বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪

সম্পূর্ণ খবর

Dooars: চা বাগান থেকে উদ্ধার চিতাবাঘের শাবকের মুণ্ডহীন দেহ

Pallabi Ghosh | ০২ ডিসেম্বর ২০২৩ ১৭ : ১৩


অতীশ সেন, ডুয়ার্স: মুণ্ডহীন অবস্থায় চা বাগানের মাঝখান থেকে একটি চিতাবাঘের শাবকের দেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়াল। শনিবার জলপাইগুড়ি জেলার মাল মহকুমার ডামডিম চা বাগানের ১৮ নম্বর সেকশানে এই লেপার্ড শাবকটির মুন্ডুবিহীন দেহ পড়ে থাকতে দেখা যায়। খবর পেয়েই বনদপ্তরের আধিকারিকেরা ঘটনাস্থলে ছুটে আসেন। স্নিফার ডগ এনে তদন্ত শুরু করা হয়। এমন ঘটনা সচরাচর ঘটতে দেখা যায় না। প্রসঙ্গত, এর আগে ১৫ নভেম্বর ২০১৯ সালে ডুয়ার্সের বানারহাট সংলগ্ন গ্যান্দ্রাপাড়া চা বাগানে ১০ নং সেকশনেও এমনই একটি চিতাবাঘের দুই টুকরো দেহ পাওয়া গিয়েছিল। সেবার সাব-অ্যাডাল্ট স্ত্রী বাঘটির মাথা ধারাল অস্ত্র দিয়ে কেটে দেহের পাশে রাখা ছিল।
জানা গিয়েছে, শনিবার শ্রমিকেরা চা বাগানে কাজ করার সময় চিতাবাঘটির মৃতদেহ পড়ে থাকতে দেখে বনদপ্তরে খবর দেন। বনকর্মীরা প্রশিক্ষিত কুকুর দিয়ে ঘটনাস্থল ও আশেপাশের এলাকায় দীর্ঘক্ষণ তল্লাশি চালান। যদিও এর পরও চিতাবাঘটির কাটা মুন্ডু উদ্ধার করা সম্ভব হয়নি। তবে প্রশিক্ষিত কুকুরটি এদিন শ্রমিক বসতির দিকে না গিয়ে বনাঞ্চলের দিকে গিয়েছিল। তার থেকেই বনকর্মীরা এই মৃত্যু নিয়ে বেশ কয়েকটি সম্ভাবনার কথা জানিয়েছেন। পাচারকারীরা চিতাবাঘটিকে হত্যা করলে তার মূল্যবান চামড়া ছেড়ে কেবল মাথাটি কেটে নিয়ে যাবে এমন সম্ভাবনা যথেষ্ট কম। এরই পাশাপাশি- অন্য কোনও কারণে শাবকটির মৃত্যুর পর সেটির মুন্ডু দেহ থেকে আলাদা করা হতে পারে এমন সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ঘটনাস্থলে রক্তের কোনও দাগ ছিল না, ফলে অন্য কোথাও শাবকটিকে মেরে চা বাগানের ভেতর ফেলে রাখা হয়েছে, এমনটাও হতে পারে। তবে অভিজ্ঞ বনকর্মীরা মনে করছেন - এই মৃত্যু স্বাভাবিকও হতে পারে, অন্য কোনও পুরুষ চিতাবাঘ শাবকটিকে মেরে এমন অবস্থা করতে পারে। তাঁরা জানান- এমনটা বিড়াল জাতীয় প্রাণীর স্বাভাবিক আচরণ।
মৃত চিতাবাঘটি পুরুষ এবং বয়স প্রায় তিন থেকে চার মাস। ফলে এই শাবকটির পিতা নয় এমন কোনও পুরুষ চিতাবাঘ শাবকটিকে মেরে অনেকটা অংশ খেয়ে ফেলেছে এমনটাও হতে পারে। বনদপ্তরের সূত্রে জানা গিয়েছে - বনকর্মীরা সমস্ত সম্ভাবনাই খতিয়ে দেখছেন। মৃত্যুর সঠিক কারণ জানতে দেহটি ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে।



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Murshidaabad: ইতালি যাচ্ছে বীনা, মন খারাপ বেলডাঙ্গার, কিন্তু কেন? ...

Hooghly: ১০০ দিনের টাকা মিলতেই উচ্ছ্বসিত শ্রমিকরা, আবিরে সবুজ মগরা ...

ATTACK: ফালাকাটায় চিতার হানায় জখম এক ব্যক্তি

TURTLE: মালবাজারে উদ্ধার বিরল প্রজাতির কচ্ছপ

Murshidaabad: দাদুর বাড়ি বেড়াতে এসে জলে ডুবে মৃত্যু ২ নাবালিকার...

Loksabha Election: ‌বানারহাট বাজারে দেওয়াল লিখন শুরু কেন্দ্রীয় মন্ত্রীর‌...

Dog Death: ‌একাধিক সারমেয়র অস্বাভাবিক মৃত্যু, অভিযোগ দায়ের হল থানায়...

Uttarpara: দরজা ভেঙে উদ্ধার মৃত্যুর অপেক্ষায় থাকা একই পরিবারের তিন জ‌‌ন...

Mysterious Death: ‌মালদায় নাবালিকার রহস্যমৃত্যু, ঘর থেকে উদ্ধার ঝুলন্ত দেহ...

Sandeshkhali: ‌সন্দেশখালি কাণ্ডে অজিত মাইতির পাঁচ দিনের পুলিশি হেফাজত...

চা বাগানে কীটনাশক ব্যবহারের অভিনব পদ্ধতি

TMC: তৃণমূল কংগ্রেসে যোগ দিলেন তিন নির্দল কাউন্সিলার...

Abhishek Banerjee: পার্থ-জ্যোতিপ্রিয়কে রেয়াত করেনি তৃণমূল, শাহজাহান কে? প্রশ্ন অভিষেকের...

Abhishek Banerjee: আগামীর ভোট কর্মের ভিত্তিতে, সুর বেঁধে দিলেন অভিষেক...

AJIT: তৃণমূল নেতা অজিত মাইতি আটক

সোশ্যাল মিডিয়া