বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

India-South Africa: দক্ষিণ আফ্রিকাকে ফাইনালে দেখার স্বপ্ন নিয়ে ইডেনে কেপটাউনের পঞ্চ পাণ্ডব

Sampurna Chakraborty | ০৫ নভেম্বর ২০২৩ ০৭ : ৫৩


সম্পূর্ণা চক্রবর্তী: কেপটাউন টু কলকাতা। ভৌগলিক দূরত্ব মিটিয়ে শুধুমাত্র ক্রিকেটের টানে সুদূর দক্ষিণ আফ্রিকা থেকে ভারতে পাঁচ বন্ধু রেনিয়ার, ফ্রাঙ্কোয়িস, কোরিয়াস, কেভিন এবং জ্যাকো। পরনে দক্ষিণ আফ্রিকায় সবুজ জার্সি, বেজ রঙের শর্টস, মাথায় দেশের নাম লেখা টুপি। বুধবার ভারতে এসেছেন তাঁরা। শুক্রবার কলকাতায় পৌঁছেছে দক্ষিণ আফ্রিকার পঞ্চ পাণ্ডব। এদের মধ্যে দু"জন জোহানেসবার্গের বাসিন্দা। এবারের বিশ্বকাপে এটাই তাঁদের প্রথম ম্যাচ। দক্ষিণ আফ্রিকা আগাগোড়াই ভাল খেলছে। একটি ম্যাচ ছাড়া বাকি ম্যাচ দাপটের সঙ্গে জিতেছে। চারটি শতরান করে ফেলেছেন কুইন্টন ডি কক। কিন্তু তাসত্ত্বেও কেন হঠাৎ ইডেনকেই বাছলেন পাঁচ বন্ধু? কেপটাউন থেকে আসা রেনিয়ার বললেন, "কলকাতার ইডেন গার্ডেন ঐতিহাসিক স্টেডিয়াম। তারওপর ভারত বিশ্বকাপের সবচেয়ে শক্তিশালী দল। তাই আমরা প্রথম থেকেই এই ম্যাচটা দেখার পরিকল্পনা করি।"

দেশের হয়ে গলা ফাটানোর জন্য তৈরি হলেও আজ ক্রিকেটের নন্দনকাননে জয়ের বিষয়ে নিশ্চিত নয় তাঁরা। একেতে ভারতের পারফরম্যান্স, তারওপর ইডেনের পিচ। দুর্ধর্ষ ফর্মে থাকা মহম্মদ শামিকে ভয় পাচ্ছেন। তাই কেভিন, ফ্রাঙ্কোয়িসদের মন খুঁতখুঁত করছে। প্রার্থনা করছেন যাতে প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা। একমাত্র তাহলেই বাভুমাদের জেতার সুযোগ থাকবে বলে মনে করছেন প্রোটিয়া সমর্থকের দল। কেভিন বলেন, "ইডেনে জেতা কঠিন। এই পিচে দক্ষিণ আফ্রিকা কতটা সফল হবে জানি না। শামি দারুণ বল করছে। ভারতের অ্যাডভান্টেজ থাকবে। তবে আমার মনে হয় প্রথমে যারা ব্যাট করবে তাঁরাই জিতবে। তাই চাইব যাতে আমরা টসে জিতে ব্যাটিং নিই।"

প্রোটিয়া ব্যাটারদের মধ্যে আজ কুইন্টন ডি কক সর্বোচ্চ রান করবে বলে ধারণা তাঁদের। তবে আরও একজনের ব্যাটে রান চায় দক্ষিণ আফ্রিকার সমর্থকরা। তিনি কে জানেন? বার্থডে বয় বিরাট কোহলি। ভারতের অন্যতম সেরা ক্রিকেটারের জন্মদিনের কথাও জানেন। প্রতিপক্ষ হলেও কোহলির ইতিহাস ছোঁয়ার সাক্ষী থাকতে চান তাঁরা। দলকে বিশ্বকাপের ফাইনালে দেখার বিষয় আশাবাদী পাঁচ প্রোটিয়া। তাই অফিস ছুটি নিয়ে তিন সপ্তাহের ভারত সফরে বেরিয়ে পড়েছেন। ফাইনাল দেখে দেশে ফিরবেন। ভারত-দক্ষিণ বিশ্বকাপ ফাইনালের অপেক্ষায় প্রোটিয়াদের পঞ্চ পাণ্ডব। 
 



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া