বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪

সম্পূর্ণ খবর

Aajkaal.in

স্বৈরশাসনের পথে হাঁটছেন কেন্দ্রের শাসকরা : মানিক সরকার

স্বৈরশাসনের পথে হাঁটছেন কেন্দ্রের শাসকরা : মানিক সরকার

RP | ০৮ অক্টোবর ২০২৩ ১৭ : ৫২


সমীর ধর, আগরতলা: সংবিধান ও গণতান্ত্রিক ব্যবস্থা ধ্বংস করে দেশে একদলীয় স্বৈরশাসন কায়েম করতে চাইছে বিজেপি নেতৃত্বাধীন বর্তমান কেন্দ্রীয় সরকার। দিল্লিতে সম্প্রতি সাংবাদিক, বুদ্ধিজীবী, বিজ্ঞান আন্দোলনের কর্মীদের বাড়িতে পুলিশি হানা, নিউজ ক্লিক-এর সম্পাদক ও সাংবাদিক গ্রেপ্তারের ঘটনা তার থেকে বিচ্ছিন্ন নয়। বললেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী, সিপিএমের পলিটব্যুরো সদস্য মানিক সরকার। 
রবিবার আগরতলায় সারা ভারত আইনজীবী ইউনিয়নের ১৬তম ত্রিপুরা রাজ্য সম্মেলনে আমন্ত্রিত প্রধান অতিথির ভাষণে তিনি এর বিরুদ্ধে দেশের নানা জায়গায়, নানান মঞ্চ থেকে যে প্রতিবাদ ধ্বনিত হচ্ছে তাকে স্বাগত জানান। মানিক বলেন, দেশের অবস্থা খারাপ থেকে আরও খারাপ হচ্ছে। কেন্দ্রের বিজেপি সরকার গণতান্ত্রিক নির্বাচন ব্যবস্থাকে পর্যায়ক্রমে প্রহসনে পরিণত করছে। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে নির্বাচন কমিশনার নিয়োগের প্যানেল থেকে সরিয়ে প্রধানমন্ত্রী নিজের মনোনীত লোক রাখছেন। নির্বাচন কমিশনকেই হাসির খোরাক বানাচ্ছেন। বিচার বিভাগ ছিল মানুষের শেষ ভরসার জায়গা। তাকেও কুক্ষিগত করা হচ্ছে। হাইকোর্টগুলোর প্রধান বিচারপতি নিয়োগের দায়িত্ব বিচারপতিদের কলেজিয়ামের হাত থেকে নিজের হাতে নিয়ে নিতে চাইছে কেন্দ্র। সংবাদ মাধ্যমের ৯০ ভাগ আগে থেকেই বড় পুঁজির মালিকানায় শাসকগোষ্ঠীর সেবায় নিয়োজিত। যে অংশটি প্রশ্ন তুলত, সরকারের জনবিরোধী ভূমিকার বিরুদ্ধে প্রতিবাদ করতো, তাদের ওপরও নগ্ন আক্রমণ শুরু হয়েছে। মানিকবাবু শনিবার স্থানীয় একজন প্রবীণ সংবাদকর্মী পার্থ সেনগুপ্তর স্মরণসভাতেও এ বিষয়ে সরব হন। ত্রিপুরায় বিজেপি শাসনে প্রকাশ্য দিনের আলোয় একাধিক সংবাদপত্র অফিসে শাসক দলের দুষ্কৃতীদের দলবদ্ধ হামলা, অগ্নিসংযোগের ঘটনা, প্রশাসনিক নির্দেশে পত্রিকা প্রকাশ বন্ধ করার চেষ্টা, সরকারের সমালোচক বেশ কয়েকটি কেবল টিভি চ্যানেল বন্ধ করার কথা উল্লেখ করে তিনি বলেন, ত্রিপুরা ছিল বিজেপি-আরএসএসের পরীক্ষাগার। এখানকার সাফল্য এখন সারা দেশে প্রয়োগ করার চেষ্টা হচ্ছে বলে মানিকবাবু মনে করেন।
এদিকে, রবিবার সন্ধ্যায় ত্রিপুরা বিজ্ঞান মঞ্চের উদ্যোগে আগরতলার প্যারাডাইস চৌমুহনিতে দিল্লিতে বিজ্ঞানকর্মী প্রবীর পুরকায়স্থকে গ্রেপ্তারের প্রতিবাদে বিজ্ঞান ও যুক্তিবাদী আন্দোলনের কর্মীরা-সহ বহু লেখক-শিল্পী-নাট্য ব্যক্তিত্ব বিক্ষোভ দেখিয়েছেন। 



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Train Accident: আগুন আতঙ্কে ট্রেন থেকে ঝাঁপ, ঝাড়খণ্ডে ভয়াবহ দুর্ঘটনায় মৃত ২...

আমরণ অনশন শুরু করেও জরুরি তলবে ফের দিল্লি পাড়ি প্রদ্যোতকিশোরের...

উত্তর ভারতের একমাত্র কংগ্রেস শাসিত রাজ্যে ‘‌অপারেশন লোটাস’‌...

National Science Day: জাতীয় বিজ্ঞান দিবসে দিনভর অনুষ্ঠান

Narendra Modi: ইসরোর বিজ্ঞাপন ঘিরে তামিলনাড়ু সরকারকে আক্রমণ মোদির...

CAA: মার্চে কার্যকর হবে সিএএ

TMC: বাংলার বঞ্চনার অভিযোগে দিল্লিতে সরব তৃণমূল ...

কানাডায় ভারতীয় কূটনীতিকদের ‘হুমকি ও ভয়’ দেখানো হয়েছে: জয়শঙ্কর ...

Tripura: দিল্লি থেকে ফিরে আমরণ অনশনের সিদ্ধান্ত প্রদ্যোৎ কিশোরের ...

Delhi: যুবকের পেট থেকে মিলল ৩৯টি কয়েন, ৩৭টি চুম্বক ...

Loksabha Election: ‌ওয়েনাডে রাহুলের বিরুদ্ধে সিপিআই প্রার্থী অ্যানি রাজা...

TMC: আধার সমস্যা নিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ তৃণমূল...

AAP: সপ্তম সমন এড়ালেন কেজরিওয়াল, মঙ্গলবার বৈঠকে বসছে আপ ...

Pakistan Submarine: ১৯৭১ সালে বঙ্গোপসাগরে ডুবে যাওয়া পাকিস্তানি সাবমেরিন খুঁজে পেল ভারতীয় নৌবাহিনী...

সই জাল করে ২০ কোটি টাকা প্রতারণার অভিযোগ উঠল ব্যাঙ্ক ম্যানেজারের বিরুদ্ধে...

সোশ্যাল মিডিয়া