আজকাল ওয়েবডেস্ক: কখনও কখনও বিমানে ভ্রমণের নিয়মগুলি আমাদের সাধারণ জ্ঞানকে চ্যালেঞ্জ করে বলে মনে হয়। কেন আমাদের ল্যাপটপ বন্ধ করতে হয়, কিন্তু ট্যাবলেট খোলা রাখা যায়? কেন আমাদের ফোনগুলিকে এরোপ্লেন মোডে রাখতে হয় এবং যদি আমরা তা না করি তবে কী হবে? কেন আমাদের বিমানের গত যখন ৫ মাইল প্রতি ঘন্টায় তখন সিটবেল্ট পরতে হয়, কিন্তু ৫০০ মাইল প্রতি ঘন্টায় বাতাসে ওড়ার সময় পড়তে হয় না? এখানে আরও একটি নিয়ম আছে যা মনে হতে পারে কোনও মাথামুণ্ডু নেই। কিন্তু অন্যান্য অনেক নিয়মের মতো এর নেপথ্যেও সঙ্গত যুক্তি রয়েছে। যদি বাইরে অন্ধকার থাকা অবস্থায় কোনও বিমান উড়ান বা অবতরণ করে, তাহলে বিমানের কেবিনের আলো অবশ্যই নিভিয়ে দিতে হবে। কিন্তু কেন এই নিয়ম?

প্রথমত, যখন কেবিনের ভিতরে আলো কম থাকে, তখন আলোকিত জরুরি বহির্গমন চিহ্নগুলি সহজেই দেখা যায়। দ্বিতীয়ত, টেকঅফ এবং অবতরণের সময় (নিরাপত্তার ক্ষেত্রে বিমানের যে পর্যায়গুলি সবচেয়ে গুরুত্বপূর্ণ), যাত্রীদের তাঁদের চারপাশের পরিবেশ সম্পর্কে সচেতন থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেবিনের আলো কম থাকলে এতে সাহায্য করে। এটি প্রত্যেকের চোখে এমনভাবে সামঞ্জস্য তৈরি করে যার ফলে তাঁরা কেবল বিমানের ভেতরে কী আছে তা নয়, বাইরে কী আছে তাও দেখতে পারেন। যদি কেবিনটি খুব বেশি আলোকিত হয়, তাহলে ক্রু এবং যাত্রীরা জানালা দিয়ে বাইরে দেখতে পাবেন না। আলো কমানোর ফলে বিমানের বাইরে কোনও বিপদের আশঙ্কা যেমন আগুন বা অন্যান্য কোনও বস্তুর সঙ্গে ধাক্কা লাগলে বিমানসেবিকাদের তা দেখতে সুবিধা হয়। বিমানের অভ্যন্তরীণ আলো বাইরের অবস্থার সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত, কারণ মানুষের চোখের চারপাশের পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে সময় লাগে (যেমন আপনি যখন অন্ধকার সিনেমা হল থেকে বেরিয়ে আসেন)।

বিমানের বাইরে পরিষ্কারভাবে দেখতে পাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, ২০১৩ সালে ব্রিটিশ এয়ারওয়েজের একটি ঘটনা। উড়ানের পর বিমানের ইঞ্জিনের ঢাকনা খুলে যায়। জানালা দিয়ে সমস্যাটি দৃশ্যমান হওয়ায় বিমানের ক্রুরা দ্রুত জরুরি অবতরণ করতে সক্ষম হন। আরও একটি ঘটনায়, নিউয়ার্ক থেকে ভেনিসগামী ইউনাইটেড এয়ারলাইন্সের একজন যাত্রী জানালা দিয়ে দেখতে পান যে ডানা থেকে জ্বালানি বার হচ্ছে। এর পরেই দ্রুত অবতরণ করে বিমানটি।

যাত্রীদের বিমানের ভেতরেও স্পষ্ট দেখতে পাওয়া প্রয়োজন। ফ্লাইট সেফটি ফাউন্ডেশনের মতে, কোনও বিপদের ক্ষেত্রে কেবিনের আলো কম থাকলে যাত্রীরা তাঁদের পথ খুঁজে বার করার ক্ষমতার ৮৩ শতাংশ হারাতে পারেন। তাঁরা তাৎক্ষণিকভাবে বাইরে বেরনোর চিহ্ন দেখতে নাও পেতে পারেন। এই কারণেই মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন কোড অফ ফেডারেল রেগুলেশনস এবং ইউরোপীয় ইউনিয়ন এভিয়েশন সেফটি এজেন্সি উভয়েরই দাবি, বিমানের বহির্গমন-নির্দেশক পথটি অন্ধকারেও দৃশ্যমান হওয়ার জন্য যথেষ্ট উজ্জ্বল হওয়া উচিত।