আজকাল ওয়েবডেস্ক: এতদিন জানা ছিল, দূরত্বের নিরিখে ভাড়া চায় অ্যাপ ক্যাবগুলি। তবে গত কয়েকদিনে সামাজিক যোগাযোগ মাধ্যমে যে পরিমাণ চর্চা চলছে, তাতে প্রশ্ন উঠছে তাহলে কি ভাড়া নির্ধারণের একমাত্র মাপকাঠি দূরত্ব নয়, নির্ভর করছে ফোনের কোম্পানিও?
দিন কয়েক আগেই, এক যাত্রী পাশাপাশি দুটি ফোন রেখে ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় দিয়েছিলেন। তাতে স্পষ্ট দেখা যাচ্ছিল এক নির্দিষ্ট জায়গা থেকে, একই গন্তব্যের জন্য দুটি আলাদা আলাদা কোম্পানির ফোন থেকে অ্যাপ ক্যাব বুক করা হয়েছিল। এবং আশ্চর্যজনকভাবে আইফোনে ভাড়া বেশি চাওয়া হয়েছিল।
ব্যাস! সেই ঘটনা থেকেই বিতর্কের সূত্রপাত। জোর আলোচনা, তাহলে কি অ্যান্ড্রয়েডের থেকে আইফোন ব্যবহারীদের কাছে বেশি টাকা চাইছে অ্যাপ ক্যাব সংস্থাগুলি? চেন্নাইয়ে এই বিষয়ে একটি সমীক্ষাও চলে। তাতে প্রায় প্রতিবারই দেখা গিয়েছে, আইফোনে ভাড়া চাইছে বেশি।
কিন্তু এই বিতর্কের মাঝে দুই জনপ্রিয় অ্যাপ ক্যাব সংস্থা ওলা এবং উবের কী বলছে? সর্বভারতীয় সংবাদ সংস্থা জানাচ্ছে, এই বিষয়ে ওলা কোনও মন্তব্য করতে রাজি না হলেও, উবের তাদের প্রতিক্রিয়া জানিয়েছে। কী বলছে ওই সংস্থা? তাদের বক্তব্য, দূরত্ব, সময় এবং সেই সময়ে গাড়ির চাহিদার নিরিখেই নির্ধারিত হয় ভাড়া, কোনও ডিভাইস-ফ্যাক্টর কাজ করে না এখানে।
কিন্তু একই জায়গা থেকে দুই ফোনে বড় ব্যবধানের ভাড়া চাওয়ার কারণ কী তাহলে? বিশেষজ্ঞরা বলছেন, অ্যাপ ইনস্টলেশনের সময় হার্ডওয়্যার ডেটা ব্যবহার করে ভাড়া নির্ধারণ করতে পারে। একে ডাইনামিক প্রাইসিং অ্যালগরিদম বলা হয়ে থাকে। অনেকে বলছেন গুগল ক্লাউড এআই-এর মতো মেশিন লার্নিং টুল ব্যবহার করে ডিভাইসের ধরন, অ্যাপ ব্যবহার এবং অনুসন্ধানের ধরণ-এর মতো তথ্য সংগ্রহ করে তার ভিত্তিতেও ভাড়া নির্ধারণ করতে পারে।
কেউ কেউ বলছেন, এই বেশি ভাড়ার জন্য দায়ী হতে পারেন অ্যাপ ব্যবহারকারী নিজেই। কীভাবে? তাঁদের মতে ব্যবহারকারীদের বারবার অ্যাপ ক্যাবের ভাড়া দেখা, কিংবা বেশি ভাড়ায় যাতায়াত করার তথ্যের ভিত্তিতেও পরবর্তীতে বেশি ভাড়া চাওয়া হতে পারে।
