বুধবার ২৯ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Dhanteras: সোনার দাম ঊর্ধ্বমুখী, তবু ধনতেরাসে বাজার চাঙ্গা

Kaushik Roy | ১১ নভেম্বর ২০২৩ ০৮ : ০৯


কৌশিক রায়: ধনতেরাসের আগে চিন্তায় সাধারণ মানুষ। কারণ, আন্তর্জাতিক বাজারে বেড়েছে সোনার দাম। রবিবার ১ গ্রাম সোনার দাম ছিল ৫৯০৩ টাকা। সোমবার সামান্য কমে তা গিয়ে দাঁড়িয়েছে ৫৮০০ টাকায়। মনে করা হচ্ছে ধনতেরাসের আগে আরও বাড়বে সোনালি ধাতুর মূল্য। তবে উৎসাহে কোনো খামতি নেই বাঙালির। উৎসবের এক সপ্তাহ আগে থেকেই ভিড় লক্ষ্য করা গেল বৌবাজারের সোনার দোকানগুলিতে। ধনতেরাসকে কেন্দ্র করে ইতিমধ্যেই সেজে উঠেছে বৌবাজারের সোনাপাড়া। প্রত্যেক দোকানের বাইরেই আলোর রোশনাই। তার ওপর লেখা বিভিন্ন ডিসকাউন্ট, অফারের কথা। সামনে বিয়ের মরসুম আসছে। তার আগে গয়না বানাতে অনেকেই ঢুঁ মারছেন সোনার দোকানগুলিতে। ধনতেরাস এগিয়ে আসলে অনেক স্বর্ণ ব্যবসায়ী আর পুরনো সোনা নিতে চান না। ফলে, সময় থাকতে থাকতে পুরনো বদলে নতুন গয়না গড়তে দিতেও এসেছেন অনেকে। বেড়েছে অ্যাডভান্স বুকিংয়ের চাহিদাও।

স্বর্ণশিল্প বাঁচাও কমিটির কার্যকরী সভাপতি বাবলু দে বলেন, সোনার দাম বেড়েছে। ফলে, অনেকে আসতে পারছেন না। বাজার খুব ভাল এমনটা বলব না। তবে আশা করি, ধনতেরাস এগিয়ে আসলে আরও মানুষ আসবেন। আমরা ৩৫% ডিসকাউন্ট দিচ্ছি। মজুরির ওপর ছাড় রয়েছে। তাছাড়া বিভিন্ন গিফ্ট রয়েছে। পঞ্চাশ হাজার টাকার ওপর কেনাকাটা করলে রয়েছে বিশেষ উপহার। তবে নতুন গয়না কেনার পাশাপশি দামের ঠেলায় যারা কাবু হয়ে পড়েছেন তাঁদের ভরসা পুরনো গয়না।

বৌবাজার চত্বরে ছোট থেকে মাঝারি বেশ কয়েকটি দোকানে লক্ষ্য করা গিয়েছে এক্সচেঞ্জের ভিড়। মানিকতলার বাসিন্দা অনামিকা সেন তাঁর স্বামীকে নিয়ে এসেছিলেন বৌবাজারের একটি সোনার দোকানে। দেখেশুনে গয়না পছন্দ হলেও চিন্তা বাড়াচ্ছে দাম। জানালেন, "সামনে বাড়িতে বিয়ে রয়েছে। দেখে গেলাম, ভাবনা চিন্তা করে আবার আসব।" ধনতেরাসের আগে যে কোনো ধাতব জিনিস বাড়িতে নিয়ে সারা বছর সুখ-সমৃদ্ধি বজায় থাকে। সেটা সোনা, রূপো, কাঁসা, পিতল যাই হোক না কেন। এই উৎসবের আগে গয়নার দোকানে ছাড়ের আশায় মানুষ সবার আগে ভিড় জমান এখানেই।

