আজকাল ওয়েবডেস্ক: প্যারিস অলিম্পিকে জোড়া পদক জয়ের পর মানু ভাকেরের ব্র্যান্ড ভ্যালু ছয়গুণ বেড়ে গিয়েছিল। ১০০ গ্রাম ওজন বেড়ে যাওয়ায় অলিম্পিকের পদক হাতছাড়া হলেও চ্যাম্পিয়নের সম্মান পাচ্ছেন ভিনেশ ফোগাত। এবার তাঁরও ব্র্যান্ড ভ্যালু বেড়ে দ্বিগুণ। একটি সর্বভারতীয় সংবাদপত্রের খবর অনুযায়ী, ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে ভারতীয় কুস্তিগিরের ফি অনেকটাই বেড়ে গিয়েছে। প্যারিস অলিম্পিকের আগে বিজ্ঞাপনের জন্য যে অর্থ নিতেন ভিনেশ, তিনি ফেরার পর সেটা একলাফে অনেকটাই বেড়ে গিয়েছে। আগে বিজ্ঞাপন প্রতি ২৫ লক্ষ টাকা নিতেন ভারতীয় কুস্তিগির। এবার ব্র্যান্ড প্রতি ৭৫ লক্ষ থেকে এক কোটি টাকা নেন।
ব্র্যান্ড ভ্যালু বেড়ে গিয়েছে মানু ভাকের এবং নীরজ চোপড়ারও। প্যারিস অলিম্পিকে ভারতের একমাত্র রুপোজয়ীর ব্র্যান্ড ভ্যালু ৩০ থেকে ৪০ শতাংশ বেড়ে গিয়েছে। ব্র্যান্ড ভ্যালু বেড়েছে মানু ভাকেরেরও। একটি নরম পানীয় সংস্থার সঙ্গে ১.৫ কোটির চুক্তি হয়েছে জোড়া ব্রোঞ্জজয়ী শুটারের। প্যারিস অলিম্পিকের আগে বিজ্ঞাপন প্রতি ২৫ লক্ষ টাকা নিতেন মানু। সেটা প্রায় ছয়গুণ বেড়ে গিয়েছে। গত কয়েকদিনে মানুর জনপ্রিয়তা হাজার গুণ বেড়েছে। যার ভিত্তিতে এনডোর্সমেন্টের জন্য তাঁর সঙ্গে যোগাযোগ করতে শুরু করেছে নামিদামী ব্র্যান্ড এবং সংস্থা। ইতিমধ্যেই ৪০টি ব্র্যান্ড তাঁকে আবেদন করেছে। তারমধ্যে কয়েকটি কোটি টাকার চুক্তি করে ফেলেছে মানুর টিম। এর আগে বিজ্ঞাপন বা কন্ট্রাক্ট প্রতি ২০ থেকে ২৫ লক্ষ টাকা নিতেন ভারতীয় শুটার। কিন্তু সেটা ছয়-সাত গুণ বাড়িয়ে দিয়েছেন।
