বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪

সম্পূর্ণ খবর

Tomato Flu

Tomato Flu: নয়া আতঙ্ক দেশে! করোনা, মাঙ্কিপক্সের পর এবার টমেটো ফ্লু, ক্রমেই বাড়ছে আক্রান্তের সংখ্যা

Tomato Flu: নয়া আতঙ্ক দেশে! করোনা, মাঙ্কিপক্সের পর এবার টমেটো ফ্লু, ক্রমেই বাড়ছে আক্রান্তের সংখ্যা

PB | ২০ আগস্ট ২০২২ ১৯ : ১৯


আজকাল ওয়েবডেস্ক: করোনা পর মাঙ্কিপক্স ইতিমধ্যেই আতঙ্ক ছড়িয়েছে দেশজুড়ে। এর মাঝেই দেশে নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে টমেটো ফ্লু। যা ঘিরে এবার সতর্ক করছে ল্যানসেট। 
বয়স্কদের নয়, বরং শিশুদের মধ্যে টমেটো ফ্লু ছড়াচ্ছে বেশি। গত কয়েকদিনে ভারতে ৮২ জনের বেশি শিশু এই ভাইরাসে আক্রান্ত। এর মধ্যে কেরলে আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। ওড়িশায় মোট ২৬ জন আক্রান্ত। যে হারে আক্রান্তের সংখ্যা বাড়ছে, তা ঘিরে দুশ্চিন্তার ভাঁজ স্বাস্থ্য বিশেষজ্ঞদের কপালেও। 
এই পরিস্থিতিতে ল্যানসেট রেসপিরেটরি জার্নালের তরফে জানানো হয়েছে, ৬ মে কেরালার কোল্লামে প্রথম টমেটো ফ্লু আক্রান্তের খোঁজ মেলে। তারপর থেকে এই পর্যন্ত দেশে মোট ৮২ জন শিশু এই রোগে আক্রান্ত হয়ছে। আক্রান্ত প্রতিটা শিশুরই বয়স ৫ বছরের কম। করোনা অতিমারি শেষ হওয়ার আগেই যেভাবে দেশে টমেটো ফ্লুর প্রকোপ বাড়ছে, তা ঘিরে উদ্বিগ্ন চিকিৎসকেরাও। 
স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মূলত অন্ত্রের ভাইরাস থেকে এই রোগের সৃষ্টি হয়। শিশুদের যেহেতু রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাই এই ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। টমেটো ফ্লুতে আক্রান্ত হলে গায়ে জ্বর, লাল ফোসকা, গায়ে ব্যথা, বমি, ডায়রিয়ার মতো উপসর্গ দেখা যায়। গায়ে যন্ত্রণাও হয়। যদিও কেরালা, তামিলনাড়ু এবং ওড়িশা ছাড়া, ভারতের অন্য কোনও রাজ্যে এখনও পর্যন্ত টমেটো ফ্লু আক্রান্তের খোঁজ মেলেনি। 



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

সোশ্যাল মিডিয়া