আজকাল ওয়েবডেস্ক: বিমান বিভ্রাট। মঙ্গলবার থেকে একের পর এক বিমান বাতিল। একাধিক বিমান বন্দর থেকে উঠে এসেছে ভয়াবহ সব ছবি। কেন্দ্র নিয়ম আংশিক শিথিল করলেও, পরিস্থিতির সুরাহা হয়নি। রবিবার সকালের তথ্য, প্রায় দু'হাজার বিমান বাতিল। একইসঙ্গে তথ্য, টানা অচলাবস্থার কারণে, ডিজিসিএ ইন্ডিগোর প্রধান নির্বাহী কর্মকর্তা পিটার এলবার্সকে কারণ দর্শানোর নোটিস জারি করেছে। এদিকে, শনিবার বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় বিমান সংস্থাটিকে ৭ ডিসেম্বর (রবিবার) রাত ৮টার মধ্যে বিমান বাতিলের ফলে ক্ষতিগ্রস্ত যাত্রীদের সমস্ত বকেয়া অর্থ ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে।
সর্বভারতীয় সনবগবাদ মাধ্যম সূত্রে খবর,মন্ত্রণালয় নির্দেশ দিয়েছে যে বাতিল বা ব্যাহত ফ্লাইটের রিফান্ড প্রক্রিয়া ৭ ডিসেম্বর ২০২৫ রবিবার রাত ৮:০০ টার মধ্যে সম্পূর্ণরূপে সম্পন্ন করতে হবে। বিমান সংস্থাগুলিকেও নির্দেশ দেওয়া হয়েছে যে বাতিলকরণের ফলে ভ্রমণ পরিকল্পনা প্রভাবিত হওয়া যাত্রীদের জন্য কোনও পুনর্নির্ধারণ চার্জ আরোপ না করা হোক। এই প্রসঙ্গে উল্লেখ্য, ইন্ডিগোর বিমান পরিষেবা কার্যত ধসে যাওয়ার পর, অন্যান্য বিমান সংস্থাগুলি নির্দিষ্ট দূরত্বের টিকিটের দাম প্রায় তিনগুণ পর্যন্ত বাড়িয়েছে বলে অভিযোগ।
শুক্রবার মোট একহাজারেরও বেশি উড়ান বাতিল হয়েছে। বৃহস্পতিবার সংখ্যাটা ছিল ৫৫০। কেরলের তিরুঅনন্তপুরম বিমানবন্দরে তিনটি আন্তর্দেশীয় ও তিনটি অন্তর্দেশীয় উড়ান বাতিল হয়েছে শনিবার সকালে। অন্যদিকে আমেদাবাদ বিমানবন্দরে শনিবার মধ্যরাত থেকে ভোর ৬টার মধ্যেই বাতিল হয়েছে ১৯টি উড়ান। শনিবার চেন্নাই বিমানবন্দরে সকাল ৯টা পর্যন্ত বাতিল উড়ানের সংখ্যা ২৯। এই পরিস্থিতিতে বাতিল বিমানের টিকিটের টাকা কীভাবে ফেরত পাওয়া যাবে, তা নিয়ে যাত্রীরা চিন্তায়। তবে ইন্ডিগো জানিয়েছে, শুধু বাতিলই নয়, যে বিমানগুলির সময়সূচি পরিবর্তন করা হয়েছে, তার জন্যেও পুরো অর্থ ফেরত দেওয়া হবে যাত্রীদের। এবার জেনে নিন কীভাবে টাকা ফেরত পাবেন আপনি।
প্রথমে ইন্ডিগোর ওয়েবসাইটে গিয়ে ‘রিফান্ড’–এ ক্লিক করতে হবে https://www.goindigo.in/refund.html)।
টিকিটের বিস্তারিত তথ্য (পিএনআর বা বুকিং নম্বর, ইমেল আইডি) দিতে হবে।
তারপর ‘বিমান বাতিল বা বুকিং’–এ ক্লিক করলেই দেখা যাবে টাকা ফেরতের অঙ্ক।
কোন মাধ্যমে আপনি টাকা ফেরত নিতে চান, তা বেছে নিতে হবে। তার পর ‘প্রসিড’–এ ক্লিক করলেই ‘রিফান্ড’ নিশ্চিত হয়ে যাবে। স্ক্রিনে দেখাবে, ‘আপনার বুকিং বাতিল হয়েছে’।
অন্তর্দেশীয় বিমানের ক্ষেত্রে নগদে অর্থ ফেরত নিতে চাইলে বিমানবন্দরের নির্দিষ্ট কাউন্টার থেকে তা পাওয়া যাবে। তবে আন্তর্জাতিক কাউন্টারে টাকা দেওয়া থাকলে তা ফেরতের জন্য ইন্ডিগোকে ইমেল করতে হবে।
কোনও ভ্রমণসংস্থার মাধ্যমে ইন্ডিগোর বিমানের টিকিট কেটে থাকলে টাকা ফেরত দেওয়া হবে ওই সংস্থার অ্যাকাউন্টে। সেক্ষেত্রে টাকা নেওয়ার জন্য সংস্থার সঙ্গে যোগাযোগ করতে বলেছে ইন্ডিগো কর্তৃপক্ষ।
