আজকাল ওয়েবডেস্ক: কোভিড-১৯ অতিমারির পরে ভারতীয় রেল ট্রেনে খাবার পরিবেশনের পদ্ধতিতে পরিবর্তন এনেছে। এর আগে, নির্দিষ্ট কিছু প্রিমিয়াম ট্রেনের টিকিটের দামের সঙ্গে  খাবার অন্তর্ভুক্ত ছিল, কিন্তু এখন যাত্রীরা নিজেরাই সিদ্ধান্ত নিতে পারেন। অনলাইনে টিকিট বুক করার সময়, যাত্রীরা সহজেই বেছে নিতে পারেন যে তারা খাবার চান কি না। এই নিয়ম তিনটি প্রধান প্রিমিয়াম ট্রেনের ক্ষেত্রে প্রযোজ্য, যথা রাজধানী এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেস এবং বন্দে ভারত এক্সপ্রেস। এই ট্রেনগুলিতে খাবারের চার্জ সাধারণত ভাড়ার অংশ। কেউ যদি খাবার চান, তাহলে তার টিকিটের সঙ্গে খরচ যোগ করা হয়। কিন্তু যদি তারা তা না চান, তাহলে মোট ভাড়া থেকে খাবারের টাকা বাদ দেওয়া হয়। বুকিং করার সময় ‘না’ বলার পরেও, যাত্রীরা যাত্রার পরেও খাবার কিনতে পারবেন।

রাজধানী এবং অন্যান্য প্রিমিয়াম ট্রেনে, বিশেষ করে খাবার ঐচ্ছিক করার পরে, বিনামূল্যে এক লিটারের রেল নীর বোতল কি এখনও দেওয়া হয়, তা নিয়ে অনেক যাত্রীই দ্বিধাগ্রস্ত থাকেন। প্রায়শই প্রশ্ন ওঠে ‘নো ফুড’ বিকল্পটি বেছে নেওয়ার অর্থ কি বিনামূল্যে জলের বোতল আর দেওয়া হবে না?

IRCTC-এর একজন ঊর্ধ্বতন আধিকারিক IndianExpress.com-কে বলেন যে, সকল যাত্রীকে বিনামূল্যে রেল নীর-এর জলের বোতল দেওয়া হয়, তাদের খাবারের পছন্দ নির্বিশেষে। অন্য কথায়, এমনকি যদি কোনও যাত্রী বিমানে খাবার থেকে বিরত থাকেন, তবুও তারা ট্রেনে ওঠার পরে বিনামূল্যে জলের বোতল পাবেন।

গত মাসে, বেশ কয়েকজন ব্যবহারকারী দাবি করেছিলেন যে আইআরসিটিসি অ্যাপ এবং ওয়েবসাইট রাজধানী এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেস এবং বন্দে ভারত এক্সপ্রেসের মতো প্রিমিয়াম ট্রেনের টিকিট বুক করার সময় যাত্রীদের খাবার বেছে নিতে বাধ্য করছে।

তবে, ওই কর্তা স্পষ্ট করে জানিয়েছেন যে, এই দাবিগুলি ভুল। কর্মকর্তা নিশ্চিত করেছেন, ‘নো ফুড’ বিকল্পটি এখনও সরানো হয়নি। ওই আধিকারিক ব্যাখ্যা করেছেন যে বিকল্পটি এখনও বুকিং পৃষ্ঠায় উপলব্ধ, তবে এর স্থানটি সামান্য পরিবর্তন করা হয়েছে। ‘অপ্ট আউট করার বিকল্পটি একই পৃষ্ঠায় উপলব্ধ’।

রাজধানী, শতাব্দী, অথবা বন্দে ভারত টিকিট বুক করার সময় যদি আপনি ট্রেনের খাবার এড়িয়ে যেতে চান, তাহলে IRCTC ওয়েবসাইট বা অ্যাপে ‘নো ফুড’ বিকল্পটি কীভাবে বেছে নিতে পারেন তা এখানে দেওয়া হল-

IRCTC ওয়েবসাইট/অ্যাপে আপনার ট্রেনটি খুঁজুন এবং আপনি যে রাজধানী এক্সপ্রেস (অথবা যে কোনও প্রিমিয়াম পরিষেবা) বুক করতে চান তা নির্বাচন করুন-

  • যাত্রীর বিবরণ পৃষ্ঠায় যান
  • অন্যান্য পছন্দ বা ক্যাটারিং পরিষেবা বিভাগটি খুঁজে পেতে নীচে স্ক্রোল করুন (লেবেল ডিভাইস অনুসারে পরিবর্তিত হতে পারে)
  • আপনি দু’টি বিকল্প দেখতে পাবেন: আমি খাবার চাই এবং আমি খাবার চাই না / নো ফুড
  • আপনার চূড়ান্ত টিকিট ভাড়া থেকে ক্যাটারিং চার্জ সরাতে ‘নো ফুড’ নির্বাচন করুন
  • ক্যাটারিং ফি বাদ দেওয়া হয়েছে কি না তা নিশ্চিত করার জন্য অর্থ প্রদানের আগে ভাড়ার বিভাজন পরীক্ষা করুন
  • বুকিং প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন