SNU

রবিবার ২৩ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

SSKM: একই সঙ্গে শরীরে হৃদ্‌যন্ত্র ও ফুসফুস প্রতিস্থাপনে নজির

Rajat Bose | ১৪ মে ২০২৪ ০৯ : ৩৫


সাগরিকা দত্ত চৌধুরি:‌ ‌‌হৃদ্‌যন্ত্র–ফুসফুস একত্রে প্রতিস্থাপনের বিরল নজির ঘটতে চলেছে রাজ্যে। ফের ব্রেন ডেথ হল এসএসকেএম হাসপাতালে। সোমবার দক্ষিণ ২৪ পরগনার ফলতার বাসিন্দা অরুণ কুলের (৫২) ব্রেন ডেথ হয়। মরণোত্তর অঙ্গদানের পর তাঁর দুটি অঙ্গ প্রতিস্থাপিত হচ্ছে একজন রোগীর শরীরেই। ওই জেলারই বছর আঠেরোর এক তরুণের হৃদ্‌যন্ত্র ও ফুসফুস প্রতিস্থাপনের অপারেশন এসএসকেএমে শুরু হয়েছে ‌‌সোমবার রাতে।
চিকিৎসকেরা জানিয়েছেন, প্রতিস্থাপনের ওই অস্ত্রোপচার সফল হলে তা হবে পূর্ব ভারতে প্রথম নজির। শেষ খবর, ঘণ্টা দশেকের লম্বা সেই অপারেশন শেষ হতে হতে মঙ্গলবার সকাল হয়ে যাওয়ার কথা। দুটি কিডনি প্রতিস্থাপন সফল ভাবে মিটলেও লিভার প্রতিস্থাপনের অপারেশন শেষ হতে হতেও আজ সকাল হয়ে যাওয়ার কথা। কিডনি প্রতিস্থাপনের পর স্থিতিশীল রয়েছেন দুই গ্রহীতা। একজন কিডনি গ্রহীতা হলেন এসএসকেএমের ২৮ বছরের এক রোগী। দাতার অপর একটি কিডনি দান করা হয় কমান্ড হাসপাতালের ৩২ বছরের এক রোগীর শরীরে। লিভার দেওয়া হয় এসএসকেএমের ৫১ বছরের মহিলাকে। 
এমনিতে হৃদ্‌যন্ত্র–ফুসফুস একত্রে প্রতিস্থাপনের নজির বিরল। পাশাপাশি, হৃদ্‌যন্ত্র ও ফুসফুস আলাদা ব্যক্তির শরীরে প্রতিস্থাপিত হলে যে ঝুঁকি থাকে, একযোগে হৃদ্‌যন্ত্র–ফুসফুস প্রতিস্থাপনে সেই সব ঝুঁকিই প্রায় দ্বিগুণ হয়ে যায়। এর মধ্যে যেমন রয়েছে নতুন অঙ্গকে শরীরের প্রত্যাখ্যান করা, তেমনই রয়েছে প্রতিস্থাপন পরবর্তী সংক্রমণ। 
এসএসকেএমের চিকিৎসকরা জানাচ্ছেন, বছর আঠেরোর তরুণ হৃদ্‌যন্ত্র–ফুসফুস গ্রহীতা জন্মগত হৃদ্‌যন্ত্রের অসুখের রোগী। সেই কারণেই তাঁর ফুসফুসীয় ধমনি এবং ফুসফুসের ভিতরকার ব্রঙ্কাসগুলিও সঙ্কীর্ণ। তাই পর্যাপ্ত অক্সিজেন জোগাতে অক্ষম তাঁর ফুসফুস। অর্থাৎ, শুধু হৃদ্‌যন্ত্র প্রতিস্থাপন হলে পুরো সুস্থ জীবনে ফেরা তাঁর সম্ভব নয়। সে জন্যই একযোগে ফুসফুসও প্রতিস্থাপন করা হচ্ছে। 
যাঁর জোড়া অঙ্গ প্রতিস্থাপিত হচ্ছে সোমবার তরুণের বুকে, শুক্রবার পর্যন্ত সেই অরুণ কুলেও অবশ্য সুস্থই ছিলেন দুর্ঘটনার আগে। বিষ্ণুপুরে একটি বিয়েবাড়ির নিমন্ত্রণে গিয়ে রাস্তা পেরনোর সময়ে একটি স্কুটার তাঁকে সজোরে ধাক্কা মারে। মারাত্মক আঘাত লাগে মাথায়। স্থানীয় হাসপাতাল ঘুরে প্রথমে তাঁকে এমআর বাঙুর হাসপাতাল ও পরে বাঙুর ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সেসে (বিআইএন) ভর্তি করা হয়। এমআর বাঙুরেই সিটি স্ক্যানে ধরা পড়েছিল মস্তিষ্কে অভ্যন্তরীণ রক্তক্ষরণের বিষয়টি। তাই বিআইএনে স্থানান্তর করা হয় তাঁকে। কিন্তু রাতের দিকে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ফের তাঁকে স্থানান্তর করা হয় এসএসকেএমের ট্রমাকেয়ার সেন্টারে। সেখানে শনিবার প্রৌঢ়ের মস্তিষ্কে অস্ত্রোপচার করা হয় ঠিকই। কিন্তু তাতেও শারীরিক অবস্থার কোনও উন্নতি হয়নি। রবিবার চিকিৎসকরা বুঝতে পারেন, রোগী ক্রমেই ব্রেন ডেথের দিকে এগোচ্ছেন। তারপর চিকিৎসকরা কাউন্সেলিং করলে বাড়ির লোক মরণোত্তর অঙ্গদানে সম্মতি দেয়।

