বুধবার ২৯ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Chandannagar: মেহগনি কাঠের প্রতিমা, বড় চমক বোড় চাঁপাতলার

Pallabi Ghosh | ১৮ নভেম্বর ২০২৩ ১২ : ২৪


মিল্টন সেন, হুগলি: আস্ত মেহগনি গাছের গুড়ি খোদাই করে তৈরি হয়েছে জগদ্ধাত্রী প্রতিমা। তাও আবার তৈরি হয়েছে নিখুঁত বোড় চাঁপাতলা পুজো কমিটির প্রতিমার আদলে। টানা ৯ মাসের কিছু বেশি সময় দিতে কাঠের গুড়ি কেটে প্রতিমা তৈরি করেছেন শিল্পী পল্লব জানা। চন্দননগরের জগদ্ধাত্রী মানেই নতুন চমক। লক্ষ লক্ষ মানুষের দৃষ্টি আকর্ষণ করতেই প্রতিমায় নতুন চমক এনেছে বোড় চাঁপাতলা যুব সম্প্রদায় জগদ্ধাত্রী পূজা কমিটির। ৬১ তম বর্ষে বোড় চাঁপাতলা যুব সম্প্রদায়ের থিম "ইতিহাসের ইতিকথা।" মণ্ডপের থিমের সঙ্গে সামঞ্জস্য বজায় রাখতেই উদ্যোক্তাদের তরফে কাঠের প্রতিমা তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। থিমের মণ্ডপসজ্জায় তুলে ধরা হয়েছে চন্দননগরের প্রাচীন নানা ইতিহাস। পর্তুগীজ, মুঘল থেকে শুরু করে ফরাসিরা, সকলেই বাণিজ্যের জন্য একদা এই চন্দননগরে ঘাঁটি গড়ে ছিল। সেই সব প্রাচীন ইতিহাসের নানা কথা মণ্ডপসজ্জার মাধ্যমে তুলে ধরেছেন শিল্পী শিবশঙ্কর দাস।
বারোয়ারির অন্যতম সদস্য বলেছেন, উদ্যোক্তাদের তরফে প্রত্যেক বছরই দর্শনার্থীদের জন্য নতুন কিছু করার চেষ্টা করা হয়। এ বছর মণ্ডপের পাশাপাশি চমক আনার চেষ্ঠা চালানো হয়েছে প্রতিমায়। মেহগনি গাছের গুড়িকে কেটে কেটে তৈরি হয়েছে জগদ্ধাত্রী মূর্তি। তবে ওই মূর্তি পুজোর জন্য নয়। রীতি মেনে পুজোর জন্য তৈরি করা হয়েছে সাবেকি প্রতিমা।
চন্দননগরের কেন্দ্রীয় জগদ্ধাত্রী পুজো কমিটির নিয়ন্ত্রণে মোট পুজোর সংখ্যা ১৭১টি। এই প্রত্যেক পুজোর একটা নিজস্বতা ধারাবাহিকভাবে বজায় থাকে। সেটা হল প্রতিমার মুখ। চন্দননগরে প্রত্যেক পুজো কমিটির প্রতিমায় থাকে নিজস্ব বিশেষত্ব। প্রত্যেক বছর মণ্ডপ, থিম, আলো থেকে রঙের ফারাক থাকে। তফাত থাকে প্রতিমার সাজের। তবে বিশেষত্ব একটাই, ধারাবাহিক ট্র্যাডিশন, প্রতিমার মুখ মনে করিয়ে দেয় বারোয়ারির নাম। রং বা সাজের ফারাক থাকলেও ছাঁচের প্রতিমার বড় ভরাট মুখ প্রত্যেক বছর একই রকম হয়ে থাকে। ফলে প্রতিমার মুখের গড়ন দেখে অনেকে অনাহাসেই বলে দিতে পারেন পুজো কমিটির নাম। গোটা চন্দননগরে একমাত্র গোড়া থেকেই ব্যতিক্রমী দৈবকপাড়া। কারণ এই বারোয়ারির প্রতিমা তৈরির ক্ষেত্রে কোনও রকম ছাঁচের ব্যবহার হয় না। সম্পূর্ণ প্রতিমাই তৈরি হয় হাতে। তাই প্রতিছরই এই পুজোয় বদলে যায় জগদ্ধাত্রী প্রতিমার মুখ। সম্পূর্ণ প্রতিমা তৈরি হয় হাতে। সময় লাগলেও, মণ্ডপেই কুমোরটুলির শিল্পীর হাতে ধীরে ধীরে গড়ে ওঠে দেবী হৈমন্তিকা। এ বছর ৫১ বর্ষে চন্দননগর দৈবকপাড়া সার্বজনীনের থিম জ্যোতির্ময়ী।
কোথাও উৎসবের শেষ তো কোথাও আবার উৎসবের শুরু। কালী পুজো শেষ হতেই শুরু জগদ্ধাত্রী পুজো। আলোর শহরে জগদ্ধাত্রী পুজোর বিশ্ব জোড়া নাম। শুধু হুগলি জেলা তথা রাজ্য নয় চন্দননগরের জগদ্ধাত্রী পুজোর খ্যাতি দেশের গণ্ডি পেরিয়ে পৌঁছেছে বিদেশেও। এটাই চন্দননগরের মূল উৎসব। তাই সারা বছর চন্দননগরের মানুষ এই উৎসবের অপেক্ষায় থাকে। তাইতো এক বছর জগদ্ধাত্রী পুজো মিটতেই উদ্যোক্তাদের তরফে শুরু হয়ে যায় পরের বছর নিয়ে চিন্তা ভাবনা। ট্র্যাডিশন বজায় রেখে চলে অভিনব থিম, নতুন আলো ইত্যাদির খোঁজ।
ছবি: পার্থ রাহা




