আজকাল ওয়েবডেস্ক : মঙ্গলবার থেকে ভারতীয় বিমান পরিবহনের ইতিহাসে আরেকটি গুরুত্বপূর্ণ অধ্যায়ের সূচনা হয়েছে। এয়ার ইন্ডিয়া এবং ভিস্তারার এক হয়ে যাওয়া আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হয়েছে। এখন প্রতি সপ্তাহে ৫,৬০০-র বেশি ফ্লাইট পরিচালিত হবে এবং ৯০টিরও বেশি দেশীয় ও আন্তর্জাতিক গন্তব্যের সঙ্গে সংযোগ স্থাপন করবে ২০৮টি বিমানবন্দর দিয়ে ।

 

ভিস্তারার লয়্যালটি প্রোগ্রাম ‘ক্লাব ভিস্তারা’র সদস্যদের এয়ার ইন্ডিয়ার নতুন ফ্রিকোয়েন্ট ফ্লায়ার প্রোগ্রাম ‘মহারাজা ক্লাব’-এ স্থানান্তরিত করা হয়েছে।এয়ার ইন্ডিয়া গ্রুপে ভিস্তারার ৪৯% শেয়ারের অংশীদার সিঙ্গাপুর এয়ারলাইনস এখন এই নতুন সংস্থার ২৫.১% শেয়ারহোল্ডার হবে।

 

এয়ার ইন্ডিয়া ঘোষণা করেছে যে, ভিস্তারার ৬,০০০-এর বেশি কর্মীকে নতুন সাংগঠনিক কাঠামোতে অন্তর্ভুক্ত করা হয়েছে। পাশাপাশি ২.৭ লাখ গ্রাহকের বুকিং এবং ৪৫ লাখ ক্লাব ভিস্তারা ফ্রিকোয়েন্ট ফ্লায়ার অ্যাকাউন্টকে মহারাজা ক্লাবে স্থানান্তরিত করা হয়েছে। ৪,০০০টিরও বেশি ভেন্ডর চুক্তিও করা হয়েছে।

 

এই পদক্ষেপ টাটা গ্রুপের দ্বিতীয় বড় সংযোজন, এর আগে ১ অক্টোবর ২০২৪-এ এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ও এআইএক্স কানেক্ট এক হয়েছে ।গ্রুপটি এখন প্রতি সপ্তাহে ৮,৩০০-এর বেশি ফ্লাইট পরিচালনা করছে ৩১২টি রুটে, ১০০টিরও বেশি গন্তব্যকে সংযুক্ত করে, ৩০০টি বিমানবন্দর দিয়ে । প্রতিদিন ১,২০,০০০-এর বেশি যাত্রী পরিবহন এবং ৭৫টি কোডশেয়ার ও ইন্টারলাইন পার্টনারের মাধ্যমে বিশ্বব্যাপী ৮০০টির বেশি গন্তব্যে সংযোগ প্রদান করছে।

 

গ্রুপটি আরও ৫০০টিরও বেশি নতুন বিমান কেনার চুক্তি করেছে এবং পুরনো বিমানের জন্য ৪০০ মিলিয়ন ডলারের ইন্টিরিয়র রেট্রোফিট প্রোগ্রাম চালু করেছে। এছাড়া ৬ লাখ বর্গফুটের একটি নতুন প্রশিক্ষণ কেন্দ্র চালু হয়েছে, যা প্রতিদিন ২,০০০ কর্মীকে প্রশিক্ষণ দিতে সক্ষম। ২০২৬ সালের শুরুতে চালু হতে চলা ১২ বেসের একটি রক্ষণাবেক্ষণ কেন্দ্রও নির্মাণাধীন।

 

এয়ার ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও ক্যাম্পবেল উইলসন বলেন, “এয়ার ইন্ডিয়া এবং ভিস্তারার এক হয়ে যাওয়া এয়ার ইন্ডিয়ার গুরুত্বপূর্ণ মাইলফলক। এটি আমাদের সংহতি ও পুনর্গঠন পর্বের সমাপ্তি ঘটিয়েছে।”