সোমবার ২২ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Bangladesh: জানুয়ারির গোড়াতেই বাংলাদেশে নির্বাচন

Riya Patra | ০৯ নভেম্বর ২০২৩ ১৭ : ৩১


জয়ন্ত আচার্য , ঢাকা: বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিজ্ঞপ্তি ঘোষণা করতে যাচ্ছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন জানিয়েছে, জানুয়ারির ৬থেকে ৯ তারিখের মধ্যে নির্বাচন হবে।প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল আজ বঙ্গভবনে রাষ্ট্রপতি মোহম্মদ শাহাবুদ্দিনের সঙ্গে দেখা করেন। তিনি গণমাধ্যমকে বলেছেন, "সাংবিধানিক বাধ্যবাধকতা অনুযায়ী আমাদের ২৯ জানুয়ারির আগেই নির্বাচন করতে হবে। রাষ্ট্রপতিকে জানিয়েছি নির্বাচন আসন্ন। তবে এখনো পুরোপুরি সিদ্ধান্ত নিইনি। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেছি। এখন নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করে সম্ভাব্য সময় নির্ধারণ করবো।"
এদিকে প্রধান বিরোধীদল তত্ত্বাবধায়ক ছাড়া আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে । চলছে তাদের হরতাল অবরোধ। 
তফসিল ঘোষণার আগে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে নিয়ে আলোচনায় বসেছিল ইসি। বিএনপিসহ সমমনস্করা তাতে যোগ দেয়নি।যেসব দল যোগ দিয়েছে, তাদেরও অনেকের কথায় ভোটের পরিবেশ নিয়ে উদ্বেগের বিষয়টি এসেছে। কিন্তু সিইসি আগের মতই দলগুলোকে নিজেদের মধ্যে আলোচনা করে সমস্যা নিরসনের দায়িত্ব নেওয়ার পরামর্শ দিয়েছে।
প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে বিরোধ মীমাংসার জন্য আলোচনার প্রয়ওজনএর কথা আন্তর্জাতিক মহল থেকেই এসেছে। বিদেশি কুটনীতিকরাও এ বিষয়ে কথা বলে আসছেন বেশ কিছুদিন ধরে। তাতে সাড়া দেয়নি কোনো পক্ষই।আমেরিকা ও ইউরোপিয়ান ইউনিয়ন থেকে বলা হচ্ছে তারা চায় অবাধ , নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন ।  
ক্ষমতাসীন আওয়ামী লিগ বলছে, এখন আর সংলাপের পরিবেশ নেই। অন্যদিকে সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের এক দফা দাবিতে আন্দোলনে থাকা বিএনপি এখন রয়েছে হরতাল-অবরোধের মত কর্মসূচিতে।
আওয়ামী লিগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, "সন্ত্রাসী দলের সঙ্গে সংলাপ হতে পারে না। এক সময় বলেছিলাম কন্ডিশন তুলে নাও, আমরা ভেবে দেখব। এখন তারা যা করেছে, সংলাপের কোনো পরিবেশ নেই।"
অন্যদিকে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, "তারা (সরকার) নিশ্চুপ, নিস্তব্ধ পরিবেশে একটা নির্বাচনের নামে তামাশা করবে এবং শেখ হাসিনা যে তালিকা ধরিয়ে দেবেন, প্রধান নির্বাচন কমিশনার সেই তালিকা অনুযায়ী বিজয়ী প্রার্থীদের নাম ঘোষণা করবেন, এ চলবে না।"



বিশেষ খবর

নানান খবর

Earth day 2024 #Aajkaal #EarthDay2024 #EarthDay #aajkaalonline

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া