সঙ্গীত জগতে নতুন বিতর্ক! জনপ্রিয় সুরকার জুটি সচেত ট্যান্ডন ও পরম্পরা ঠাকুর, অর্থাৎ সচেত–পরম্পরা, প্রকাশ্যেই আমাল মালিকের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন। শুধু তাই নয়, তাঁর বিরুদ্ধে তাঁদের নিয়ে ‘ভুল দাবি’ করার অভিযোগ তুলেছেন দুই শিল্পী। এবং প্রকাশ্যে ক্ষমা চাওয়ার দাবি জানিয়ে আইনি পদক্ষেপের ইঙ্গিতও দিয়েছেন।

মঙ্গলবার ইনস্টাগ্রামে সাত মিনিটের একটি ভিডিও শেয়ার করে সচেত–পরম্পরা জানান, শাহিদ কাপুর অভিনীত ‘কবীর সিং’ ছবির সুপারহিট গান ‘বেখেয়ালি’ তাঁদেরই সৃষ্টিকর্ম। তবে কয়েক বছর পরে সেই গানকে কেন্দ্র করেই শুরু হয়েছে মালিকানার লড়াই।

সেই ভিডিওতয় দু’জনই দাবি করেন, আমাল মালিক বারবার সাক্ষাৎকারে ভুল তথ্য ছড়িয়েছেন। অথচ গান প্রকাশের সময় তিনিই প্রথম তাঁদের কাজের প্রশংসা করেন। তাঁদের কথায়, “আমাল মালিক দাবি করছেন গানটা তিনি আগে বানিয়েছিলেন। অথচ আমাদের কাছে তাঁর এবং ‘কবীর সিং’ টিমের সঙ্গে চ্যাটের সমস্ত প্রমাণ আছে। পুরো টিমের উপস্থিতিতেই প্রতিটি সুর, অ্যারেঞ্জমেন্ট এবং লিরিক তৈরি হয়েছে— এটা সম্পূর্ণ সচেত–পরম্পরা কম্পোজিশন।”

এখানেই শেষ নয়। পরম্পরা প্রশ্ন তোলেন, সত্যিই যদি গানটি আমালের তৈরি হয়, তাহলে সেটি প্রকাশের পর প্রথমে তিনি তাঁদের অভিনন্দন জানিয়েছিলেন কেন? ভিডিওয় আমালের পুরনো বার্তা দেখিয়ে পরম্পরা তাঁর উদ্দেশ্যে বলেন, “আপনি নিজেই আমাকে মেসেজ করে লিখেছিলেন যে, আমাদের গানটি শোনার অপেক্ষায় আছেন। প্রকাশের পর আমাদের অভিনন্দনও জানিয়েছেন। আমি আপনার নম্বরই জানতাম না, আপনি নিজেই ফোন করেছিলেন।” গানের জগতের এই বিতর্ক কোথায় গড়ায়, এখন সকলের নজর সেদিকেই।

সদ্য ‘বিগ বস ১৯’-এর বাড়ি থেকে বেরিয়েছেন আমাল। সেখানেও তাঁকে নিয়ে কম বিতর্ক হয়নি। সেই সময় আরেক প্রতিযোগী নেহাল চুদাসমা আমালকে ‘দ্বিচারী’ বলে আখ্যা দিয়েছিলেন। বিগ বসের বাড়ি থেকে বেরনোর পরও সেই মতেই অনড় ছিলেন তিনি। এক বিশেষ সাক্ষাৎকারে নেহাল বলেছিলেন, “বিগ বসের ঘরে ওর যে আচরণ দেখেছি, সেটাই ওর প্রকৃত স্বভাবের প্রতিফলন। বাইরে এসে আমার মতামত বদলানোর মতো কিছু দেখিনি।”

প্রসঙ্গত, ‘বিগ বস ১৯’-এর একটি টাস্কের সময় বিবাদে জড়িয়েছিলেন নেহাল এবং আমাল। সেই জল এত দূর পর্যন্ত গড়িয়েছে যে, দু’জনের মধ্যে প্রায় হাতাহাতি হয়ে যায়। অতীতের সেই তিক্ত স্মৃতি মনে করে এক সাক্ষাৎকারে নেহাল বলেন, “আমি মাটিতে শুয়ে পড়েছিলাম। আমাল চায়নি যে, আমি বোর্ডে লিখি। আমাকে ধাক্কা মেরে মাটিতে ফেলে দেওয়া হয়। আমাল আমার শরীরের উপর চড়ে বসেছিল। ও হাত দিয়ে চেপে আমাকে মেঝেতে শুইয়ে রেখেছিল। সেটা শোয়ে দেখানো হয়নি। কিন্তু আমি যে তারপর আমালের উপর চড়ে বসেছিলাম, সেটা দেখানো হয়।”