শনিবার ২০ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Daily Nutrition: মাছ খেতে ভালবাসেন না! ডায়েটে ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিডের চাহিদা পূরণ করবেন কীভাবে?

নিজস্ব সংবাদদাতা | ১৭ ফেব্রুয়ারী ২০২৪ ২০ : ২৩


আজকাল ওয়েবডেস্ক: আঁশটে গন্ধের কারণে মাছ খেতে ভালবাসেন না অনেকেই। অথচ পুষ্টিবিদরা মনে করেন, মাছ হল ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের দুর্দান্ত একটি উৎস। বিশেষ করে ছোটরা যদি মাছ না খায়, তবে তাদের মস্তিষ্কের বিকাশ অধরা থেকে যায় অনেকটাই। সেক্ষেত্রে উপায় কী? জনৈক পুষ্টিবিদের মতে, এই চাহিদা পূরণ করতে ডায়েটে রাখতে পারেন ফ্ল্যাক্স সিড। এতে আছে প্রোটিন , ফাইবার জিংক, আয়রন, কপার ও ভিটামিন।
এই বিশেষ উপাদান ডায়েটে রাখলে ওজন নিয়ন্ত্রণ করতে পারবেন অনায়াসেই। শুধু তাই নয়, বাগে আনতে পারবেন কোলেস্টেরলের মাত্রাও। মেটাবলিজম নিয়ন্ত্রণে রাখতে এই ফ্ল্যাক্স সিডের গুণ অনেক। হার্টের স্বাস্থ্য ভাল রাখতেও উপকারী এই সুপার ফুড। নিয়মিত এটি খেলে শরীরে একটি ইতিবাচক প্রভাব লক্ষ্য করতে পারবেন আপনি কিছু দিনেই। বিগত কয়েক বছরে এই সুপার ফুডের চাহিদা বেড়েছে। শুধু শরীর ভাল রাখতে নয়, ত্বক ও চুলের যত্নেও উপকারী এই ফ্ল্যাক্স সিড। এর ফাইবারের গুণ হজমের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করার পাশাপাশি ডায়াবেটিস ও রক্তচাপের সমস্যাকেও বাড়তে দেয় না। গবেষণায় দেখা গিয়েছে ক্যান্সারের ঝুঁকি কমাতেও উপকারী এই সিড।
আপনার শরীর, বয়স, রোগের ধরনের উপরে ভিত্তি করে, পুষ্টিবিদের পরামর্শ নিয়ে তবেই খাওয়া শুরু করুন ফ্ল্যাক্স সিড।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া