বুধবার ২৪ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Mamata Banerjee: দলের মতোই ঘরেও, পরবর্তী প্রজন্মে পরিবার আগলে রাখেন অভিষেক

Riya Patra | ০৩ মার্চ ২০২৪ ২২ : ২৪


আজকাল ওয়েবডেস্ক: রিয়েলিটি শো। সেখানে উপস্থিত খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী। যেমন মজা করলেন, তেমন মজার ছলেই বললেন রাজনীতির জটিল কথা। গত কয়েকদিন ধরে ট্রেলর, টিজার দেখে নজর ছিল রবিবারের দিকে। যিনি রাজ্য চালান, রিয়েলিটি শোতে গিয়ে, রাজনীতির কঠিন কথার বাইরে তিনি কী কথা বলেন সেদিকেই। রবিবার, ৩ মার্চ, রাত ৮টা থেকে রিয়েলিটি শো "দিদি নং ১"- এর বিশেষ পর্ব সম্প্রচারিত হয়। যেখানে মুখ্যমন্ত্রীর মুখে শোনা গেল তাঁর বড় হওয়া কথা, একই সঙ্গে শোনা গেল রাজনীতি বলতে, তাঁর ভাবনার কথা।


মুখ্যমন্ত্রী হিসেবে বারবার প্রকল্প, প্রশাসন, বিরোধীদের নিয়েই কথা শোনা যায় তাঁর মুখে। তার বাইরে রিয়েলিটি শোতে মুখ্যমন্ত্রীকে বেশ কিছুটা হালকা মেজাজেই দেখা গেলেও, সজাগ মুখ্যমন্ত্রী বার্তা দিলেন লড়াকু মেয়েদের জন্য। অনুষ্ঠানের সঞ্চালিকা রচনা ব্যানার্জিকে তিনি জানান, যে সমস্ত মেয়েরা নিজেদের পায়ে দাঁড়াতে চান, তাঁদের সাহায্যার্থে ৫ লক্ষ করে দেবে রাজ্য সরকার। ২ লক্ষ মানুষ এই সুযোগ পাবেন, দিদি নং ১- এর মাধ্যমে এই বার্তা আরও অনেকের মাঝেই ছড়িয়ে দিলেন তিনি। মুখ্যমন্ত্রী জানান, চাইলে "দিদি নং ১" এই বিষয়ে কো-অর্ডিনেট করতে পারে। তাঁর মতে, অনেকেই এতে উপকৃত হবেন। বাংলার দ্রব্য যাতে বিশ্বের দরবারে পৌঁছে যায় সেটাই লক্ষ্য। মুখ্যমন্ত্রী জানান বাংলার ব্যাগ, শাড়ি নিয়ে বৃহত্তর লক্ষ্যের কথা, দেউচা পচামি, রাজ্যের মানুষের কর্মসংস্থান নিয়ে সরকারের পরিকল্পনার কথা জানান।


 অনুষ্ঠানের সঞ্চালিকা মুখ্যমন্ত্রীর ছোটবেলা সম্পর্কে জানতে চাইলে, তিনি ফেলে আসা দিনের কথা বলেন। এক কথায় বলেন, "হারিয়ে গেছে" তাঁর ছোটবেলা। বাবার মৃত্যুর পর থেকে পড়াশোনা, সংসার চালানো, কাঁধে দায়িত্ব তুলে নেওয়া, রাত ৩টায় উঠে রান্না করা, স্কুলে পড়ানো, মায়ের হাতে রোজগারের টাকা তুলে দেওয়া, একে একে সব কথা ভাগ করে নিন সকলের সঙ্গে। মুখ্যমন্ত্রীর জন্মদিন দিয়ে বেশ ধোঁয়াশা ছিল, এদিন মুখ্যমন্ত্রী জানান, তাঁর জন্মদিন আসলে দুর্গাষ্টমীর দিন। পরিবার প্রসঙ্গে জানান, তাঁর প্রজন্মে তিনি যেমন তাঁর পরিবার ধরে রেখেছিলেন, পরবর্তী প্রজন্মে তেমন সেই দায়িত্ব পালন করছেন অভিষেক। মমতা ব্যানার্জি বলেন, "আমার প্রজন্মকে আমি ধরে রেখেছিলাম, এখনকার প্রজন্মকে ধরে রেখেছে অভিষেক।" নিজের রাজনীতির ধারণা নিয়েও কথা বলেন। সাফ জানান, "আমার রাজনীতি এখনকার রাজনীতি নয়। আমার রাজনীতি মনে সমাজনীতি।" অনুষ্ঠানের মাধ্যমে বর্তমান প্রজন্মকে সমাজ মাধ্যমকে সচেতনভাবে ব্যবহারের বার্তা দিয়েছেন। নিজের অনশন, ধর্নার কথাও তুলে ধরেন কথার মাঝে। 



একের পর এক রাউন্ডে মুখ্যমন্ত্রী সহ চার প্রতিযোগী প্রশ্নের উত্তর দেন, কখনও রুটি বেলতেও দেখা গেল। যিনি কড়া ভাষায় বিরোধীদের সমালোচনা করেন, রাজ্য চালান, তাঁকে এই অনুষ্ঠানের মাধ্যমে একেবারে ঘরোয়া মেজাজে রুটি বেলতেও দেখা গিয়েছে। তাঁর ডায়েট কী? প্রশ্নে তিনি শরীরচর্চা, প্রাণায়ামের কথা বলেন। নিজের লেখা কবিতা পাঠ করে শোনান। ছবি আঁকেন ক্যানভাসে। গানের তালে পা মেলান, বাজান ধামসা। 

২ ঘন্টার অনুষ্ঠানের শেষে এসে বলেন, অনুষ্ঠান নিয়ে নিজের অভিজ্ঞতার কথা। এদিনের পর্বের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইন্দ্রনীল সেন, রূপঙ্কর বাগচী, অদিতি মুন্সী সহ বিশিষ্ট সংগীতশিল্পীরা। ট্রেলর, টিজারের পর রবিবাসরীয় সন্ধেয় দেখা মিলল হুল্লোড়ে, হালকা মেজাজে থাকা মুখ্যমন্ত্রীর। এই অনুষ্ঠানে এসে তিনি "আনন্দিত" বলেও জানান। অনুষ্ঠানের প্রথমভাগে গাওয়া হয় রাজ্য সঙ্গীত "বাংলার মাটি, বাংলার জল", শেষ হয় "বাংলায় গান গাই" দিয়ে।



বিশেষ খবর

নানান খবর

WORLD BOOK and COPYRIGHT DAY #aajkaalonline #WorldBookandCopyrightDay

নানান খবর

সোশ্যাল মিডিয়া