শনিবার ২০ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Modi-Mamata: এখনই কার্যকর নয় নয়া আইন, মোদিকে চিঠি লিখলেন মমতা

Riya Patra | ২১ জুন ২০২৪ ১২ : ২৫


আজকাল ওয়েবডেস্ক: কেন্দ্র জানিয়েছে ১ জুলাই থেকে দেশ জুড়ে কার্যকর হবে নয়া তিন আইন। অর্থাৎ কেন্দ্রের পাশ করানো নয়া ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং ভারতীয় সাক্ষ্য বিল কার্যকর হবে আগামী মাসে। তবে এখনই নয়া বিল কার্যকর না করে পিছিয়ে দেওয়া হোক।বদলে নবনির্বাচিত সাংসদদের পুনরায় আলোচনার সুযোগ দেওয়া হোক, এই মর্মে মোদিকে চিঠি দিলেন মমতা।

গত বছর একসঙ্গে পুরনো ফৌজদারি আইনের পরিবর্তে কেন্দ্র নয়া তিন আইন পাশ করায়। শুরু থেকেই এই পদক্ষেপের বিরোধিতা করে এসেছে বিরোধীরা। তাদের বক্তব্য, তৎকালীন মোদি সরকার যখন ২০ ডিসেম্বর সংসদে এই তিন আইন বিল পাশ করিয়েছে, তখনই নজিরবিহীন ভাবে সংসদের দুই কক্ষ থেকে সাসপেন্ড ছিলেন ১৪৬ জন সাংসদ। অর্থাৎ নির্বাচিত সাংসদরা তাঁদের মতামত জানাতে পারেননি। পুনরায় বিষয়টির মূল্যায়নের দাবি জানিয়ে কার্যকরের দিন পিছিয়ে দেওয়ার জন্য চিঠি লিখে প্রধানমন্ত্রীকে আবেদন জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী, তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা ব্যানার্জি। প্রধানমন্ত্রীকে দেওয়া চিঠিতে মুখ্যমন্ত্রী উল্লেখ করেছেন, "১৬ জুন কলকাতায় এই বিষয়টি নিয়ে একটি সম্মেলনের আয়োজন করে কেন্দ্রীয় সরকার। যদিও সেই সম্মেলনে রাজ্যকে যুক্ত করা হয়নি। এটি খুবই আপত্তিকর এবং এই সম্মেলনের আয়োজন করার কথা ছিল রাজ্য সরকারের। কারণ, আইনশৃঙ্খলা রাজ্যের এক্তিয়ারভুক্ত।" ন্যায় সংহিতা কার্যকর করা স্থগিত রাখার জন্য দুটি কারণ চিঠিতে উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। একটি নীতিগত এবং অপরটি বাস্তবিক। নীতিগত কারণ হিসেবে তিনি চিঠিতে উল্লেখ করেছেন, "আমি মনে করি, এই গুরুত্বপূর্ণ আইনের সংশোধনী নব নির্বাচিত সাংসদদের সামনে পেশ করা উচিত। সেখানে এই তিন আইন নিয়ে বিস্তারিত আলোচনা এবং পুনর্বিবেচনা করা দরকার। আইনটি দ্রুততার সঙ্গে পাস করিয়ে নেওয়ার বিরুদ্ধে যেভাবে প্রকাশ্যে সমালোচনা হয়েছে, সেট নিয়ে নতুন করে সংসদে পুনর্বিবেচনা করা হলে গণতন্ত্রের নীতি অক্ষুন্ন থাকবে এবং আইন তৈরির পদ্ধতির প্রতি স্বচ্ছতা বজায় থাকবে।" মমতা ব্যানার্জি আরও উল্লেখ করেছেন, এরফলে নব নির্বাচিত সাংসদরাও এই আইন নিয়ে প্রস্তাবিত সংস্কার, বিভিন্ন মহলের তোলা উদ্বেগ নিয়ে চর্চা করার সুযোগ পাবেন এবং নিশ্চিত হবে যাতে দেশের মানুষের প্রত্যাশা ও সম্মিলিত প্রচেষ্টা রয়েছে। একইসঙ্গে এই পদক্ষেপ করা হলে দেশের নাগরিকদের সংসদীয় পদ্ধতির প্রতি আস্থা প্রতিষ্ঠিত হবে বলে চিঠিতে উল্লেখ করেছেন তিনি।

বাস্তবিক কারণ হিসেবে মুখ্যমন্ত্রী পুলিশ এবং আইনজীবী সহ এবং এরসঙ্গে জড়িত বিভিন্ন স্তরের প্রতিনিধিদের প্রশিক্ষণের বিষয়টি তুলে ধরেছেন। তিনি এই অংশে লিখেছেন, "যে কোনও আইনি সংশোধন কার্যকর করার আগে ফিল্ড ওয়ার্কের প্রয়োজন এবং সেই প্রস্তুতি এড়িয়ে যাওয়ার কোনও কারণ নেই। " প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে ২০২৩ সালের ২৯ নভেম্বর এবং ১৬ ডিসেম্বর একই বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেই দুটি চিঠিতেও এই তিন ন্যায় সংহিতা আইন নিয়ে বিস্তারিত আলোচনা ও চর্চার দাবি করেছিলেন তিনি। যদিও তাঁর দেওয়া কোনও প্রস্তাবই গ্রহণ করেননি শাহ।

