বড়পর্দা হোক বা বিজ্ঞাপন অমিতাভ বচ্চন মানেই আস্থা, মর্যাদা আর পেশাদারিত্বের প্রতীক। অথচ এক সময় এমন এক বিজ্ঞাপনের শুট হয়েছিল যেখানে ‘বিগ বি’-কেও হতাশায় সংলাপ ভুলে অশ্রাব্য শব্দ উচ্চারণ করতে হয়েছিল! সেই ঘটনার বিস্ফোরক কাহিনি শোনালেন পরিচালক আর বাল্কি।

ঘটনাটা বহু বছরের পুরোনো। মারুতি সুজুকি বাজারে আনছিল নতুন ফ্যামিলি ভ্যান ভারসা। প্রচারের জন্য প্রথমবার একসঙ্গে আনা হল বাবা–ছেলে জুটিকে অমিতাভ বচ্চন ও অভিষেক বচ্চনকে। এক কথায় চমৎকার সুযোগ, বিশাল প্রত্যাশাও ছিল…কিন্তু শুটিংয়ের দিনই ভেঙে গেল সব স্বপ্ন।

বাল্কি জানালেন, শুটের আগে কোম্পানি তাঁদের দেখিয়েছিল অন্য একটি ভ্যানের ছবি, বলে দেওয়া হয়েছিল,“ আসল গাড়িটাও প্রায় একই রকম।” কিন্তু শুটের দিন লোনাভালায় যখন সত্যিকারের গাড়িটি তাঁদের সামনে এল, বাল্কির চোখ কপালে। ছোট, কমপ্যাক্ট, অদ্ভুত ডিজাইনের একটি গাড়ি সেটে ঢুকছে! এর ওপর ভিত্তি করে বিজ্ঞাপন?

পরিকল্পনা ছিল, লনের ওপর বসে অমিতাভ সংবাদপত্র পড়ছেন। এমন সময় অভিষেক চিৎকার করে বলবেন, “বাবা, আমার নতুন গাড়িটা একবার দ্যাখো শুধু!” কিন্তু যখন অভিষেক সেই গাড়ি চড়ে সেটে আসে, সবার চক্ষু চড়কগাছ। অভিষেক নিজেই গাড়িতে উঠতে-নামতে হিমশিম খাচ্ছেন। আর অমিতাভ? যাঁকে গাড়িটা আগে দেখানো হয়নি, প্রথমবার ওই মডেলের গাড়িটি দেখামাত্রই তাঁর জিভে উঠে এল অপ্রত্যাশিত গালাগালি!

বাল্কির ভাষায়, “ক্যামেরা চলছিল। অভিষেক বলল, ‘বাবা, আমার নতুন গাড়িটা একবার দ্যাখো শুধু!’ অমিতাভ ঘুরে গাড়ির দিকে তাকিয়ে বললেন, ‘এটা কী জঘন্য একটা জিনিস কিনেছ?’  আর ঠিক এটাই ক্যামেরায় ধরা পড়ে।”

এক মুহূর্তে থমথমে হয়ে গিয়েছিল পরিবেশ। বাল্কি বুঝেছিলেন, বিপর্যয় অনিবার্য। তিনি কোম্পানিকে শুট থামাতে অনুরোধ করেন। কিন্তু ব্র্যান্ড তা মানেনি। পরের দিন ধুমধাম করে লঞ্চ ইভেন্টও করা হল। কিন্তু ফল? লোকজন বাবা–ছেলের হাইপ উপভোগ করলেও গাড়ি বুকিং প্রায় শূন্য। বাল্কির উপলব্ধি, “আমার আগেই থামা উচিত ছিল।”

আজও তিনি বলেন, এটি ছিল তাঁর কেরিয়ারের সবচেয়ে ভুল সিদ্ধান্তগুলোর একটি। তবু এই ঘটনাই প্রমাণ করে, বিগ বি যতই শৃঙ্খলাবদ্ধ হন, ভুল পণ্যেলর সামনে তিনিও ‘ফিল্টারলেস’ হতে পারেন।

এদিকে, বর্তমানে অভিষেকের সামনে রয়েছে কিং, আর অমিতাভ ব্যস্ত কল্কি ২৮৯৮ এডি ছবির সিক্যুয়েল নিয়ে।