দিনে দিনে আরও শক্তিশালী হচ্ছে ভারতীয় রেল নেটওয়ার্ক। দেশের প্রায় প্রতিটি কোণেই পৌঁছে গিয়েছে ভারতীয় রেল। রেলের লাইন এ দেশে এখনও ৬৭,৯৫৬ কিলোমিটার বিস্তৃত। বিগত এক দশকে রেলের রুট যেমন সম্প্রসারণ হয়েছে, তেমনই একাধিক প্রিমিয়াম ট্রেনও যোগ হয়েছে। বন্দে ভারত, অমৃত ভারত, দুরন্ত এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেস, রাজধানী এক্সপ্রেস হল প্রিমিয়াম ট্রেন।
2
6
তবে, প্রিয়াম এই ট্রেনগুলির মালিক ভারতীয় রেল নয়! জানেন এইগুলির মালিক কে?
3
6
বন্দে ভারত, শতাব্দী এক্সপ্রেসের মতো প্রিমিয়াম ট্রেনগুলির মালিক আসলে ইন্ডিয়ান রেলওয়ে ফিন্যান্স কর্পোরেশন বা আইআরএফসি। অনেকেই ভাবেন এই ট্রেনগুলিও পরিচালন করে আইআরসিটিসি, কিন্তু আদতে আইআরএফসি প্রিমিয়াম ট্রেনগুলির পরিচালনের দায়িত্বে রয়েছে।
4
6
আইআরএফসি আসলে কি? এটি ভারতীয় রেলওয়ের যাবতীয় খরচ-খরচার দায়িত্বে রয়েছে। দেশীয় ও বিদেশি মার্কেট থেকে আর্থিক ফান্ড জোগাড় করে এই সংস্থা। রেলের বড় বড় প্রকল্পের খরচের জোগানও আসে এই সংস্থা থেকেই।
5
6
১৯৮৬ সালে এই ফার্ম তৈরি হয়। সম্প্রতিই এই সংস্থাকে নবরত্ন কোম্পানির স্টেটাস দেওয়া হয়েছে। এরফলে সংস্থার হাতে আরও ক্ষমতা এসেছে। আর্থিক স্বাধীনতা থেকে শুরু করে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের অধিকার এই সংস্থার হাতেই রয়েছে।
6
6
ভারতীয় রেলওয়ে যে ইঞ্জিন, ওয়াগন ও কোচগুলি ব্যবহার করে, তার আসল মালিক হল আইআরএফসি। তারা ৩০ বছরের মেয়াদে ভারতীয় রেলকে লিজে দিয়েছে। ভারতীয় রেলের ৮০ শতাংশ প্যাসেঞ্জার এবং ফ্রেট ট্রেনই আইআরএফসি-র।