‌‌







বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

১০ দিনে ১০ হাজার বিনা টিকিটের যাত্রীকে ধরল পূর্ব রেল...

Accident: নিউটাউনে বেপরোয়া গতির বলি এক তরুণী

শৃঙ্খলা রক্ষায় জোর, পাটুলির ঘটনায় শোকজ দুই তৃণমূল কাউন্সিলরকে ...

গলা থেকে ধাতব পাইপিং ব্যাগ বার করে শিশুকে বাঁচাল মেডিক্যাল কলেজ ...

Exclusive: ডব্লিউ সি বোনার্জির বাড়ি ভেঙে পড়ছে, উঠোনে জঙ্গল...

Sealdah Station: ‌শিয়ালদহে ১, ২ ও ৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে চালু হল ১২ কামরার লোকাল ...

RWANDA: রুয়ান্ডার গণহত্যা নিয়ে আলোচনা

অপারেশন হবে চোখে, নিউটাউনের হাসপাতালে মুখ্যমন্ত্রী...

CV Ananda Bose: রাজ্যের আইন শৃঙ্খলা নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেন রাজ্যপাল...

CV Ananda Bose: রাজ্যের আইন শৃঙ্খলা নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেন রাজ্যপাল...

Music: গানের সুরে কমবে রোগের যন্ত্রনা, কাটবে ক্লান্তি-অবসাদ...

Debashis Kumar: বিধানসভার ডেপুটি চিফ হুইপ হলেন দেবাশিস কুমার...

Nabanna: নবান্নে বৈঠক মমতা-চিদম্বরমের

এগিয়ে চলেছে জ্যোতি বসু সেন্টার ফর সোশ্যাল স্টাডিজ অ্যান্ড রিসার্চের কাজ, একটি বিল্ডিংয়ের ছাদ ঢালাইয়ের কাজ শেষ ...

CPM: কলকাতা থেকে দূরে, কল্যাণীতে বর্ধিত অধিবেশন সিপিএম-এর...

WEATHER: চলতি সপ্তাহেই দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশ, সুখবর দিল হাওয়া অফিস...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



SNU