SNU

বৃহস্পতিবার ২০ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

Parliament Election: রাত পোহালেই ভোটের পঞ্চম দফা

Kaushik Roy | ১৯ মে ২০২৪ ২২ : ০৬


বীরেন ভট্টাচার্য: রাত পোহালেই পঞ্চম দফার ভোট। ৮ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনে ভোটগ্রহণ হতে চলেছে সোমবার। বিগত চারটি দফায় এখনও পর্যন্ত ভোট হয়েছে ৪২৮টি আসনে। বাকি তিনটি দফায় ভোট হবে ১১৫টি আসনে। রাজ্যের ৭টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে। তারমধ্যে ৪টি কেন্দ্র অত্যন্ত গুরুত্বপূর্ণ। আগামীকাল যে সাতটি কেন্দ্রে ভোট হতে চলেছে, তারমধ্যে ৪টি রয়েছে তৃণমূলের দখলে। রাজ্যে ভোট হতে চলা আসনের তালিকায় রয়েছে বনগাঁ, শ্রীরামপুর, হুগলি, ব্যারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া এবং আরামবাগ। ২০১৯ লোকসভা নির্বাচনে শ্রীরামপুর, হাওড়া, উলুবেড়িয়া আরামবাগ এই চারটি আসনে জিতেছিল তৃণমূল। বাকি তিনটি আসনে ফুটেছিল পদ্মফুল। তবে এবার ব্যারাকপুর, হুগলিও ঘাসফুল ফোটানোর ব্যাপারে আশাবাদী তৃণমূল নেতৃত্ব। দেশজুড়ে যে ৪৯টি আসনে ভোট হতে চলেছে, তারমধ্যে ইন্ডিয়া জোট জিতেছিল ৬টিতে। বিজেপি একা জিতেছিল ৩২টি আসনে। ৯টি আসনে আঞ্চলিক দলগুলি জয়লাভ করে। বিরোধীদের জয়ী হওয়া আসনের তালিকায় রয়েছে রায়বেরিলি। উত্তরপ্রদেশের এই গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০১৯ সালে কংগ্রেস প্রার্থী হন সনিয়া গান্ধী।

যদিও এবার রায়বেলিরিতে কংগ্রেস তথা ইন্ডিয়া জোটের প্রার্থী রাহুল গান্ধী। আগামীকাল উত্তরপ্রদেশের ১৪টি আসনে ভোট। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এর কেন্দ্র লখনউ, রাহুল গান্ধীর কেন্দ্র রায়বেরিলি, স্মৃতি ইরানির কেন্দ্র আমেঠি ছাড়াও, রাম জন্মভূমি অযোধ্যা অর্থাৎ ফৈজাবাদে ভোটগ্রহণ হবে। বাকি আসনগুলির মধ্যে রয়েছে মোহনলালগঞ্জ, জালাউঁ, ঝাঁসি, হামিরপুর, বান্দা, ফতেপুর, কৌসাম্বি, বড়বাঁকি, কৈশরগঞ্জ এবং গণ্ডা। সোমবারের ভোটে সবচেয়ে বেশি প্রার্থী বিএসপির। মায়াবতীর বহুজন সমাজ পার্টির ৪৬ জন প্রার্থীর ভাগ্য আগামীকাল ইভিএম বন্দি হতে চলেছে। দ্বিতীয় স্থানে থাকা বিজেপির প্রার্থীর সংখ্যা ৪০, কংগ্রেসের ১৮ জন। সবচেয়ে বেশি প্রার্থী রয়েছেন মহারাষ্ট্রে। আরব সাগরের তীরে গণতান্ত্রিক লড়াইয়ে আগামীকাল সম্মুখীন হবেন ২৬৪ জন প্রার্থী। উত্তরপ্রদেশের ১৪টি আসনে ১৪৪ জন প্রার্থী এবং বাংলার ৭ আসনে ৮৮ জন প্রার্থীর ভাগ্য ইভিএম বন্দি হবে সোমবার।

মোট ৬৯৫ জন প্রার্থী আগামীকাল লড়াইয়ে অবতীর্ণ হতে চলেছেন। কৈশরগঞ্জ বিজেপি নেতা ব্রিজভূষণ শরণ সিং এর কেন্দ্র বলে পরিচিত। তবে তাঁর বিরুদ্ধে মহিলা কুস্তিগীরদের যৌন হেনস্থার পর আর কোনও ঝুঁকি নেয়নি বিজেপি। ব্রিজভূষণের ছেলে করণ সিংকে প্রার্থী করেছে কেন্দ্রের শাসকদল। ফতেপুরে বিজেপি প্রার্থী কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী সাধ্বী নিরঞ্জন জ্যোতি। বিহারের সীতামারি, মধুবনি, মুজফ্ফরপুর, সারণ এবং হাজিপুরে ভোট হবে। ঝাড়খণ্ডের কোডারমা, ছাতরা এবং যশবন্ত সিনহা পরিবারের ঘাঁটি হাজারিবাগে ভোট রয়েছে। মহারাষ্ট্রের চূড়ান্ত পর্বে ভোট হবে ধুলে, দিন্দোরি, নাসিক, পালঘর, ভিওয়ান্ডি, কল্যাণ, থানে, মুম্বই উত্তর, মুম্বই উত্তর-পশ্চিম, মুম্বই উত্তর পূর্ব, মুম্বই-মধ্য, মুম্বই দক্ষিণ মধ্য এবং মুম্বই দক্ষিণ আসনে। ওড়িশার বারগড়, সুন্দরগড়, বোলঙ্গির, কন্ধমাাল এবং আস্কায় ভোট সোমবার। জম্মু ও কাশ্মীরের বারামুল্লা এবং লাদাখ আসনে ভোট হবে রাত পোহালেই।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

সোশ্যাল মিডিয়া



SNU