SNU
World Yoga Day #WorldYogaDay #yogaday2024 #aajkaalonline

শুক্রবার ২১ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

EC: ধর্মীয় ও সাম্প্রদায়িক মন্তব্য করা যাবে না, বিজেপি, কংগ্রেসকে নোটিশ নির্বাচন কমিশনের

Sumit | ২২ মে ২০২৪ ১৯ : ১৯


বীরেন ভট্টাচার্য, দিল্লি: দলের তারকা প্রচারকদের ধর্ম এবং জাতপাতের ভিত্তিতে প্রচার না করার নির্দেশ দেওয়ার জন্য বিজেপি এবং কংগ্রেসকে নোটিশ পাঠাল নির্বাচন কমিশন। ধর্ম এবং জাতপাতের ভিত্তিতে প্রচারের ফলে সমাজে বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে অশান্তি এবং বিভেদ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে কমিশন। দুই দলের সভাপতিকে দেওয়া চিঠিতে কোনও নির্দিষ্ট ব্যক্তির নাম উল্লেখ করা হয়নি। নির্বাচন কমিশনের এই পদক্ষেপকে বিলম্বিত বোধদয় বলে মন্তব্য করেছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।
বিজেপি সভাপতি জেপি নাড্ডাকে পাঠানো চিঠিতে জাতীয় সম্পত্তির সমান বণ্টন নিয়ে তৈরি হওয়া বিতর্কে আপত্তি তুলেছে নির্বাচন কমিশন। পদ্ম শিবিরের তরফে একাধিক প্রচার সভায় অভিযোগ করা হয়েছে, কংগ্রেস তথা ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে সাধারণ মানুষের সম্পত্তি রোহিঙ্গা, বাংলাদেশী অনুপ্রবেশকারীদের হাতে তুলে দেবে। বিজেপির তরফে আরও বলা হয়, কংগ্রেস এবং ইন্ডিয়ার সরকার হলে সংখ্যালঘু সম্প্রদায়ের খাদ্যের অধিকার সুনিশ্চিত করা হবে। বিজেপি নেতাদের দাবি, "সংখ্যাগরিষ্ঠ এবং সংখ্যালঘুদের খাদ্যাভাস মোটামুটি একই। তবে সংখ্যালঘুদের খাদ্য তালিকায় রয়েছে গোমাংস। " কংগ্রেসের তরফে এই ধরণের বক্তব্যকে নির্দিষ্ট একটি শ্রেণীর বিরুদ্ধে সমাজে ঘৃণা তৈরি করার চেষ্টা বলে কমিশনে অভিযোগ জানানো হয়। উল্লেখিত বক্তব্যগুলি নিয়েই আপত্তি জানিয়েছে নির্বাচন কমিশন। কংগ্রেসের ইস্তাহারকে মুসলিম লিগের ইস্তেহার বলে মন্তব্য করা নিয়েও আপত্তি জানিয়েছে কমিশন। নোটিশে বলা হয়েছে, "এই ধরণের বক্তব্যের মধ্য দিয়ে দলের তারকা প্রচারকরা আদর্শ আচণরবিধি লঙ্ঘন করছেন। ভোট আসবে এবং যাবে। তবে রাজনৈতিক দলগুলি থেকে যায় এবং তারা দেশের সামাজিক, সংস্কৃতিক কাঠামোর অংশ। " কমিশনের তরফে নোটিশে উল্লেখ করা হয়েছে, "দেশের ম্পর্শকাতর বিষয়গুলি মাথায় রেখে প্রচার করবে বলে কেন্দ্রের শাসকদল হিসেবে বিজেপির থেকে আশা করা যায়। বিজেপিকে কমিশনের নির্দেশ, এমন কোনও মন্তব্য করা যাবে না যাতে আদর্শ আচরণবিধি লঙ্ঘন হয়। আপনি দলের সভাপতি হিসেবে তারকা প্রচারকদের নির্দেশ দিন যাতে তাঁরা এমন কোনও কাজ বা বক্তব্য না রাখেন যে কারণে সমাজে বিভেদ বা উত্তেজনা তৈরি হয়। জাতি, ধর্ম বা ভাষার ভিত্তিতে যাতে বিভাজন তৈরি না হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে প্রচারের সময়।" তারকা প্রচারকদের বক্তব্য রাখার সময় সাম্প্রদায়িক এবং ধর্মীয় বক্তব্য রাখা থেকে বিরত থাকার জন্য বিজেপি সভাপতিকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।
কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেকেও পাঠানো চিঠিতে একই নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিরক্ষা বাহিনী সম্পর্কে কোনওরকম বিতর্কিত মন্তব্য না করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। এবারের লোকসভা নির্বাচনের প্রচার পর্ব থেকেই বিজেপির বিরুদ্ধে ধর্মীয় বিভাজনের লাইনে হাঁটার অভিযোগ উঠেছে প্রধানমন্ত্রী মোদি সহ বিজেপি নেতাদের বিরুদ্ধে। যদিও সে ব্যাপারে এতদিন কোনও উচ্চবাচ্য করেনি কমিশন। ২৫ মে এবং ১ জুন আর মাত্র দুই দফার ভোট বাকি। কেন সময় থাকতে এই নোটিশ পাঠানো হল না, সে প্রশ্নও উঠেছে কমিশনের বিরুদ্ধে।




বিশেষ খবর

নানান খবর

WORLD MUSIC DAY 2024 #WorldMusicDay #musicday2024 #aajkaalonline

সোশ্যাল মিডিয়া



World Yoga Day #WorldYogaDay #yogaday2024 #aajkaalonline