আজকাল ওয়েবডেস্ক: সকাল থেকে কাজ করছিল না ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি)-র অ্যাপ এবং ওয়েবসাইট। বৃহস্পতিবার এর ফলে ভোগান্তির মুখে পড়তে বহু যাত্রীকে। সাধারণ টিকিট বুকিং বা তৎকাল কোনও পরিষেবাই উপলব্ধ ছিল না। ভারতীয় রেল বা আইআরসিটিসি কারও তরফ থেকেই এ বিষয়ে খোলসা করে কিছু জানায়নি।
সাতসকালে কাজের সময় এই বিভ্রাটের ফলে রীতিমত ক্ষুব্ধ যাত্রীরা। সকাল ১০টার কিছু পরেই এই সমস্যার সম্মুখীন হতে হয় গ্রাহকদের। রেল এবং কেন্দ্রীয় রেলমন্ত্রীকে ট্যাগ করে সমাজমাধ্যমে নিজেদের ক্ষোভ উগরে দিয়েছেন অনেকে। একজন লিখেছেন, ভারত চাঁদে পৌঁছে যাচ্ছে, কিন্তু তাও রেলওয়ে টিকিট বুক অ্যাপ ঠিক সময়ে তৎকাল টিকিট দিতে পারছে না। অনেকেরই প্রশ্ন, তৎকাল টিকিট কাটার সময়ই আইআরসিটিসি-র অ্যাপে বা ওয়েবসাইটে সমস্যা কেন হয় তা বোধগম্য নয়।
দেশের একটি বড় অংশের জনগণ ট্রেনের টিকিট কাটার জন্য আইআরসিটিসি-র উপরেই নির্ভরশীল। কোনও কারণে যদি তাদের অ্যাপে বা ওয়েবসাইটে কোনও সমস্যা দেখা দেয় তখন কী করবেন? রইল কিছু বিকল্পের সন্ধান-
• মেক মাই ট্রিপ- এই অ্যাপের মাধ্যমে ট্রেন, বিমান এমনকি বাসের টিকিটও কাটতে পারবেন গ্রাহকরা। অনেক সময় টিকিটের দামে বিশেষ ছাড়ও থাকে।
• পেটিএম- এই অ্যাপে টিকিট কাটলে বিশেষ ছাড় পাবেন গ্রাহকরা।
• কনফার্ম টিকেটি- যখন ট্রেনের টিকিটের চাহিদা বেশি থাকে, এই অ্যাপের মাধ্যমে অন্য রুট এবং ট্রেনের সন্ধান পাবেন গ্রাহকরা।
• রেলযাত্রী- এই অ্যাপে ট্রেনের সময় এবং টিকিট কাটতে পারবেন যাত্রীরা।
• রেডবাস- এই অ্যাপে গ্রাহকরা বেশিরভাগ সময় বাসের টিকিটই কেটে থাকেন। কিন্তু এদের ট্রেনের টিকিটের পরিষেবাও রয়েছে।
