বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

England Team: মর্যাদার লড়াই, চ্যাম্পিয়ন্স ট্রফির লক্ষ্য নিয়েই নামবে ইংল্যান্ড

Sampurna Chakraborty | ১০ নভেম্বর ২০২৩ ১৫ : ২৯


সম্পূর্ণা চক্রবর্তী: বিশ্বকাপ থেকে আগেই ছিটকে গিয়েছে ইংল্যান্ড। শনিবার বিদায় নেবে পাকিস্তান। ইডেনের ম্যাচ শুধুই নিয়মরক্ষার। কিন্তু তাসত্ত্বেও "থ্রি লায়ন্স"দের কাছে এই ম্যাচের গুরুত্ব অপরিসীম। তার অন্যতম কারণ, চ্যাম্পিয়ন্স ট্রফি। পাকিস্তানকে হারিয়ে টেবিলের মাঝামাঝি শেষ করতে চাইবেন বাটলাররা। একমাত্র তবেই চ্যাম্পিয়ন্স ট্রফি যোগ্যতা অর্জন করবে ইংল্যান্ড। তবে নিজেদের পারফরম্যান্সে যে তাঁরা চূড়ান্ত হতাশ, সেটা জানাতে দ্বিধা করলেন না ডেভিড মালন। এই প্রসঙ্গে ইংল্যান্ডের ওপেনার বলেন, "আমরা নিজেদের পারফরম্যান্সে খুবই হতাশ। কেউ এরকম হবে ভাবেনি। বাকিদের মতো আমরাও অবাক। যে কারণেই হোক না কেন, আমরা ভাল খেলতে পারিনি। আমরা দল হিসেবে পারফর্ম করতে পারিনি। চ্যাম্পিয়ন্স ট্রফির কথা ভেবে কালকের ম্যাচ জিততে হবে। আমাদের কাছে মর্যাদার লড়াই।" ভারতের মাটিতে ইংল্যান্ডের অধিকাংশ ক্রিকেটার আইপিএল খেলে। তাসত্ত্বেও এই ভরাডুবি কেন? এর কোনও ব্যাখ্যা নেই তাঁর কাছে। মালান বলেন, "ভারতে খেলার আমাদের প্রচুর অভিজ্ঞতা আছে। দলের অধিকাংশ ক্রিকেটারই এখানে অনেক খেলেছে। কিন্তু একই সময় একাধিক বড় প্লেয়ারের ব্যর্থতা দলীয় পারফরম্যান্সে প্রভাব ফেলেছে। তারওপর ধারাবাহিকতার অভাব ছিল। ৩-৪ জন ভাল খেলতে পারলেই এরকম রেজাল্ট হত না।"

দলের পাশাপাশি পাকিস্তান ম্যাচ ব্যক্তিগতভাবেও ডেভিড মালনের কাছে গুরুত্বপূর্ণ। চলতি বিশ্বকাপে ইংল্যান্ডের সবচেয়ে সফল ব্যাটার তিনি। কিন্তু বিশ্বকাপে দেশের সার্বিক ব্যর্থতায় দলের খোল-নলচে বদলে ফেলার দাবি উঠেছে। সেক্ষেত্রে বাতিলের খাতায় পড়তে পারেন ৩৬ বছরের বাঁ হাতি।‌ তাই ইডেনেই জীবনের শেষ একদিনের ম্যাচ খেলতে হলে অবাক হবেন না ইংলিশ ক্রিকেটার। মালান‌ বলেন, "আমি বর্তমানে অদ্ভুত পরিস্থিতির মধ্যে আছি। দলের বয়স্ক ক্রিকেটারদের মধ্যে আমি একজন। আমার ভবিষ্যতে কী আছে আমি জানি না। সেটা আমার ওপর নির্ভর করবে না দলের ওপর সেটাও জানি না। কাল ইংল্যান্ডের হয়ে আমার শেষ ম্যাচ হতে পারে। বিশ্বকাপ মিটলে সেটা জানা যাবে। ইংল্যান্ডের হয়ে খেলাই আমার জীবনের সর্বস্ব। আমি কোনওদিন সেটা গোপন করিনি। যতদিন সম্ভব দেশের হয়ে খেলতে চাই। তবে একটা পর্যায়ের পর দলের কথা ভাবতে হয়। বিশ্বকাপ শেষ হলে পরিস্থিতি বোঝা যাবে।" চলতি বিশ্বকাপে বেন স্টোকস ছাড়া একমাত্র মালান শতরান করেছেন। গড় ৪৬.৬২। যা ইংল্যান্ডের অন্যান্য ব্যাটারের থেকে ভাল। তিনি নিজে মনে করেন, এখনও ইংল্যান্ডকে অনেক কিছু দেওয়ার ক্ষমতা রয়েছে তাঁর। কিন্তু মানসিকভাবে জায়গা ছাড়ার জন্য প্রস্তুত তিনি। 

