শনিবার ১৩ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Monkeypox

Monkeypox: ভারতে মাঙ্কিপক্সের রূপ ভিন্ন, আক্রান্তদের শরীরেও নয়া উপসর্গ!

Monkeypox: ভারতে মাঙ্কিপক্সের রূপ ভিন্ন, আক্রান্তদের শরীরেও নয়া উপসর্গ!

PB | ৩০ জুলাই ২০২২ ১৯ : ২৬


আজকাল ওয়েবডেস্ক: বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টি করেছে মাঙ্কিপক্স ভাইরাস। করোনা অতিমারির মাঝেই ৭৫টি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৮ হাজার। যার মধ্যে ভারতেও চারজন মাঙ্কিপক্স রোগীর হদিশ মিলেছে। কিন্তু ভারতের মাঙ্কিপক্সের রূপ ইউরোপের দেশে মেলা রূপের থেকে আলাদা। ভারতের কেরলে আক্রান্তের রোগীর নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের পর এমনটাই দাবি করেছেন সিএসআইআর ইনস্টিটিউট অব জিনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজির বিজ্ঞানীরা। 
বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ইউরোপে মাঙ্কিপক্সের বি-১ রূপের খোঁজ পাওয়া গিয়েছে। অন্যদিকে ভারতে এই ভাইরাসের এ-২ রূপের হদিশ মিলেছে। এই রূপেই আক্রান্ত কেরলের এক রোগী। ভারতের এই রূপটি আমেরিকা ও তাইল্যান্ডেও পাওয়া গিয়েছে। 
বিজ্ঞানীরা জানাচ্ছেন, শুধুমাত্র ভাইরাসের রূপ ভিন্ন নয়, মাঙ্কিপক্সে আক্রান্তের শরীরে নয়া উপসর্গও অনেকটাই আলাদা। দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন স্টাডি নামে এক গবেষণাপত্রে জানানো হয়েছে, ত্বকে ক্ষত, র‌্যাশ ছাড়াও মলদ্বারে ঘা ও যৌনাঙ্গে ক্ষতের মতো উপসর্গ দেখা দিচ্ছে। গবেষণায় দেখা গেছে, বিশ্বজুড়ে মোট আক্রান্তের ১৫ শতাংশ রোগী মলদ্বারে যন্ত্রণার মতো উপসর্গের কথাও উল্লেখ করেছেন। 




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া