SNU

রবিবার ২৩ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

Dhanteras: সোনার দাম ঊর্ধ্বমুখী, তবু ধনতেরাসে বাজার চাঙ্গা

Kaushik Roy | ১১ নভেম্বর ২০২৩ ০৮ : ০৯


কৌশিক রায়: ধনতেরাসের আগে চিন্তায় সাধারণ মানুষ। কারণ, আন্তর্জাতিক বাজারে বেড়েছে সোনার দাম। রবিবার ১ গ্রাম সোনার দাম ছিল ৫৯০৩ টাকা। সোমবার সামান্য কমে তা গিয়ে দাঁড়িয়েছে ৫৮০০ টাকায়। মনে করা হচ্ছে ধনতেরাসের আগে আরও বাড়বে সোনালি ধাতুর মূল্য। তবে উৎসাহে কোনো খামতি নেই বাঙালির। উৎসবের এক সপ্তাহ আগে থেকেই ভিড় লক্ষ্য করা গেল বৌবাজারের সোনার দোকানগুলিতে। ধনতেরাসকে কেন্দ্র করে ইতিমধ্যেই সেজে উঠেছে বৌবাজারের সোনাপাড়া। প্রত্যেক দোকানের বাইরেই আলোর রোশনাই। তার ওপর লেখা বিভিন্ন ডিসকাউন্ট, অফারের কথা। সামনে বিয়ের মরসুম আসছে। তার আগে গয়না বানাতে অনেকেই ঢুঁ মারছেন সোনার দোকানগুলিতে। ধনতেরাস এগিয়ে আসলে অনেক স্বর্ণ ব্যবসায়ী আর পুরনো সোনা নিতে চান না। ফলে, সময় থাকতে থাকতে পুরনো বদলে নতুন গয়না গড়তে দিতেও এসেছেন অনেকে। বেড়েছে অ্যাডভান্স বুকিংয়ের চাহিদাও।

স্বর্ণশিল্প বাঁচাও কমিটির কার্যকরী সভাপতি বাবলু দে বলেন, সোনার দাম বেড়েছে। ফলে, অনেকে আসতে পারছেন না। বাজার খুব ভাল এমনটা বলব না। তবে আশা করি, ধনতেরাস এগিয়ে আসলে আরও মানুষ আসবেন। আমরা ৩৫% ডিসকাউন্ট দিচ্ছি। মজুরির ওপর ছাড় রয়েছে। তাছাড়া বিভিন্ন গিফ্ট রয়েছে। পঞ্চাশ হাজার টাকার ওপর কেনাকাটা করলে রয়েছে বিশেষ উপহার। তবে নতুন গয়না কেনার পাশাপশি দামের ঠেলায় যারা কাবু হয়ে পড়েছেন তাঁদের ভরসা পুরনো গয়না।

বৌবাজার চত্বরে ছোট থেকে মাঝারি বেশ কয়েকটি দোকানে লক্ষ্য করা গিয়েছে এক্সচেঞ্জের ভিড়। মানিকতলার বাসিন্দা অনামিকা সেন তাঁর স্বামীকে নিয়ে এসেছিলেন বৌবাজারের একটি সোনার দোকানে। দেখেশুনে গয়না পছন্দ হলেও চিন্তা বাড়াচ্ছে দাম। জানালেন, "সামনে বাড়িতে বিয়ে রয়েছে। দেখে গেলাম, ভাবনা চিন্তা করে আবার আসব।" ধনতেরাসের আগে যে কোনো ধাতব জিনিস বাড়িতে নিয়ে সারা বছর সুখ-সমৃদ্ধি বজায় থাকে। সেটা সোনা, রূপো, কাঁসা, পিতল যাই হোক না কেন। এই উৎসবের আগে গয়নার দোকানে ছাড়ের আশায় মানুষ সবার আগে ভিড় জমান এখানেই।

বৌবাজারের আর এক সোনার দোকানে রয়েছে ৩০% ছাড়। তাছাড়া মজুরির ওপরেও ডিসকাউন্ট রয়েছে। দোকানের কর্ণধার তপন দে জানালেন, "আমাদের কাছে এক্সচেঞ্জ অফারও হয়েছে। অনেকেই এসেছেন পুরনো সোনা বদলে নতুন গয়না নিয়ে যাচ্ছেন। তবে যতটা আশা করেছি ততটা ভিড় এখনও হয়নি। ধনতেরাসের এখনও তো দেরি আছে। শনি-রবিবারে অনেক মানুষ আসবেন আশা করি।" সোনার দাম বাড়ায় রূপোর দিকেও চোখ পড়ছে বাঙালির। সেই আশায় নতুন ডিজাইনের রুপোর গয়নাও দোকানে সাজিয়েছেন স্বর্ণ ব্যবসায়ীরা। তবে শুধু সোনা নয় ধনতেরাসের আগে অনেকে বাসন, পুজোর থালা, বাটিও কেনেন। বর্তমানে ধনতেরাস, দিওয়ালিতে ছাড় দেওয়া হয় ইলেকট্রনিক্সেও। টিভি, মোবাইল, ল্যাপটপের দোকানগুলিতে বেশ ভিড়। তবে অনলাইন শপিং সাইটের অফারের সঙ্গে প্রতিযোগিতায় নামতে হয়েছে দোকানগুলিকে। অনলাইন এবং অফলাইন দু" জায়গাতেই দেখেশুনে তারপর কেনাকাটা করছেন সাধারণ মানুষ।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

১০ দিনে ১০ হাজার বিনা টিকিটের যাত্রীকে ধরল পূর্ব রেল...

Accident: নিউটাউনে বেপরোয়া গতির বলি এক তরুণী

শৃঙ্খলা রক্ষায় জোর, পাটুলির ঘটনায় শোকজ দুই তৃণমূল কাউন্সিলরকে ...

গলা থেকে ধাতব পাইপিং ব্যাগ বার করে শিশুকে বাঁচাল মেডিক্যাল কলেজ ...

Exclusive: ডব্লিউ সি বোনার্জির বাড়ি ভেঙে পড়ছে, উঠোনে জঙ্গল...

Sealdah Station: ‌শিয়ালদহে ১, ২ ও ৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে চালু হল ১২ কামরার লোকাল ...

RWANDA: রুয়ান্ডার গণহত্যা নিয়ে আলোচনা

অপারেশন হবে চোখে, নিউটাউনের হাসপাতালে মুখ্যমন্ত্রী...

CV Ananda Bose: রাজ্যের আইন শৃঙ্খলা নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেন রাজ্যপাল...

CV Ananda Bose: রাজ্যের আইন শৃঙ্খলা নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেন রাজ্যপাল...

Music: গানের সুরে কমবে রোগের যন্ত্রনা, কাটবে ক্লান্তি-অবসাদ...

Debashis Kumar: বিধানসভার ডেপুটি চিফ হুইপ হলেন দেবাশিস কুমার...

Nabanna: নবান্নে বৈঠক মমতা-চিদম্বরমের

এগিয়ে চলেছে জ্যোতি বসু সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ অ্যান্ড রিসার্চের কাজ, একটি বিল্ডিংয়ের ছাদ ঢালাইয়ের কাজ শেষ ...

CPM: কলকাতা থেকে দূরে, কল্যাণীতে বর্ধিত অধিবেশন সিপিএম-এর...

WEATHER: চলতি সপ্তাহেই দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ, সুখবর দিল হাওয়া অফিস...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



SNU