বৃহস্পতিবার ২৩ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Skin Care: ত্বকের বয়স ধরে রাখতে প্রচন্ড গরমে ব্যবহার করুন এই ম্যাজিক ফল!

নিজস্ব সংবাদদাতা | ২৪ এপ্রিল ২০২৪ ১৭ : ৩৯


আজকাল ওয়েবডেস্ক: পেঁপে হল পুষ্টি এবং ভিটামিনের একটি পাওয়ার হাউস। শুধুমাত্র স্বাস্থ্যের জন্যই নয় আপনার ত্বকের জন্যও এটি সুপারফুড। ত্বকের হাইড্রেশন বজায় রাখা থেকে শুরু করে কোলাজেনের উৎপাদন বাড়ানো - পেঁপে দিয়ে তৈরি ফেসপ্যাক হল ম্যাজিক সমাধান। সঠিকভাবে এটি ব্যবহার করা হলে আপনাকে ব্রণ, ত্বকের আলসার, ডিহাইড্রেশন ইত্যাদি নানা সমস্যার হাত থেকে বাঁচতে সাহায্য করে। বয়স বাড়ার সঙ্গে ত্বক স্বাভাবিকভাবেই তার স্থিতিস্থাপকতা হারাতে শুরু করে, এবং কম কোলাজেন উৎপাদন করে। পেঁপে, আঙ্গুর, স্ট্রবেরি, কলা ইত্যাদি দিয়ে ঘরে তৈরি ফেসপ্যাকগুলি বার্ধক্যজনিত লক্ষণ প্রতিরোধ করতে সাহায্য করে, ত্বকে আনে তারুণ্য। কীভাবে এটি ব্যবহার করেবন?


১. পেঁপের অ্যান্টিঅক্সিডেন্টগুলি ত্বককে অক্সিডেটিভ ক্ষতি থেকে রক্ষা করে। পেঁপে সূক্ষ্ম রেখা, বলিরেখা, বয়সের দাগ, ব্রণের দাগ এবং আরও কিছু বার্ধক্যের লক্ষণকে অদৃশ্য করতে সাহায্য করে। 
২) হাইড্রেশনের মাত্রা বাড়াতে সাহায্য করতে পারে পেঁপে। শুষ্ক ত্বক একটি অস্বস্তিকর অবস্থা। জলের অভাবে রুক্ষতা, শুষ্কতা এবং চুলকানির কারণ হয়ে ওঠে। শুধু তাই নয়, ত্বকে ডিহাইড্রেটেড হয়ে গেলে ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। এর হাত থেকে বাঁচতে পেঁপে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুষ্ক ত্বকে ক্ষতিকারক রোগজীবাণু, ময়লা এবং ব্যাকটেরিয়া প্রবেশ করতে পারে সহজেই। এই সমস্যাটি মোকাবিলা করার একটি সহজ উপায় হল ত্বকের হাইড্রেশন বাড়ানো— পেঁপেতে রয়েছে ভিটামিন ই। একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বককে দীর্ঘ সময়ের জন্য হাইড্রেটেড রাখতে দুর্দান্ত ময়শ্চারাইজিংয়ের কাজ করে।
৩) ব্রণ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে পেঁপে। এই ফল দিয়ে, আপনি সহজেই ব্রণ এবং ব্রণের দাগগুলি নির্মূল করতে পারেন। এই সুস্বাদু ফলটিতে ভিটামিন সি রয়েছে, একটি শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান যা ব্রণ দূর করতে সাহায্য করে। পেঁপে ভিটামিন সি সমৃদ্ধ হওয়ায় ত্বকের ব্যথা–বেদনার হাত থেকে রক্ষা করে এবং পরিষ্কার ও উজ্জ্বল ত্বক অর্জনে সহায়তা করে।
৪) পেঁপের উপকারিতা শুধু ত্বকের উজ্জ্বলতা বা ময়শ্চারাইজিং প্রভাবের মধ্যেই সীমাবদ্ধ নয়। হাইপারট্রফিক দাগ তুলতে সাহায্য করে এই ফল। 
৫) পেঁপে ভিটামিন এ সমৃদ্ধ, যা শুধুমাত্র কোলাজেন উৎপাদন বাড়াতে সাহায্য করে না, ত্বকের বার্ধক্যজনিত বলিরেখা কমাতেও সাহায্য করে।
৬) পেঁপে থেকে তৈরি ক্রিমগুলি ইউভি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে সাহায্য করে। টোকোফেরলের (ভিটামিন ই) উৎস হল পেঁপে। এটি ইউভি ক্ষতি দ্বারা সৃষ্ট ফটোগ্রাফির লক্ষণগুলিকে বিলম্বিত করতে সহায়তা করে।




বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

Lifestyle: একটুতেই রেগে যান কিংবা কেঁদে ফেলেন? কোনও মানসিক সমস্যা নয় তো? কী মত এক্সপার্টের?...

Men Fashion: প্রথম ডেট? ইমপ্রেশন জমাতে লুক হোক মারকাটারি, রণবীর সিং কিংবা ভিকি কৌশলের মত ...

Lifestyle: ব্যয়বহুল আইভিএফ চিকিৎসার আর্থিক পরিকল্পনা করবেন কীভাবে ?...

Lifestyle: বাজার থেকে কার্বাইডে পাকানো আম কিনে খাচ্ছেন? অজান্তেই কী ক্ষতি হচ্ছে জানুন! ...

Lifestyle: জল খেলেও হতে পারে বিপদ? কী পরামর্শ দিচ্ছেন চিকিৎসক?...

Health: হজমের সমস্যা? মেনে চলুন এই কয়েকটি টিপস আর দেখুন ম্যাজিক! ...

Parenting: অভিভাবকত্বে প্রশংসা কতটা গুরুত্বপূর্ণ? কী মত বিশেষজ্ঞের ?...

Lifestyle: হঠাৎ করে বেড়ে যাচ্ছে সুগার? নিয়ন্ত্রণে রাখতে ডায়েটে রাখুন এই পদ! ...

Skin Care: বয়স লুকোচ্ছে আপনার ত্বক? ত্বকের স্বাস্থ্য রুখে দিতে পারে বয়সের ছাপ ...

Diabetes: ডায়াবেটিসে চিনি? পরামর্শে ডায়েটিশিয়ান সায়ন্তনী চট্টোপাধ্যায়!...

Music: শাস্ত্রীয় সঙ্গীতের 'উড়ান'! কলকাতার মঞ্চ কাঁপাবে একঝাঁক তরুণ প্রতিভা...

সোশ্যাল মিডিয়া