মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪

সম্পূর্ণ খবর

প্রধানমন্ত্রীর রেশন-ঘোষণার বিরুদ্ধে নির্বাচন কমিশনে চিঠি দিল তৃণমূল

Riya Patra | ০৫ নভেম্বর ২০২৩ ১৪ : ২০



বীরেন ভট্টাচার্য, নয়া দিল্লি: বিনামূল্যে আরও ৫ বছর রেশন দেওয়ার ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার ছত্তিশগড়ে দুর্গের সভা থেকে তিনি ঘোষণা করেন, আরও ৫ বছর বিনামূল্যে দেশের গরীব মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া হবে। প্রধানমন্ত্রীর সেই ঘোষণার বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করেছে তৃণমূল। দলের রাজ্যসভার সাংসদ সাকেত গোখলের দাবি, ভোটমুখী রাজ্যে এবং ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রচার পর্ব চলাকালীন এই ঘোষণা নির্বাচন কমিশনের আইনের বিরুদ্ধে।

সাকেত গোখলের অভিযোগ, প্রধানমন্ত্রী মোদির এই ঘোষণার ফলে, আদর্শ আচরণ বিধি লঙ্ঘিত হয়েছে। নির্বাচন কমিশনের আইন তুলে ধরে তিনি কমিশনে লেখা চিঠিতে উল্লেখ করেছেন, "ভোটের ঘোষণা হয়ে যাওয়ার পর কোনও দল, মন্ত্রী বা নেতা কোনওরকম আর্থিক অনুদান বা অন্য যে কোনওরকম প্রতিশ্রতি দিতে পারবেন না।" এই আইন অনুযায়ী, প্রধানমন্ত্রী মোদির ঘোষণায় আদর্শ আচরণবিধি লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছেন তিনি। প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আইনি পদক্ষেপ করার জানিয়েছেন সাকেত। একইসঙ্গে তিনি চিঠিতে উল্লেখ করেছেন, প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কমিশন কী পদক্ষেপ করছে, তা চিঠির জবাবে জানান হোক। কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ জানিয়েছেন, "২০১৩ সালের সেপ্টেম্বরে সংসদে পাস হওয়া খাদ্য সুরক্ষা আইনের বিরোধিতা করেছিলেন গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনা, খাদ্য় সুরক্ষা আইন ছাড়া আর কিছুই নয়। ইতিমধ্যেই এই প্রকল্পের উপভোক্তা ৮০ কোটি ছুঁয়েছে। তবে নরেন্দ্র মোদির ডিগবাজি এই প্রথম নয়। এর আগে করোনার সময় মানুষের রোজগারের একমাত্র পথ মনরেগা নিয়েও নিজের অবস্থান বদল করেছেন প্রধানমন্ত্রী মোদি। তাঁর সাম্প্রতিক এই ঘোষণা দেশের অর্থনৈতিক সঙ্কট এবং বৈষম্য ছাড়া কিছুই নয়। নিত্য প্রয়োজনীয় সামগ্রির আকাশ ছোঁয়া মুল্যবৃদ্ধির কারণে মানুষের রোজগার বাড়েনি।"

শুধুমাত্র গতকাল ছত্তিশগড়ের সভায় নয়, রবিবার মধ্যপ্রদেশে নির্বাচনের প্রচারমঞ্চ থেকেও একই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী মোদি। তিনি বলেন, "ডিসেম্বরে শেষ হচ্ছে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনার মেয়াদ। তবে আমরা গরীব মানুষের দুঃখ, কষ্ট বুঝি। সেই কারণেই আমরা ডিসেম্বরের পর আরও ৫ বছর গরীব মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।" তিনি আরও বলেন, "করোনা অতিমারীর সময়ে, আমাদের দেশের মানুষকে রক্ষা করতে যা করণীয়,আমরা সেটাই করেছি। খাদ্য সঙ্কটে যাতে গরীব মানুষরে সমস্যা না হয়, আমরা তার চেষ্টা করেছি। সেই কারণে আমরা বিনামূল্যে রেশন দিয়েছি।"



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

UP Man:‌ পুলিশি নিষ্ক্রিয়তার প্রতিবাদে থানার সামনে গায়ে আগুন দিয়ে আত্মহত্যার চেষ্টা ব্যক্তির ...

DISMIS: শীর্ষ আদালতে স্বস্তি পেলেন ডিকে শিবকুমার

SMRITI-RAHUL: রাহুলকে চ্যালেঞ্জ স্মৃতি ইরানির

FINE: পানীয় জলের অপচয় হলেই ৫ হাজার টাকা জরিমানা

Raids:‌ সাত রাজ্যের ১৭ জায়গায় তল্লাশি এনআইয়ের, পলাতক লস্কর জঙ্গিদের খোঁজে চলছে অভিযান ...

Space Station: মহাকাশে স্পেস স্টেশন বানাচ্ছে ভারত

Supreme Court:‌ ১৫ জুনের মধ্যে খালি করতে হবে দিল্লির দলীয় কার্যালয়, আপকে নির্দেশ শীর্ষ আদালতের...

BJP MP:‌ লোকসভা ভোটের লড়াই থেকে এবার সরে গেলেন বারাবাঙ্কির বিদায়ী বিজেপি সাংসদ ...

Harsh Vardhan: বিজেপির প্রার্থী তালিকায় নাম নেই, রাজনীতি থেকে সরলেন হর্ষ বর্ধন!...

Supriya Sule: নির্বাচনী প্রচারে ব্যাডমিন্টন খেললেন শরদ-কন্যা...

ভারতে বেকারত্বের জন্য দায়ী প্রধানমন্ত্রীই: রাহুল গান্ধী...

শপিং মলে ঘুরতে গিয়ে বিপত্তি, প্রাণ গেল দু'জনের...

KILLS: গাজিয়াবাদে স্ত্রীকে খুন করে দেহ চারদিন ধরে আগলে রাখল স্বামী...

সোশ্যাল মিডিয়া