আজকাল ওয়েবডেস্ক: দুরপাল্লার ট্রেনে জিনিসের দাম অনুমোদিত দামের চেয়ে বেশি। হেমকুন্ত এক্সপ্রেসে সফরের সময় রেলমদত অ্যাপে অভিযোগ জানিয়েছিলেন এক যাত্রী। এরপর টলন্ত ট্রেনেই তাঁর ওপর চড়াও হয় একদল ব্যক্তি।
হেনস্থার শিকার হলেন এক ইউটিউবার। জিনিসের দাম অনুমোদিত দামের চেয়ে বেশি হওয়ায় রেলমদত অ্যাপে অভিযোগ করেছিলেন তিনি। তারপরই তাঁর ওপর চড়াও হয় একদল প্যান্ট্রি কর্মী। সেই ঘটনার ভিডিও সোশাল মিডিয়ায় শেয়ার করে রেলওয়ে কর্তৃপক্ষের কাছে তদন্তের দাবি জানিয়েছেন যাত্রী বিশাল শর্মা।
৬ মে ইউটিউবার ও ট্রাভেল ব্লগার বিশাল শর্মা রিষিকেশ থেকে শ্রী মাতা বৈষ্ণো দেবী কাটরা যাওয়ার পথে হেমকুন্ত এক্সপ্রেসের থার্ড এসি কোচে চড়েন। ট্রেনের প্যান্ট্রি স্টাফ তাকে ২০ টাকা দামের জলের বোতল দেন। অথচ আইআরসিটিসি অনুমোদিত রেলনীড়ের দাম ১৫ টাকা। তিনি সেই নিয়ে অভিযোগ করলে তাঁকে উল্টে জানানো হয়, 'এখন এটাই পাওয়া যাবে স্যার।' এছাড়া, ১০ টাকার কফি ২০ টাকায় ও ৪০ টাকার নুডলস ৫০ টাকায় বিক্রি হচ্ছিল। তাই রেলমদত অ্যাপের মাধ্যমে অভিযোগ জানিয়েছিলেন বিশাল।
অভিযোগ জানিয়ে রাতে তাঁর বার্থে শুয়েছিলেন বিশাল শর্মা। তখনই একদল লোক তাঁর ওপর চড়াও হয় বলে অভিযোগ। তারা তাঁকে বার্থ থেকে নামতে বলে, একজন তাঁর পা ধরে টেনে নামানোর চেষ্টাও করে। অভিযুক্তরা সকলেই প্যান্ট্রি কর্মী বলে দাবি অভিযোগকারী যাত্রীর।
ওই ঘটনা বিশাল ভিডিও করেছিলেন। যা তিনি সোশাল মিডিয়ায় শেয়ার করেন। সেখানে দেখা যায়, বিশালের জামাকাপড় ছিঁড়ে গিয়েছে এবং তিনি আঘাতও পেয়েছেন। ভিডিও সোশাল মিডিয়ায় শেয়ার করে রেলওয়ে কর্তৃপক্ষের কাছে তদন্তের দাবি জানিয়েছেন ইউটিউবার।
এক্স পোস্টে বিশাল লিখেছেন, 'এটি ভারতীয় রেলওয়ের থ্রি টিয়ার এসি-তে যাত্রী সুরক্ষা #লজ্জা || যখন আমি প্যান্ট্রি মারফৎ ট্রেনে অতিরিক্ত চার্জ নেওয়ার অভিযোগ করি, তখন আমাকে হত্যার চেষ্টা করা হয়।'
This is The Passenger Security in 3rd AC of Indian Railway #shame || When I complained about overcharging in Train by Pantry , an attempt was made to kill me ????????
— Mr.Vishal (@Mrvishalsharma_)
Train no.14609
PNR - 2434633402@RailMinIndia @IRCTCofficial @narendramodi @RailwayNorthern @AshwiniVaishnaw pic.twitter.com/VSNZlblHOQTweet by @Mrvishalsharma_
এই বিষয়ে তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ। রেলওয়ে সেবা হ্যান্ডেল এক্সে জানিয়েছে, ক্যাটারিং কোম্পানির বিরুদ্ধে ৫ লক্ষ টাকা জরিমানা এবং জিআরপি কাঠুয়ায় একটি এফআইআর দায়ের হয়েছে। আইআরসিটিসি তাদের অফিসিয়াল এক্স অ্যাকাউন্টে জানায় যে, বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।
এই ঘটনা রেলওয়ে ক্যাটারিং পরিষেবার মান ও যাত্রীদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছে। ইন্টারনেট ব্যবহারকারীরা রেলের পদক্ষেপে সন্তুষ্ট নন এবং কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন। একজন ব্যবহারকারী লিখেছেন, "অভিযুক্ত এবং ক্যাটারারের বিরুদ্ধে এফআইআর দায়ের করা উচিত এবং তাদের লাইসেন্স বাতিল করা উচিত। মাত্র ৫ লক্ষ টাকা জরিমানা যথেষ্ট নয়। যাত্রীদের নিরাপত্তার কী হবে? যদি একই ঘটনা অন্যান্য যাত্রীদের সাথেও পুনরাবৃত্তি হয়?"
আরেকজন মন্তব্য করেছেন, "স্যার, থ্রি টিয়ার এসিতেও যখন এই ধরনের ঘটনা ঘটে তখন যাত্রীরা কীভাবে নিরাপদ বোধ করতে পারে? একজন প্যান্ট্রি কর্মী রাতে একজন যাত্রীকে লাঞ্ছিনা করছেন! এর পরিণতি আরও খারাপ হতে পারত। দয়া করে ট্রেনে কঠোর নিরাপত্তা নিশ্চিত করুন।"
তৃতীয় একজন বলেছেন, "এটি হত্যার চেষ্টা... চলন্ত ট্রেনে একজন যাত্রীকে এত ভয়ঙ্করভাবে তাদের অনুসরণ করতে বাধ্য করা। তারা যেকোনও কিছু করতে পারত।" চতুর্থজন বলেছেন, "এটা খুবই ভয়াবহ.... জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার এবং কঠোর শাস্তি... ঠিকাদারের লাইসেন্স স্থগিত করা হোক।"
