আজকাল ওয়েবডেস্ক: গরুর মাংস বিশ্বজুড়ে জনপ্রিয়। স্ট্রেইটস রিসার্চের একটি প্রতিবেদন অনুসারে, বিশ্বব্যাপী মোট মাংস ভক্ষণের প্রায় ২৪ শতাংশই গরুর মাংস। স্বাদ, পুষ্টিগুণ এবং সাংস্কৃতিক তাৎপর্যের কারণে বহু মানুষ গরুর মাংস উপভোগ করে।

গরুর মাংস খাওয়ার ক্ষেত্রে শীর্ষে রয়েছে আর্জেন্টিনা। গড়ে একজন আর্জেন্টিনিয়ান প্রতি বছর ৪৬.৯৩ কিলোগ্রাম গরুর মাংস খান। এটি বিশ্বের মাথাপিছু গরুর মাংসের সর্বোচ্চ ব্যবহার।

দ্বিতীয় স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। একজন মার্কিনি প্রতি বছর গড়ে ৩৮.০১ কিলোগ্রাম গরুর মাংস খেয়ে থাকেন। গরুর মাংস আমেরিকান খাবারের একটি গুরুত্বপূর্ণ অংশ, যেখানে বার্গার এবং স্টেকসের মতো জনপ্রিয় খাবার ব্যাপকভাবে উপভোগ করা হয়।

তালিকায় ব্রাজিল রয়েছে তৃতীয় স্থানে। এখানে মানুষ প্রতি বছর গড়ে প্রায় ৩৪.৫৯ কিলোগ্রাম গরুর মাংস খায়। দেশটি বিশ্বের বৃহত্তম গরুর মাংস উৎপাদনকারী এবং রপ্তানিকারক দেশগুলির মধ্যে একটি। 

গরুর মাংস বিক্রি হওয়া শীর্ষ দেশগুলির মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া এবং কানাডাও। উভয় দেশেই গো-মাংস দৈনন্দিন খাদ্যতালিকার একটি অংশ।

যদিও চিন শীর্ষ পাঁচে নেই, তবুও আয়ের মাত্রা বৃদ্ধির কারণে গরুর মাংসের ব্যবহার এ দেশে বৃদ্ধি পাচ্ছে। চিনের মানুষের আয় যত বাড়ছে ততই তাদের খাদ্য তালিকা গরুর মাংসের পদ বেশি করে যুক্ত হচ্ছে।

মজার বিষয় হল, শীর্ষ গরুর মাংস গ্রহণকারী দেশগুলির মধ্যে কোনওটিই মুসলিম-সংখ্যাগরিষ্ঠ দেশ নয়। অনেক মুসলিম দেশে গরুর মাংসের উপর খাদ্যতালিকাগত বিধিনিষেধ রয়েছে। 

গরুর মাংস উৎপাদন
বিশ্বব্যাপী গরুর মাংস উৎপাদন একটি প্রধান শিল্প, যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র এগিয়ে রয়েছে। ২০২৩ সালে, মার্কিন যুক্তরাষ্ট্র ১২.২৯ মিলিয়ন মেট্রিক টন গরুর মাংস উৎপাদন করেছিল, যা বিশ্বব্যাপী উৎপাদনের ২০ শতাংশ। ব্রাজিল দ্বিতীয় বৃহত্তম উৎপাদক হিসেবে ওই বছর ১০.৯৫ মিলিয়ন মেট্রিক টন গো-মাংস (মোট ১৮ শতাংশ) উৎপাদন করেছিল। চিন রয়েছে তৃতীয় স্থানে। চিন ৭.৫৩ মিলিয়ন মেট্রিক টন গো-মাংস উৎপাদন করেছিল। যা বিশ্বব্যাপী সরবরাহের ১৩ শতাংশ। অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, ভারত এবং ইউরোপীয় ইউনিয়ন-সহ অন্যান্য প্রধান উৎপাদকরা গড়ে প্রতি বছর ২.২২ থেকে ৬.৪৬ মিলিয়ন মেট্রিক টন গরুর মাংস উৎপাদন করে থাকে।

বিশ্বব্যাপী গরুর মাংসের বাজার
রপ্তানির নিরিখে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী গরুর মাংসের বাজারে আধিপত্য বিস্তার করেছে। ২০২৩ সালে এ দেশ থেকে ৩০.০৮ বিলিয়ন মার্কিন ডলারে গরুর মাংস রপ্তানি হয়েছিল, যা ২০২২-এর তুলনায় ২.৬৬ শতাংশ বেশি। তবে, শীর্ষস্থানীয় রপ্তানিকারক হওয়া সত্ত্বেও, মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গরুর মাংস আমদানিকারক। এই দেশটি গো-মাংস আমদানিতে ২৭.০১ বিলিয়ন ডলার ব্যয় করে। কানাডা এবং মেক্সিকো মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান সরবরাহকারী হলেও, জাপান এবং দক্ষিণ কোরিয়া এর বৃহত্তম রপ্তানি গন্তব্য, যা মোট মার্কিন গরুর মাংস রপ্তানির ৪৬ শতাংশ।

এদিকে, ব্রাজিল আরেকটি প্রধান গরুর মাংস রপ্তানিকারক দেশ। এই দেশ থেকে বেশিরভাগ মাংসই যায় হংকং এবং চিনে।