আজকাল ওয়েবডেস্ক: সাধারণের সুবিধার্থে বানানো। সাধারণের দ্বারা অপরিচ্ছন্ন। দুটি বিষয়, সম্পূর্ণ বিপরীতে কিন্তু সত্যি। সাধারণের সুবিধার্থে দেশের নানা জায়গায় শৌচাগার তৈরি করেছে নির্দিষ্ট সংস্থা। কিন্তু তারপর? যাঁদের জন্য এই ব্যবস্থা, ব্যবহার করে তাঁরাই শৌচাগারকে করে তুলছেন ব্যবহারের অযোগ্য। এবার অনন্য সিদ্ধান্ত গ্রহণ।
ভারতীয় মহাসড়কগুলিতে পরিষ্কার-পরিচ্ছন্নতা উন্নত করার জন্য একটি অনন্য উদ্যোগ নিয়েছে জাতীয় মহাসড়ক কর্তৃপক্ষ (NHAI)। একটি বিশেষ অভিযান শুরু করেছে। যাতে যাত্রীদের হাইওয়েতে অস্বাস্থ্যকর নোংরা শৌচাগার দেখলেই তা নিয়ে অভিযোগ জানানোয় উৎসাহিত করা হয়েছে।
বলা হয়েছে, নোংরা শৌচাগার দেখতে পেলে, সঠিক জায়গায় তা জানালে, ব্যবহারকারীরা তাঁদের FASTag অ্যাকাউন্টে সরাসরি ১,০০০ টাকা পুরস্কার পেতে পারেন। এই প্রকল্পটি ভারতের সমস্ত জাতীয় মহাসড়কজুড়ে ৩১ অক্টোবর, ২০২৫ পর্যন্ত বৈধ বলে জানানো হয়েছে নির্দিষ্ট কর্তৃপক্ষের পক্ষ থেকে।
আরও পড়ুন: একজন প্রকৃত ভোটারের নামও যেন বাদ না যায়, বিজয়া সম্মেলনে এসআইআর নিয়ে
হাইওয়েতে চলার পথে ব্যবহারকারীরা কীভাবে নোংরা শৌচাগারের অভিযোগ জানাতে পারেন এবং FASTag ব্যবহার করে ১,০০০ টাকা দাবি করতে পারেন?
প্রক্রিয়াটি সহজ। হাইওয়ে ব্যবহারকারীদের নিম্নলিখিতগুলি উপায়ে ধাপে ধাপে কাজটি করতে হবে-
‘রাজমার্গযাত্রা’ অ্যাপের সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করতে হবে।
NHAI-এর আওতাধীন টোল প্লাজায় নোংরা শৌচাগারটির স্পষ্ট, জিও-ট্যাগযুক্ত এবং টাইম-স্ট্যাম্পযুক্ত ছবি তুলে পাঠাতে হবে।
ব্যবহারকারীর নাম, অবস্থান, যানবাহনের নিবন্ধন নম্বর (V..)-সহ বিশদ বিবরণ জমা দিতে হবে সেখানে।
কীভাবে পাবেন পুরস্কার?
রিপোর্ট করার আগে ব্যবহারকারীদের যা জানা দরকার পুরস্কার প্রসঙ্গে, একনজরে রইল সেসব-
এনএইচএআই অভিযানকে সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য বেশকিছু নিয়মের উল্লেখ করেছে-
এই স্কিমটি শুধুমাত্র NHAI দ্বারা নির্মিত, পরিচালিত বা রক্ষণাবেক্ষণ করা শৌচাগারের ক্ষেত্রে প্রযোজ্য। জ্বালানি স্টেশন, ধাবা, বা অন্যান্য পাবলিক সুবিধার শৌচাগারগুলিকে পুরস্কার-লড়াই থেকে বাদ দেওয়া হয়েছে।
প্রতিটি VRN সমগ্র স্কিমের সময়কালে শুধুমাত্র একটি পুরস্কারের জন্য যোগ্য।
একটি শৌচাগারের জন্য দিনে একজনই পুরস্কার জিততে পারবেন।
যদি একাধিক ব্যবহারকারী একই দিনে একই শৌচাগার প্রসঙ্গে রিপোর্ট করেন, তাহলে শুধুমাত্র প্রথম বৈধ ছবিটি বিবেচনা করা হবে।
ছবিগুলি অবশ্যই আসল হতে হবে।
NHAI কীভাবে AI এবং ম্যানুয়াল স্ক্রিনিং ব্যবহারের স্বচ্ছতা নিশ্চিত করছে?
AI এবং ম্যানুয়াল স্ক্রিনিং ব্যবহারের স্বচ্ছতা, অর্থাৎ, যে বা যিনি অভিযোগ করছেন, তিনি সঠিক অভিযোগ করছেন কি না, তা জানা যাবে কী করে?
জমা দেওয়া অভিযোগগুলি AI-সহায়তায় যাচাইকরণের মধ্য দিয়ে যাবে এবং তারপরে প্রয়োজনে ম্যানুয়াল ভ্যালিডেশন করা হবে। এই দ্বৈত-স্তর স্ক্রিনিং নিশ্চিত করবে যে, অভিযানের নিয়ম মেনে সঠিক মানুষের হাতে তুলে দেওয়া হবে পুরস্কার।
নোংরা শৌচাগার নিয়ে অভিযোগ জানানো, কেন যাত্রীদের এবং NHAI-এর জন্য লাভজনক?
এই পুরস্কার প্রকল্পটি হাইওয়ে ব্যবহারকারীদের পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং স্বাস্থ্যকর সুবিধা বজায় রাখার জন্য সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে অনুপ্রাণিত করে।
অন্যদিকে NHAI নিম্নলিখিতগুলি কাজগুলি করতে পারে এর প্রেক্ষিতে-
অপ্রতুল রক্ষণাবেক্ষণ করা শৌচাগারগুলিকে দ্রুত সনাক্ত করতে পারবে।
স্বাস্থ্যবিধি মান উন্নত করার জন্য তাৎক্ষণিক পদক্ষেপ নিতে পারবে।
জাতীয় মহাসড়কের উপর ব্যবহারকারীর সন্তুষ্টি এবং আস্থা বৃদ্ধি করার জন্য পদক্ষেপ গ্রহণ করতে পারে।
যাত্রীদের এখন পরিবর্তন আনার ক্ষমতা রয়েছে, এবং একই সাথে এটি করার জন্য হাজার টাকা FASTag রিচার্জও অর্জন করতে পারেন।
