বুধবার ২৪ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Lifestyle: স্যালাডে কাঁচা সবজি খাচ্ছেন? সম্পূর্ণ পুষ্টি পেতে কোন সবজি কাঁচা খাবেন না ?

নিজস্ব সংবাদদাতা | ০১ ডিসেম্বর ২০২৩ ১৫ : ১৬


আজকাল ওয়েবডেস্ক: শীতের মরশুম মানেই বাজারে নানা সবজি। এই সময় তাই ডায়েটে স্যালাড পছন্দ করেন অনেকেই। আপনি কী কাঁচা শাকসবজি খেতে পছন্দ করেন? দীর্ঘদিন ধরে ফিটনেস উত্সাহীদের মধ্যে এটি একটি বিতর্কের বিষয়। কিন্তু পুষ্টিবিদের মতে, কিছু সবজি রান্না করে খেলে তবেই পুষ্টি সম্পূর্ণভাবে শোষিত হয়। কিছু খাবার তাপের সংস্পর্শে এসে তাদের পুষ্টিগুণ হারিয়ে ফেলে। আবার কিছু সবজি আছে, যা রান্না করলে স্বাস্থ্যকর হয়ে ওঠে। আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশন এই প্রসঙ্গে একটি সমীক্ষায় প্রকাশ করেছে, যে যারা রান্না করা খাবার সমন্বিত একটি স্বাস্থ্যকর ডায়েট তুলনামূলকভাবে বেশি পুষ্টিকর। জেনে নিন কোন সবজি রান্না করা উচিত।
পালংশাক:
স্বাস্থ্যকর শাক সবজির মধ্যে একটি হল পালংশাক। এর বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা আছে । পুষ্টির পাশাপাশি, এতে অক্সালিক অ্যাসিডও রয়েছে, যা আয়রন এবং ক্যালসিয়ামের শোষণে সাহায্য করে। যখন এটি তাপের সংস্পর্শে আসে, তখন এর অ্যাসিড ভেঙ্গে যায়। যা পুষ্টির শোষণকে সহজ করে তোলে।
মিষ্টিআলু:
হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথের মতে,সেদ্ধ করা মিষ্টিআলু বেশি বিটা-ক্যারোটিন ধরে রাখে এবং পুষ্টিকে আরও শোষণযোগ্য করে তোলে। তাছাড়া, কাঁচা মিষ্টিআলু খাওয়া খুব কঠিন।
মাশরুম:
মাশরুমে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এরগোথিওনিন থাকে, যা রান্নার সময় নির্গত হয়। তাই মাশরুম রান্না করে খেলেই আপনি সর্বাধিক পুষ্টি পাবেন।
মটরশুটি:
এতে আছে প্রচুর পরিমাণে লেকটিন। এই যৌগ হজমের সমস্যা তৈরি করতে পারে যদি আপনি কাঁচা খান । রান্না করা মটরশুটিতে অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রী উন্নত হয়।
 বেগুন:
একটি গবেষণায় দেখা গেছে যে সেদ্ধ করা বেগুন পুষ্টি উপাদানগুলিকে পিত্তের অ্যাসিডের সঙ্গে আবদ্ধ করে। এবং লিভারকে আরও সহজে কোলেস্টেরল ভেঙে দিতে সাহায্য করে।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া