ইন্ডিগো সাধারণত প্রতিদিন ২,২০০ টিরও বেশি অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করে। বর্তমান অবস্থা নির্দিষ্ট রুট, বিমানবন্দর এবং নির্দিষ্ট তারিখগুলিকে প্রভাবিত করেছে, পুরো সিস্টেমকে নয়। শুক্রবার সবচেয়ে খারাপ দিনটি ছিল, ১,০০০ টিরও বেশি উড়ান বাতিল ছিল, তবে পরবর্তী দিনগুলিতে ধীরে ধীরে উন্নতি দেখা গিয়েছে। সমস্ত রুটে একই রকম বিঘ্ন ঘটেনি, কয়েকটি কম দূরত্বের রুটে বিমান চলেছে। টিকিট বিক্রি অব্যাহত রয়েছে কারণ বিমান সংস্থাটি তার সম্পূর্ণ নেটওয়ার্ক কার্যক্রম স্থগিত করেনি।
2
6
দিল্লি বিমানবন্দর ৫ ডিসেম্বর সমস্ত অভ্যন্তরীণ ফ্লাইট বন্ধ করে দিয়েছে, যার ফলে সবচেয়ে বেশি অসুবিধা হয়েছে। মুম্বই এবং বেঙ্গালুরু বিমানবন্দরে চরম বিঘ্ন ঘটেছে। তবে কিছু উড়ান কার্যক্রম বজায় ছিল।
3
6
ইন্ডিগোর ব্যবসায়িক মডেল অপারেশনাল নেটওয়ার্ক বিভাগগুলিতে আসন বিক্রয় সর্বাধিক করার উপর নির্ভর করে। টিকিট বিক্রয় সম্পূর্ণরূপে বন্ধ করলে পুনরুদ্ধারের সময়কালে রাজস্ব হ্রাস পাবে। এয়ারলাইনগুলি সাধারণত তখনই বুকিং স্থগিত করে, যখন কার্যক্রম প্রায় সম্পূর্ণ বন্ধের প্রয়োজন হয়। আংশিক কার্যক্রম সংকটের সময়ও অব্যাহত থাকে রাজস্ব উৎপাদন। ইন্ডিগোর সিদ্ধান্ত অপারেশনাল ব্যাঘাতের সময় স্ট্যান্ডার্ড এয়ারলাইন অনুশীলনকে প্রতিফলিত করে।
4
6
নভেম্বরে কার্যকর করা নতুন ফ্লাইট ডিউটি পাইলট বিশ্রামের প্রয়োজনীয়তা বাধ্যতামূলক করেছে। নয়া নিয়মগুলিতে ডিউটির সময় সীমিত করে এবং বিমান-চালকদের দীর্ঘ সাপ্তাহিক বিশ্রাম বাধ্যতামূলক করে পাইলটদের ক্লান্তি রোধ করার চেষ্টা করা হয়েছে। নতুন নিয়ম কার্যকর হওয়ার ঠিক আগে, ইন্ডিগো ২৬ অক্টোবর শীতকালীন ফ্লাইটের সময়সূচী বাড়িয়েছিল। কিন্তু, বিপুল সংখ্যক পাইলটের একসঙ্গে বাধ্যতামূলক বিশ্রামে যাওয়াই কাল হযেছে। ফলে বিমান-চালক সংকটে জেরবার ইন্ডিগো।
5
6
ডিজিসিএ ৫ ডিসেম্বর ফ্লাইট ডিউটির কঠোরতম বিধান প্রত্যাহার করে সাপ্তাহিক বিশ্রামের জন্য ছুটি প্রতিস্থাপনের অনুমতি দেয়। পূর্বে, নিয়মগুলি কোনও ছুটি প্রতিস্থাপন নিষিদ্ধ করেছিল, বাধ্যতামূলক পূর্ণ বিশ্রাম সপ্তাহ বাধ্যতামূলক করেছিল। এই পরিবর্তনটি বিমান সংস্থাগুলিকে ক্রু পুনর্নির্ধারণের সুযোগ দেয়। ইন্ডিগো এখন কঠোর সাপ্তাহিক বিশ্রাম দেওয়া ছাড়াই আরও দক্ষতার সঙ্গে পাইলটদের পুনঃতালিকাভুক্ত করতে পারে। একাধিক বিমান সংস্থার অনুরোধ এবং প্রতিনিধিত্ব পাওয়ার পর ডিজিসিএ পরিবর্তন অনুমোদন করেছে। সংশোধিত নিয়মগুলি ৫ ডিসেম্বর থেকে অবিলম্বে কার্যকর হয়েছে, পুনরুদ্ধার প্রক্রিয়া শুরু হয়েছে।
6
6
ইন্ডিগো ২০২৬ সালের ১০ ফেব্রুয়ারি পর্যন্ত কার্যক্রম সম্পূর্ণ স্থিতিশীল করতে এবং স্বাভাবিক সময়সূচী পুনরুদ্ধারের জন্য অনুরোধ করেছে। ক্রুদের প্রাপ্যতা ব্যবস্থাপনার জন্য আগামী সপ্তাহগুলিতে বিমান সংস্থাটি ফ্লাইট ফ্রিকোয়েন্সি কমিয়ে আনছে। ধীরে ধীরে ক্ষমতা হ্রাসের ফলে পাইলটদের পুনর্নির্মাণ এবং সরঞ্জাম পুনঃস্থাপনের সুযোগ পায়। ইন্ডিগো যাত্রীদের ভ্রমণের আগে ফ্লাইটের অবস্থা পরীক্ষা করে প্রয়োজনীয় জিনিসপত্র বহন করার পরামর্শ দিচ্ছে।