আজকাল ওয়েবডেস্ক: পরিকল্পনা চলছিল অনেক দিন ধরেই। অবশেষে তা বাস্তব হতে চলেছে। সারা বছর টোল ট্যাক্স দেওয়ার হাত থেকে রেহাই পেতে চলেছেন লক্ষ লক্ষ যাত্রী। কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক টোল থেকে মুক্তি দেওয়ার জন্য দু'টি প্রস্তাব বিবেচনা করছিল। প্রথম, আড়াই লেনের এবং সংকীর্ণ হাইওয়েতে কোনও টোল আরোপ না করা। দ্বিতীয়, এক বছরের জন্য তিন হাজার টাকা খরচে সীমাহীন ভ্রমণের জন্য একটি পাস প্রদান করা। বুধবার নিজের এক্স হ্যান্ডলে সেই তালিকাই প্রকাশ করলেন কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতিন গাডকরি।
মন্ত্রী জানিয়েছেন, ১৫ আগস্ট থেকে কেন্দ্র নতুন বার্ষিক ফাসট্যাগ পাস আনতে চলেছে। তিন হাজার টাকা খরচে সেই পাসের সময়সীমা এক বছর অথবা সেই পাসে এক বছরে ২০০ বার যাতায়াত করা যাবে। এই পরিষেবা শুধুমাত্র ব্যক্তিগত গাড়ির জন্য উপলব্ধ। তিনি লিখেছেন, “বার্ষিক পাসের মাধ্যমে সারা দেশের জাতীয় সড়কগুলিতে নির্বিঘ্নে এবং সাশ্রয়ী ভ্রমণ সম্ভব হবে। রাজমার্গ যাত্রা অ্যাপের পাশাপাশি NHAI (ন্যাশনাল হাইওয়েজ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া) এবং MoRTH (সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক) এর অফিসিয়াল ওয়েবসাইটে শীঘ্রই সক্রিয়করণ এবং পুনর্নবীকরণের জন্য একটি ডেডিকেটেড লিঙ্ক চালু করা হবে।“
Important Announcement ????
— Nitin Gadkari (@nitin_gadkari)
????In a transformative step towards hassle-free highway travel, we are introducing a FASTag-based Annual Pass priced at ₹3,000, effective from 15th August 2025. Valid for one year from the date of activation or up to 200 trips—whichever comes…Tweet by @nitin_gadkari
তিনি আরও লিখেছেন, “এই নীতি ৬০ কিলোমিটারের মধ্যে অবস্থিত টোল প্লাজা সম্পর্কিত দীর্ঘস্থায়ী উদ্বেগের সমাধান করবে এবং টোল পরিষেবাকে সহজ করে তুলবে। টোল প্লাজায় অপেক্ষার সময় এবং যানজট কমিয়ে বার্ষিক পাস লক্ষ লক্ষ ব্যক্তিগত যানবাহন মালিকদের জন্য দ্রুত এবং মসৃণ ভ্রমণ অভিজ্ঞতা প্রদান করতে সক্ষম হবে।“
নতুন সিস্টেমটি পুরনো FASTag পরিকাঠামো ব্যবহার করবে। পরে টোল বুথগুলিকে সেন্সর-ভিত্তিক ব্যবস্থা দিয়ে প্রতিস্থাপন করা হবে। যা জিপিএস এবং স্বয়ংক্রিয় যানবাহন ট্র্যাকিংয়ের উপর নির্ভর করে তৈরি করা হবে।
সরকারি তথ্য অনুসারে, ২০২৪-২৫ সালে, সরকার টোল থেকে মোট ৬১,০০০ কোটি টাকা আয় করেছে। এই অংশের প্রায় ২০-২১% ছিল ব্যক্তিগত যানবাহন। বাকি ৭৯-৮০% আয় এসেছে বাণিজ্যিক এবং ভারী যানবাহন থেকে।