ন্যায় সংহিতা সংক্রান্ত তিন আইন আলোচনার পর প্রথমে স্থায়ী কমিটিতে পাঠানো হয়। সেখানে কংগ্রেস, ডিএমকে, তৃণমূলের সদস্যরা বিলটি নিয়ে তাড়াহুড়ো করার বিরোধিতা করেন। যদিও সদস্যদের আপত্তি উড়িয়ে বিলটি পাস করিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়। বিলটি কার্যকর করা নিয়ে ডিসেন্ট নোট বা লিখিত আপত্তি জানিয়েছিলেন, কংগ্রেসের পি চিদম্বরম, ডিএমকের এলানগো এবং তৃণমূলের ডেরেক ও ব্রায়েন। গতকাল নবান্নে মমতা ব্যানার্জির সঙ্গে পি চিদম্বরমের এই বিষয়ে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। কংগ্রেসের অধীরঞ্জন চৌধুরীও ছিলেন স্বরাষ্ট্র বিষয়ক সংসদীয় কমিটিতে। যদিও এবার তিনি পরাজিত হওয়ায় কমিটিতে থাকবেন না। গত স্থায়ী কমিটির বাকিদের মধ্যে রবনীত সিং বিট্টু বিজেপিতে, দলের কাজে ব্যস্ত কংগ্রেসের দিগ্বিজয় সিং। সূত্রের খবর, সেই কারণেই তিন ন্যায় সংহিতা নিয়ে দৌত্য করেছেন পি চিদম্বরম।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Health Department: ল্যাংচা খাওয়ার আগে দেখে নিন ছত্রাক আছে কিনা, নামী দোকানে অভিযান চালিয়ে ৩ কুইন্টাল ল্যাংচা বাজেয়াপ্...

Hooghly: শরীরের উপর দিয়ে চলে গেল দূরপাল্লার ট্রেন, চলন্ত ট্রেনের তলায় শুয়েও প্রাণে বাঁচলেন রেল কর্মী ...

Hooghly: পড়াতে গিয়ে দুঃস্থ নাবালিকাকে যৌন নির্যাতন, অধ্যাপকের চরম সাজা ঘোষণা শ্রীরামপুর আদালতের ...

INVESTIGATION TEAM: প্রসূতি মৃত্যুর ঘটনার তদন্তে চুঁচুড়া জেলা হাসপাতালে স্বাস্থ্য দপ্তরের বিশেষজ্ঞ দল...

Digha Weather: সপ্তাহের শেষে আছে দিঘা বেড়াতে যাওয়ার প্ল্যান? কেমন থাকবে সৈকত শহরের আবহাওয়া, দেখে নিতেই হবে...

Eastern Railway: শনি-রবিতে কোনও ট্রেন বাতিল হচ্ছে না, জানিয়ে দিল পূর্ব রেল...

Sealdah Station: ৮ লক্ষ টাকার গাঁজা নিয়ে রাজধানী এক্সপ্রেসে দিল্লি যাচ্ছিল দুই যুবক, হাতেনাতে ধরল আরপিএফ...

CRACKER MANUFACTURING FACTORY: বিরাট বড় শেড, ল্যাবরেটরিতে মজুত একাধিক বিষ্ফোরক, সামনে এল আরও এক বেআইনি বাজি কারখানা...

School Principal Recruitment: প্রধান শিক্ষক নিয়োগ নিয়ে কী পদক্ষেপ রাজ্য সরকারের ?...

Arnab Daam: দয়া করে আমায় পিএইচডিটা করতে দিন, 'মাওবাদী' অর্ণবের বিশেষ অনুরোধ ...

Police Station: সেলুনে বচসার পর যুবককে থানায় তুলে নিয়ে গিয়ে গেল পুলিশ, তারপর যা হল... ...

Mamata Banerjee: এবারে চণ্ডীগড়-ডিব্রুগড় এক্সপ্রেস, কী করছেন রেল কর্তৃপক্ষ? প্রশ্ন মমতার ...

MURDER CASE: ১৪ বছর পর গুড়াপের শেখ ইব্রাহিম খুনের মামলায় রায় ঘোষণা করবে চুঁচুড়া আদালত ...

Shravani Mela: মুখ্যমন্ত্রীর নির্দেশে শ্রাবণী মেলায় পূণ্যার্থীদের নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা, নজর যোগাযোগ মাধ্যমে...

Murshidabad: স্বামীর সঙ্গে স্কুলে যাচ্ছিলেন একাদশ শ্রেণীর ছাত্রী, উল্টোদিক থেকে সজোর ধাক্কা মারল বাইক...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া