বিশেষ খবর

নানান খবর

EVEREST DAY 2024 #everestday2024 #Everest #aajkaalonline

নানান খবর

Murshidabad: ‌রাতের অন্ধকারে ভরাট হয়ে যাচ্ছে জঙ্গিপুরের শতাব্দী প্রাচীন পুকুর,‌ বর্ষায় বানভাসি হওয়ার আশঙ্কায় এলাকাবাসী ...

Mamata Banerjee: ‌‘‌বাঁধের জন্য একটা টাকাও দেয়নি’‌, মোদির মিথ্যাচারের জবাব দিলেন মমতা ...

Murshidabad: কার্বাইড ব্যবহার করে পাকানো হচ্ছে আম, অভিযোগ পেতেই অভিযান শুরু মুর্শিদাবাদে...

Barrackpore: ভোটের পরও অশান্তি, ভাটপাড়ায় বিজেপি নেতার বাড়ির সামনে বোমাবাজি ...

রজ্যের ভোট

Arrest: ‌কয়েক কোটি টাকার জাল মদ ও মদ তৈরির সরঞ্জাম বাজেয়াপ্ত, গ্রেপ্তার ছয়...

SAHAJAHAN: সন্দেশখালি কাণ্ডে এবার চার্জশিট জমা দিল সিবিআই...

Weather Update: একধাক্কায় ৫ ডিগ্রি চড়ল পারদ, সপ্তম দফা ভোটে ফের বাংলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস ...

Election: শেষ দফা ভোটের আগে ‌ফের পুলিশে রদবদল করল কমিশন ...

Election: ‌ভোটকর্মীদের জন্য স্পেশাল ট্রেনের ব্যবস্থা করল পূর্ব রেল...

Weather: ‌রেমালের খেলা শেষ, মঙ্গলবার থেকেই দক্ষিণে বাড়বে তাপমাত্রা...

Murder: ‌অবৈধ সম্পর্কের চরম পরিণতি, নাগরাকাটায় খুন যুবক...

BP Gopalika: তিন মাসের এক্সটেনশন, মুখ্যসচিব থাকছেন বিপি গোপালিকাই...

Weather: ‌মঙ্গলবার থেকে দক্ষিণে আবহাওয়ার উন্নতি, উত্তরে দুর্ভোগের আশঙ্কা...

তৃণমূল বিধায়ক জাকির হোসেনকে হুমকির অভিযোগে ঝাড়খণ্ড থেকে গ্রেপ্তার ইঞ্জিনিয়ার ...

Hooghly: ভেঙে পড়ল বাড়ি, গাছ, বিদ্যুতের খুঁটি, সকালেও কাটেনি রেশ, দুর্যোগ অব্যাহত ...

সোশ্যাল মিডিয়া