আজকাল ওয়েবডেস্ক: ক্রীড়াজগতে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোই সবচেয়ে বড় ব্র্যান্ড। এবিষয়ে আর কোনও সন্দেহই নেই। মাঠের ভিতরের রোনাল্ডো হাজার গোলের মাইলফলকের দিকে দৌড়চ্ছেন। আর মাঠের বাইরের রোনাল্ডো আকাশ ছুঁয়েছেন। দুই রোনাল্ডোই শ্রেষ্ঠত্বের দিকে ধাবিত হচ্ছেন।
পর্তুগিজ ইনস্টিটিউট অব অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড মার্কেটিংয়ের গবেষণায় প্রকাশিত হয়েছে এরকমই এক তথ্য।
২০২৫ সালে রোনাল্ডো-ব্র্যান্ডের মূল্য পৌঁছেছে ৮৫ কোটি ইউরোয়। আইপিএএম-এর হিসেবে দেখা গিয়েছে, ২০২০ সালের পর সিআর সেভেন ব্র্যান্ডের দাম বেড়েছে ৩২৫ শতাংশ।
ব্যবসা–বাণিজ্য, হোটেল, আন্ডারওয়্যার, জুতা, পারফিউম, রেস্তরাঁ, চুলের ক্লিনিক, জিম ও ফিটনেস এবং ব্যক্তিগত জেট সার্ভিসের সফল ব্যবসায়ী পর্তুগিজ তারকা।
জার্মানির একটি ঘড়ির ব্র্যান্ড এবং পর্তুগালে পোর্সেলিন ও সিরামিকস উৎপাদনের সঙ্গেও জড়িত তিনি। সম্প্রতি সিনেমার সঙ্গে নিজেকে জড়িয়েছেন তিনি।
পর্তুগিজ ইনস্টিটিউট অব অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড মার্কেটিং গবেষণাটির নাম দিয়েছে ‘স্পোর্টস রেপুটেশন’।
মাঠে ও মাঠের বাইরে রোনাল্ডোর পারফরম্যান্স তাঁর ব্র্যান্ডকে একশো কোটির কাছে পৌঁছে দিয়েছে।
আইপিএএম জানিয়েছে, আল নাসেরে বাৎসরিক ২০ কোটি ইউরো পারিশ্রমিক পান রোনাল্ডো। এছাড়াও নাইকি, ট্যাগ হিউয়ের ও লুইস ভুইতনের মতো বিশ্বখ্যাত সব ব্র্যান্ডের সঙ্গে চুক্তির জন্য আরও ১৫ কোটি ইউরো আয় করেন তিনি। সোশ্যাল মিডিয়ায় তাঁর ফলোয়ারের সংখ্যা ১০০ কোটির উপরে। এর মধ্যে শুধু ইনস্টাগ্রামেই তাঁর ফলোয়ার সংখ্যা ৬৪ কোটি ৮০ লক্ষ।