বৌবাজারের আর এক সোনার দোকানে রয়েছে ৩০% ছাড়। তাছাড়া মজুরির ওপরেও ডিসকাউন্ট রয়েছে। দোকানের কর্ণধার তপন দে জানালেন, "আমাদের কাছে এক্সচেঞ্জ অফারও হয়েছে। অনেকেই এসেছেন পুরনো সোনা বদলে নতুন গয়না নিয়ে যাচ্ছেন। তবে যতটা আশা করেছি ততটা ভিড় এখনও হয়নি। ধনতেরাসের এখনও তো দেরি আছে। শনি-রবিবারে অনেক মানুষ আসবেন আশা করি।" সোনার দাম বাড়ায় রূপোর দিকেও চোখ পড়ছে বাঙালির। সেই আশায় নতুন ডিজাইনের রুপোর গয়নাও দোকানে সাজিয়েছেন স্বর্ণ ব্যবসায়ীরা। তবে শুধু সোনা নয় ধনতেরাসের আগে অনেকে বাসন, পুজোর থালা, বাটিও কেনেন। বর্তমানে ধনতেরাস, দিওয়ালিতে ছাড় দেওয়া হয় ইলেকট্রনিক্সেও। টিভি, মোবাইল, ল্যাপটপের দোকানগুলিতে বেশ ভিড়। তবে অনলাইন শপিং সাইটের অফারের সঙ্গে প্রতিযোগিতায় নামতে হয়েছে দোকানগুলিকে। অনলাইন এবং অফলাইন দু" জায়গাতেই দেখেশুনে তারপর কেনাকাটা করছেন সাধারণ মানুষ।




বিশেষ খবর

নানান খবর

EVEREST DAY 2024 #everestday2024 #Everest #aajkaalonline

নানান খবর

WEATHER: সপ্তম দফার ভোটে বৃষ্টি, বৃষ্টি হবে ফল প্রকাশের দিনেও...

Weather Update: ঊর্ধ্বমুখী পারদ, রেমাল সরতেই গুমোট গরম কলকাতা সহ দক্ষিণবঙ্গে ...

Election: ‌শেষ দফায় কেন্দ্রীয় বাহিনী আরও বাড়ছে রাজ্যে ...

Kolkata: কলকাতায় ইন্ডিয়ান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ে জমা জলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত ২...

রজ্যের ভোট

ED Raids: ‌শহরে ফের ইডির অভিযান, পর্যটন ব্যবসায়ীর আবাসনে চলছে তল্লাশি ...

Election: ‘‌ইডি, সিবিআই থেকে বাঁচতে বিজেপিতে গিয়েছে’, ‌তাপস রায়কে কটাক্ষ মমতার...

Sheikh Shahjahan: ‌২৬১ কোটি টাকার বেআইনি সম্পত্তি, শাহজাহান মামলায় আদালতে চার্জশিট পেশ করে দাবি ইডির...

Mamata Banerjee: সকলের সহযোগিতায় এই ঝড়ও আমরা কাটিয়ে উঠব, রেমাল নিয়ে বার্তা মুখ্যমন্ত্রীর...

Summer Vacation: ‌গরমের ছুটি বাড়ল আরও এক সপ্তাহ

Remal: রাজ্যজুড়ে রেমাল-তাণ্ডব, ক্ষয়ক্ষতির রিপোর্ট চাইলেন মুখ্যমন্ত্রী...

Remal: এগিয়ে আসছে রেমাল, বিপদে যোগাযোগের নম্বর জানাল পুরসভা-নবান্ন...

Remal: ধেয়ে আসছে রেমাল, বই বাঁচাতে কী ভাবছে বইপাড়া?...

Remal: প্রেসিডেন্সির পর যাদবপুর, রেমালের জেরে স্থগিত পরীক্ষা...

EXAM: ঘূর্ণিঝড় রেমালের জেরে পিছিয়ে গেল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা...

Cyclone Remal: কলকাতায় লাল সতর্কতা, হেল্পলাইন নম্বর শেয়ার কলকাতা পুলিশের ...

সোশ্যাল মিডিয়া