বিশ্বকাপে ডাহা ব্যর্থ হ্যারি ব্রুক। জেসন রয় চোট পেয়ে ছিটকে যাওয়ার পর প্রতিভাবান হিসেবে শেষ মুহূর্তে দলে সুযোগ পান। ব্রুকের চান্স পাওয়া নিয়ে ভ্রু কুঁচকেছিলেন অনেকেই। কারণ একদিনের ক্রিকেটে তাঁর পারফরম্যান্স আহামরি ছিল না। যথারীতি বিশ্বকাপে সুযোগের সদ্ব্যবহার করতে পারেননি। তবে ব্রুকের পাশে দাঁড়ালেন মালান।‌ দাবি, তরুণ ক্রিকেটারের ওপর অত্যধিক চাপ ছিল। মালান বলেন, "ব্রুক তরুণ ক্রিকেটার। ওর জন্য খারাপ লাগছে। প্রত্যাশার চাপ ছিল। যেন ও একাই ইংলিশ ক্রিকেটকে বাঁচাবে। ও সবে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছে। এখনও শিখছে। আশা করি এই অভিজ্ঞতা থেকে ও শিখবে। ব্রুক প্রতিভাবান। আশা করব সব ফরম্যাটে ও ইংল্যান্ডের হয়ে ১০০ ম্যাচ খেলবে।" শুক্রবার সন্ধে ছটা থেকে ইডেনে চূড়ান্ত প্রস্তুতি সাড়ে ইংল্যান্ড দল। নেটে ব্যাট করেন রুট, স্টোকসরা।‌ পিচ পরীক্ষা করতে দেখা যায় বাটলারকে। পাকিস্তানের প্র্যাকটিসের সময় ইডেনের গ্যালারি ফাঁকা থাকলেও, সন্ধেয় হাতেগোনা কয়েকজন সমর্থকের দেখা মেলে। তাঁদের সইয়ের আবদার মেটান বাটলার, রুটরা।‌ আইপিএলে চূড়ান্ত সফল হলেও বিশ্বকাপে পুরো ফ্লপ। ইডেনে শেষটা ভাল করতে চাইবেন ইংল্যান্ডের নেতা। 

ছবি: অভিষেক চক্রবর্তী




বিশেষ খবর

নানান খবর

World day against Child Labour #childlabour #aajkaalonline #againstchildlabour

নানান খবর

India-USA: অর্শদীপের রেকর্ড, জয়ের হ্যাটট্রিকে সুপার এইটে ভারত...

Indian-USA: অর্শদীপের চার উইকেট, নিউইয়র্কে ফের ভারতীয় বোলারদের দাপট...

East Bengal: ইস্টবেঙ্গলের কর্মসমিতিতে ঝুলন গোস্বামী, ৩৮ জনের নতুন কমিটি গঠন...

India vs USA: দল অপরিবর্তিত, টসে জিতে বল করার সিদ্ধান্ত নেন রোহিত...

Indian Football: বিতর্কিত গোলের তদন্তের দাবিতে ফিফা, এএফসিকে চিঠি ফেডারেশনের ...

India-Qatar: স্বপ্নভঙ্গ! কাতারের কাছে বিতর্কিত হারে তৃতীয় রাউন্ডের আশা শেষ ভারতের...

Bengal Pro T20 League: ট্রফি নিয়ে এলেন ঝুলন, ফাঁকা মাঠেই শুরু বেঙ্গল প্রো টি-২০ লিগ...

Wriddhiman Saha: বাংলার হয়ে আবার রঞ্জি খেলতে চান, নেতৃত্ব নিয়ে কী বললেন ঋদ্ধি?...

Mohun Bagan: বিদায় হাবাস, মোহনবাগানের নতুন কোচ জোসে মোলিনা...

Rarh Tigers: রাঢ় টাইগার্সের জার্সি উন্মোচন, বেঙ্গল প্রো লিগ নিয়ে আশাবাদী শাহবাজ-দিন্দারা...

India-Pakistan: 'এই প্লেয়ারদের বাড়িতে বসিয়ে রাখা উচিত', বাবরদের নিয়ে বীতশ্রদ্ধ পাকিস্তানের কিংবদন্তি...

India-Pakistan: পন্থকে সেরা ফিল্ডারের পুরস্কার দিয়ে আবেগপ্রবণ শাস্ত্রী...

Bengal Pro T20 League: সৌরভ-ঝুলনের মুখ দিয়ে বিশেষ টস কয়েন, বেঙ্গল প্রো টি-২০ লিগের উদ্বোধনে জিৎ-রুক্মিণী...

Mumbai:‌ স্টেডিয়ামে বসে দেখেছিলেন ভারত–পাক ম্যাচ, ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই হৃদরোগে মৃত এমসিএ সভাপতি ...

Shoaib Akhtar:‌ সুপার এইটে যাবে পাকিস্তান?‌ ভক্তদের কাছেই প্রশ্ন রাখলেন শোয়েব ...

সোশ্যাল মিডিয়া