আজকাল ওয়েবডেস্ক: অবশেষে বহু প্রতীক্ষার পর ভারতে যাত্রা শুরু করল ইলন মাস্কের টেসলা। মঙ্গলবার, মুম্বইয়ের বান্দ্রা কুর্লা কমপ্লেক্সের অভিজাত মেকার ম্যাক্সিটি মলে উদ্বোধন হল টেসলার প্রথম শোরুমের। উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ এবং রাজ্যের পরিবহন মন্ত্রী প্রতাপ সর্ণাইক। ভারতে টেসলার প্রথম শো-রুমের উদ্বোধন ঘিরে গোটা মল জুড়ে নিরাপত্তার কড়াকড়ি ছিল চোখে পড়ার মতো। এদিন উদ্বোধনী অনুষ্ঠানে টেসলার লোগো কালো রঙে ফুটিয়ে তোলা হয়েছিল সাদা মিনিমালিস্টিক দেওয়ালে। কাচের দেওয়ালের পিছনে আংশিকভাবে ঢেকে রাখা হয়েছিল একটি মডেল ওয়াই গাড়ি।
এই অত্যাধুনিক গাড়ি একঝলক দেখতে জড়ো হয়েছিলেন বহু মানুষ। উদ্বোধনের দিনই কৌতূহলী মানুষজনের ছোটোখাটো ভিড় চোখে পড়েছে। তবে ভারত টেসলার দাম একপ্রকার আকাশছোঁয়া। যে দাম থেকে শুরু হচ্ছে গাড়ি সেটা শুনেই আঁতকে উঠছেন অনেকে। জানা গিয়েছে, ভারতে আপাতত দুটি সংস্করণে মডেল ওয়াই গাড়ি বাজারে এনেছে টেসলা। সবথেকে কমে মিলছে রিয়ার-হুইল ড্রাইভ মডেল। এই গাড়ির দাম ৭০ হাজার মার্কিন ডলার যা ভারতীয় মুদ্রায় প্রায় ৬০.১ লক্ষ টাকা। এর পাশাপাশি থাকছে মডেল ওয়াইয়ের লং-রেঞ্জ সংস্করণ।
এই গাড়ির দাম ৭৯ হাজার মার্কিন ডলার যা ভারতীয় মুদ্রায় প্রায় ৬৭.৮ লক্ষ টাকা। তবে আন্তর্জাতিক বাজারের তুলনায় ভারতে এই অত্যাধুমিক গাড়ির দাম যথেষ্ট বেশি। উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্রে এই একই মডেলের গাড়ির দাম ৪৪,৯৯০ মার্কিন ডলার যা ভারতীয় মুদ্রায় প্রায় ৩৮.৬ লক্ষ টাকা। চিনে দাম ৩৬,৭০০ মার্কিন ডলার বা ২,৬৩,৫০০ উয়ান যা ভারতীয় মুদ্রায় প্রায় ৩০.৫ লক্ষ টাকা। জার্মানিতে ৫৩,৭০০ মার্কিন ডলার বা ৪৫,৯৭০ পাউন্ড। এই অঙ্ক ভারতীয় মুদ্রায় ৪৬ লক্ষ টাকার সমান।
জানা গিয়েছে, আন্তর্জাতিক বাজারের তুলনায় এদেশে এই দামের তফাতের প্রধান কারণ ভারতের উচ্চ আমদানি শুল্ক। তবে মূল্যের দিক থেকে আকাশছোঁয়া হলেও, টেসলা ভারতের প্রিমিয়াম ইভি বাজারের দিকে নজর রেখেছে। এই বাজারে ইতিমধ্যে BMW ও Mercedes-Benz-এর মতো বিলাসবহুল ব্র্যান্ড রয়েছে। যদিও ভারতে এখনও পেট্রোল-ডিজেলচালিত গাড়িরই আধিপত্য বেশি।
তবে বৈদ্যুতিক গাড়ির বাজার ধীরে ধীরে প্রসারিত হচ্ছে। টাটা মোটরস ও মাহিন্দ্রার মতো বড় সংস্থাগুলি ধীরে ধীরে ঝুঁকছে ইভি গাড়ির দিকে। তারা ইতিমধ্যেই এই খাতে বড় ভূমিকা পালন করছে। উল্লেখ্য, ভারত সরকার ২০৩০ সালের মধ্যে মোট গাড়ি বিক্রির ৩০% ইভি করার লক্ষ্যে কাজ করছে। বর্তমানে এই হার মাত্র ৪%। এই লক্ষ্যপূরণে বিদেশি নির্মাতাদের জন্য করে বিশেষ ছাড় দেওয়ার কথাও ভাবা হয়েছে। টেসলার এই পদক্ষেপকে ভারতের ইভি বিপ্লবের গুরুত্বপূর্ণ মাইলস্টোন হিসেবে দেখছে বিশেষজ্ঞ মহল। তবে এখন দেখার বিষয়, উচ্চমূল্য সত্ত্বেও, কতটা জনপ্রিয়তা পায় টেসলার মতো এই গ্লোবাল ইভি জায়ান্ট।
