আজকাল ওয়েবডেস্ক: কিছুদিন আগে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনার পর একের পর এক অভিযোগ উঠেছিল রেলের বিরুদ্ধে। অতিরিক্ত ওভারটাইমের জেরে ঠিকমত বিশ্রাম পাচ্ছিলেন না চালকরা। হচ্ছিল না ঘুম। আর সেই সমস্যা কাটাতেই এবার শিয়ালদা স্টেশনে চালকদের জন্য খোলা হল বিশেষ বিশ্রাম কক্ষ। শিয়ালদা মেন শাখায় তিনতলায় তৈরি হয়েছে এক বিশেষ লাক্সারি রুম। কী ব্যবস্থা রয়েছে ওই রুমে?
রেল সূত্রে খবর, এতদিন ডরমেটরি কক্ষে থাকতেন চালকরা। ঘণ্টার পর ঘন্টা ট্রেন চালিয়ে এসে কোনোরকমে ওই নন এসি রুমে মাথা গুঁজে বিশ্রাম নিতে হয় তাঁদের। এবার পূর্ব রেলের তরফে নয়া আটটি বিশ্রাম কক্ষ বানানো হয়েছে। এক একটা ঘরে দুটো করে বিছানা। আটটা বিছানা মহিলাদের জন্য, ১৬টা পুরুষ চালকদের জন্য। সবকটা ঘরে সম্পূর্ণ এসি। মনোসংযোগ সঠিক রাখার জন্য রয়েছে আলাদা ঘর, রয়েছে রিডিং রুম। চালকদের রান্নাঘর এবং খাবারের জায়গা ঝকঝকে করে ফেলা হয়েছে।
অত্যাধুনিক এই ঘরে ঢুকতে চালকদের অ্যাটেনডেন্স মেশিনও। রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সিস্টেম। কোনো চালক মদ্যপ রয়েছেন কিনা তা পরীক্ষা করে দেখা হচ্ছে। পূর্ব রেলের ডিআরএম দীপক নিগম জানিয়েছেন, শিয়ালদা ডিভিশনে প্রায় ৬০০ লোকোপাইলট রয়েছেন। লোকাল ট্রেন এবং দূরপাল্লার ট্রেনের চালকের সময়ের আগে এসে নিজেদের হাজিরা দেন। ট্রেন চালানোর আগে তাঁরা এই ঘরে বসে নিজেদের কিউবিকলে বিশ্রাম নিতে পারবেন। সমস্ত অত্যাধুনিক সুবিধা রয়েছে এখানে।
রেল সূত্রে খবর, এতদিন ডরমেটরি কক্ষে থাকতেন চালকরা। ঘণ্টার পর ঘন্টা ট্রেন চালিয়ে এসে কোনোরকমে ওই নন এসি রুমে মাথা গুঁজে বিশ্রাম নিতে হয় তাঁদের। এবার পূর্ব রেলের তরফে নয়া আটটি বিশ্রাম কক্ষ বানানো হয়েছে। এক একটা ঘরে দুটো করে বিছানা। আটটা বিছানা মহিলাদের জন্য, ১৬টা পুরুষ চালকদের জন্য। সবকটা ঘরে সম্পূর্ণ এসি। মনোসংযোগ সঠিক রাখার জন্য রয়েছে আলাদা ঘর, রয়েছে রিডিং রুম। চালকদের রান্নাঘর এবং খাবারের জায়গা ঝকঝকে করে ফেলা হয়েছে।
অত্যাধুনিক এই ঘরে ঢুকতে চালকদের অ্যাটেনডেন্স মেশিনও। রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সিস্টেম। কোনো চালক মদ্যপ রয়েছেন কিনা তা পরীক্ষা করে দেখা হচ্ছে। পূর্ব রেলের ডিআরএম দীপক নিগম জানিয়েছেন, শিয়ালদা ডিভিশনে প্রায় ৬০০ লোকোপাইলট রয়েছেন। লোকাল ট্রেন এবং দূরপাল্লার ট্রেনের চালকের সময়ের আগে এসে নিজেদের হাজিরা দেন। ট্রেন চালানোর আগে তাঁরা এই ঘরে বসে নিজেদের কিউবিকলে বিশ্রাম নিতে পারবেন। সমস্ত অত্যাধুনিক সুবিধা রয়েছে এখানে।
