মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Health: অতিরিক্ত প্রোটিন রাখছেন ডায়েটে? অজান্তে কী ক্ষতি হচ্ছে জানুন!

নিজস্ব সংবাদদাতা | ২৪ ফেব্রুয়ারী ২০২৪ ২০ : ৩৫


আজকাল ওয়েবডেস্ক: ইউনিভার্সিটি অফ পিটসবার্গ স্কুল অফ মেডিসিন সম্প্রতি একটি গবেষণার কথা জানিয়েছে। উচ্চ-প্রোটিন ডায়েট এথেরোস্ক্লেরোসিসের ঝুঁকি বাড়ায়। ডায়েটে অতিরিক্ত প্রোটিন থাকলে ইমিউন কোষগুলির সক্রিয়তা বৃদ্ধি পেতে পারে। যা এথেরোস্ক্লেরোটিক প্লেক গঠনে ভূমিকা পালন করে। বিজ্ঞানীরা জানিয়েছেন, অ্যামিনো অ্যাসিড, লিউসিন, এথেরোস্ক্লেরোসিস বা ধমনীগুলি শক্ত করে দেওয়ার জন্য দায়ী। খাদ্যাভ্যাসের পরিবর্তন আণবিক স্তরে শরীরের কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে। এবং রোগের ঝুঁকি কমাতে পারে।
গত দশকে একটি সমীক্ষায় দেখা গিয়েছে, আমেরিকানরা সাধারণত প্রচুর প্রোটিন গ্রহণ করেন। তার বেশিরভাগই প্রাণীর উৎস থেকে। সমস্যা আরও জটিল হয় তাতে।
গবেষণায় দেখা গিয়েছে, অ্যামিনো অ্যাসিড, যা প্রকৃতপক্ষে প্রোটিনের বিল্ডিং ব্লক, নির্দিষ্ট সংকেত প্রক্রিয়ার মাধ্যমে রোগের সূত্রপাত করতে পারে। এবং এই কোষগুলির বিপাকীয় হারকে পরিবর্তন করতে পারে। উদাহরণস্বরূপ, ম্যাক্রোফেজ নামক ভাস্কুলচারের ছোট ইমিউন কোষগুলি এথেরোস্ক্লেরোসিসের বিকাশকে ট্রিগার করতে পারে। সেক্ষেত্রে শুধু প্রোটিন ডায়েটের পরিবর্তে সুষম খাবারের পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। এতে কার্ডিওভাসকুলার স্বাস্থ্য ভাল থাকে।  হৃদরোগের ঝুঁকি কমে। প্ল্যান্ট প্রোটিন ও প্রাণিজ প্রোটিন- এই দুইয়ের প্রভাব শরীরে আলাদা। তাই শরীর, বয়স, উচ্চতা, মেটাবলিজম, রোগ এই সব কিছু বিচার করে তবেই রোজকার খাদ্যাভ্যাস ঠিক করা উচিত। চটজলদি ওজন কমানোর তাগিদে অনেকেই প্রোটিন ডায়েটে ঝুঁকছেন। সেক্ষেত্রে সাবধানতা জরুরি।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া