আজকাল ওয়েবডেস্ক: দেশের অন্যতম বড় বিমান সংস্থা ইন্ডিগোর ব্যাপক অপারেশনাল বিপর্যয়ের পর কঠোর অবস্থান নিয়েছে কেন্দ্র।
সিভিল অ্যাভিয়েশন মন্ত্রী কে রাম মোহন নাইডু জানিয়েছেন, ইন্ডিগোর শীতকালীন ফ্লাইট সূচি কমিয়ে সেই স্লটগুলি অন্য এয়ারলাইন্সকে দেওয়া হবে।
ইন্ডিগোর একের পর এক বিমান বাতিলের কারণে দেশের বিভিন্ন বিমানবন্দরে বিপুল ভোগান্তির মধ্যে পড়তে হয়েছে যাত্রীদের।
এরপরই জানানো হয়, মঙ্গলবার অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক এয়ারলাইন্সগুলির শীর্ষ কর্তাদের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ রিভিউ মিটিংয়ে বসবে।
সূত্রের খবর, এই বৈঠকে মূলত নিশ্চিত করা হবে যাতে ইন্ডিগোর মতো অপারেশনাল বিপর্যয় আর না ঘটে। যাত্রী পরিষেবা, কাস্টমার কেয়ার, রিফান্ড প্রক্রিয়া, যাত্রীদের লোড সবকিছুই খতিয়ে দেখা হবে এবং পূর্ণশক্তি নিয়ে যাতে দ্রুত পরিষেবা ফেরানো যায় তার রোডম্যাপ নিয়েও আলোচনা হবে।
বিমান ভাড়ার ক্যাপ সংক্রান্ত আপডেট এবং অন্যান্য এয়ারলাইন্সের উদ্বেগও বৈঠকে তোলা হবে। সোমবার রাতের এক বিবৃতিতে ইন্ডিগো জানায়, ১৫ ডিসেম্বর পর্যন্ত বাতিল হওয়া টিকিটের জন্য মোট ৮২৭ কোটি টাকা রিফান্ড দেওয়া হয়েছে।
সংস্থাটি জানায়, সোমবার দেশজুড়ে ১,৮০০-র বেশি বিমান চললেও সারাদিনে ৪৫০-রও বেশি ফ্লাইট বাতিল করতে হয়েছে। মঙ্গলবার সকাল পর্যন্ত লখনউগামী ২৬টি ফ্লাইট বাতিল হয়েছে।
সূত্রের দাবি, মঙ্গলবার রাজীব ভবনে অনুষ্ঠিত অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের মিটিংয়ে ইন্ডিগোর সামগ্রিক অপারেশন, অভিযোগ, যাত্রী পরিষেবা এবং রিফান্ডের গতিও খতিয়ে দেখা হবে।
পাশাপাশি বিমান ভাড়া নিয়ন্ত্রণের বাস্তবায়ন নিয়েও আলোচনা হবে। এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করে মন্ত্রী রাম মোহন নাইডু জানিয়েছেন, সোমবার রাতেই একটি উচ্চপর্যায়ের রিভিউ মিটিং হয়েছে।
তিনি জানান, সিনিয়র অফিসারদের বিমানবন্দরে পাঠানো হয়েছে যাতে প্রতিটি পরিষেবা খতিয়ে দেখা যায় এবং যাত্রীদের করা অভিযোগসহ সমস্ত ফাঁকফোকর দ্রুত নিষ্পত্তি করা হয়।
সংবাদমাধ্যম দূরদর্শনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ইন্ডিগোর শীতকালীন ফ্লাইট সূচি কাটছাঁট করা হবে এবং সেই স্লট অন্য সংস্থাগুলিকে বরাদ্দ করা হবে।
পাশাপাশি তিনি জানান, বিপর্যয়ের পর আটকে থাকা ৯,০০০ ব্যাগের মধ্যে ৬,০০০ ব্যাগ যাত্রীদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। বাকিগুলিও মঙ্গলবার সকালেই তুলে দেওয়া হবে।
এদিকে, মন্ত্রকের হাই-লেভেল কমিটির তরফে বুধবার ইন্ডিগোর সিইও পিটার এলবার্স-সহ শীর্ষ কর্তাদের তলব করা হয়েছে।
তবে চলতি সমস্যার জন্য ইন্ডিগোর তরফে যাত্রীদের কাছে ‘দুঃখপ্রকাশ ও ক্ষমাপ্রার্থনা’ করা হয়েছে। সংস্থার দাবি, একাধিক পরিস্থিতি একসঙ্গে জট পাকিয়ে এমন এক ‘অপ্রত্যাশিত ও দুর্ভাগ্যজনক বিপর্যয়’ তৈরি হয়েছে।
তারা আরও সময় চেয়েছে বিস্তারিত রুট-কজ অ্যানালিসিস জমা দিতে। বিমান পরিবহণ মন্ত্রক জানিয়েছে, ডিসেম্বরের প্রথম সপ্তাহে মোট ৫,৮৬,৭০৫টি পিএনআর বাতিল হয়েছে।
যার রিফান্ডের পরিমাণ ৫৬৯.৬৫ কোটি টাকা। নভেম্বর ২১ থেকে ডিসেম্বর ৭ পর্যন্ত বাতিল হয়েছে মোট ৯,৫৫,৫৯১টি পিএনআর, রিফান্ড দেওয়া হয়েছে ৮২৭ কোটি টাকা।
