আজকাল ওয়েবডেস্ক: ‘দাদা এসিটা একটু চালিয়ে দিন না, বাইরে বড় রোদ’, কেউ বিনয়ের সঙ্গে বলছেন, কেউ ঝাঁঝের সঙ্গে। মার্চের মাঝামাঝি থেকে কলকাতা-সহ দেশের প্রায় সব শহরেই ইতিউতি অ্যাপ ক্যাবগুলিতে এই বাক্য শোনা যাবে কান পাতলেই। এই বিষয়ে কোনও কোনও অ্যাপ ক্যাব চালক আগেই জানিয়ে দেন, তিনি এসি চালাতে পারবেন না। যাত্রী যাবেন কি যাবেন না, তাঁর সিদ্ধান্ত। অনেকেই আবার যাত্রা শুরুর মুখে সাফ জানিয়ে দেন, এসি চালাবেন না।
অনেকের অভিযোগ, অ্যাপ ক্যাব চালকরা নিজেরাই অত্যাধিক ভাড়া চান। হায়দরাবাদে ইতিমধ্যে যাত্রীরা বর্ধিত ভাড়ার বিরুদ্ধে প্রতিবাদ দেখিয়েছেন। এবার পাল্টা প্রতিবাদে চালকরা।
সর্বভারতীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, হায়দরাবাদে অ্যাপ ক্যাব চালকেরা মার্চের ২৪ তারিখ অর্থাৎ আগামীকাল থেকে ‘নো এসি প্রচার’ শুরু করছে। এর আগে, ২০২৪ সালের এপ্রিল মাসেও এই ঘটনা ঘটেছিল। কিন্তু গরম পড়ার পর, যেখানে যাত্রীরা অ্যাপ ক্যাব বুক করলে প্রাথমিকভাবে এসির ঠান্ডা বাতাস দাবি করেন, সেখানে কেন চালকদের বিরূপ মত?
চালকদের বক্তব্য, এসি চললে অ্যাপ ক্যাবে প্রতি কিলোমিটার হিসেবে তাঁরা যে টাকা রোজগার করেন, খরচই পড়ে যাবে তার বেশি। যুক্তি, চালকরা যেখানে প্রতি কিলোমিটার হিসেবে আয় করেন ১০ থেকে ১২ টাকা, সেখানে টানা এসি চললে,খরচই পড়বে প্রতি কিলোমিটারে ১৮-২০টাকা।
সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে তেলেঙ্গানা গিগ অ্যান্ড প্ল্যাটফর্ম ওয়ার্কার্স ইউনিয়ন সাফ জানিয়েছে ২৪ মার্চ থেকে ‘নো এসি ক্যাম্পেনিং’ শুরুর কথা। তাদের দাবি, ক্যাব-অ্যাগ্রিগেটররা সরকার নির্ধারিত প্রিপেইড ট্যাক্সির ভাড়ার মতো একটি অভিন্ন ভাড়া কাঠামো চালু করুক, যা জ্বালানি খরচ, রক্ষণাবেক্ষণ এবং চালকের পরিষেবার জন্য ন্যায্য।
