আজকাল ওয়েবডেস্ক: ভারতে বিলাসবহুল ইলেকট্রিক ভেহিকলস (EVs)-এর দাম আরও বাড়তে পারে। একটি গুরুত্বপূর্ণ সরকারি প্যানেল উচ্চমূল্যের ইভিগুলিতে কর বাড়ানোর সুপারিশ করেছে বলে খবর। প্রস্তাবটি কার্যকর হলে টেসলা, মার্সিডিজ-বেঞ্জ, বিএমডব্লিউ এবং বিওয়াইডি-র মতো ব্র্যান্ডগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে, এমন সময়ে যখন তারা ভারতীয় বাজারে বিনিয়োগ বাড়াচ্ছে।


কতটা বাড়তে পারে কর?
সরকারি নথি অনুযায়ী –
২০ লাখ থেকে ৪০ লাখ (প্রায় $২৩,০০০–$৪৬,০০০) দামের ইভিতে বর্তমান ৫% জিএসটি বাড়িয়ে ১৮% করার প্রস্তাব। $৪৬,০০০-এর বেশি মূল্যের ইভির ক্ষেত্রে করের হার সরাসরি ২৮% করার প্রস্তাব। প্যানেলের যুক্তি, এই গাড়িগুলি মূলত সমাজের “উচ্চবিত্ত শ্রেণির” জন্য এবং বেশিরভাগ ক্ষেত্রেই আমদানি করা, দেশীয়ভাবে তৈরি নয়।


এই প্রস্তাব এসেছে এমন সময়ে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশাসন কর কাঠামোর বড় পরিবর্তনের দিকে যাচ্ছে। এর লক্ষ্য দেশীয় উৎপাদন ও ভোগ বাড়ানো।

আরও পড়ুন: পুজোর আগে সুখবর, কত টাকা বেতন বাড়ছে এই প্রতিষ্ঠানের কর্মীদের


ভোক্তা সামগ্রী যেমন ইলেকট্রনিক্স ও পার্সোনাল কেয়ার পণ্যে জিএসটি কমানোর পরিকল্পনা রয়েছে। অন্যদিকে, বিলাসবহুল পণ্য এর মধ্যে প্রিমিয়াম ইভিগুলির উপর বেশি কর বসানো হতে পারে।


ভারতের জিএসটি কাউন্সিল আগামী ৩–৪ সেপ্টেম্বর বৈঠক করে এই প্রস্তাব পর্যালোচনা করবে। সূত্রে জানা গেছে, কাউন্সিল হয় ১৮% করহার বেছে নিতে পারে, নয়তো নতুনভাবে প্রস্তাবিত ৪০% বিলাসপণ্যের স্ল্যাবে ফেলে দিতে পারে। যদি প্রস্তাব কার্যকর হয়, তবে ভারতে বিলাসবহুল ইভিগুলি আরও ব্যয়বহুল হয়ে উঠবে।


কারা ক্ষতিগ্রস্ত হবে?
টেসলা, যারা সম্প্রতি ভারতে দুটি শোরুম খুলেছে এবং প্রায় $৬৫,০০০ দামের মডেল Y-এর বুকিং নিচ্ছে, বড় ধাক্কা খেতে পারে।
মার্সিডিজ-বেঞ্জ, বিএমডব্লিউ এবং বিওয়াইডি—যারা ইতিমধ্যেই ভারতে প্রিমিয়াম ইভি বাজারে সক্রিয়—তারাও চাপে পড়বে।


ভারতীয় বাজারের চিত্র
ভারতের ইলেকট্রিক কার সেগমেন্ট এখনও ছোট—এপ্রিল থেকে জুলাই পর্যন্ত মোট গাড়ি বিক্রির মাত্র ৫%।
তবে বাজার দ্রুত বাড়ছে—এই সময়ে ইভি বিক্রি ৯৩% বৃদ্ধি পেয়ে ১৫,৫০০ ইউনিটে পৌঁছেছে।


দেশীয় সংস্থা টাটা মোটরস ও মাহিন্দ্রা মূলত সাশ্রয়ী ইভি মডেলের মাধ্যমে বাজারে আধিপত্য করছে। বিলাসবহুল মডেল তাদের হাতে প্রায় নেই। ইলেকট্রিক ভেহিকলের গ্রহণযোগ্যতা বাড়ছে। ৫% হারের উদ্দেশ্য দ্রুত গ্রহণযোগ্যতা বাড়ানো হলেও, উচ্চমূল্যের ইভির ক্ষেত্রে বেশি কর আরোপের সংকেত দেওয়াও জরুরি।


বর্তমানে ভারতের আমদানি শুল্ক প্রায় ১০০%, যা নিয়ে ইলন মাস্ক বহুদিন ধরেই সমালোচনা করে আসছেন। তার উপর যদি জিএসটি ৪০% পর্যন্ত বাড়ানো হয়, তবে বিলাসবহুল ইভি ভারতীয় ক্রেতাদের কাছে কার্যত আরও নাগালের বাইরে চলে যেতে পারে। এতে বিশ্বের তৃতীয় বৃহত্তম গাড়ির বাজারে বৈশ্বিক ব্র্যান্ডগুলির প্রবেশ ও সম্প্রসারণের গতি মন্থর হতে পারে।