শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

AAJKAAL GAME POINT: দেখে নিন এই সপ্তাহের স্পোর্টস রাউন্ড আপ- গেম পয়েন্ট

দেখে নিন এই সপ্তাহের স্পোর্টস রাউন্ড আপ- গেম পয়েন্ট

HEMRAJ ALI | ০১ ডিসেম্বর ২০২৩ ১৪ : ৫৮


AAJKAAL GAME POINT: দেখে নিন এই সপ্তাহের স্পোর্টস রাউন্ড আপ- গেম পয়েন্ট

01. তিন অধিনায়ক
ভারতীয় ক্রিকেট দলের আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে সাদা বলের ক্রিকেটে খেলবেন না অধিনায়ক রোহিত শর্মা ও বিরাট কোহলি। গতকাল এই মাল্টি ফর্ম্যাট ট্যুরের জন্য দল ঘোষণা করে BCCI জানিয়েছে দলের দুই সিনিয়র তারকা আরও ক-দিন বিশ্রাম নিতে চেয়েছেন। আগামী ১০ই ডিসেম্বর থেকে দক্ষিণ আফ্রিকায় তিনটি টি টোয়েন্টি ম্যাচ খেলার পর ১৭ই ডিসেম্বর থেকে তিনটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলবে ভারতীয় দল। এই দুই সিরিজে রোহিত, বিরাট ছাড়া খেলবেন না যশপ্রিত বুমরা ও মহম্মদ শামিও। দুই টেস্টের সিরিজের আগে দলে যোগ দেবেন তাঁরা। টেস্ট সিরিজে বুমরাই হবেন অধিনায়ক রোহিতের ডেপুটি। তবে শামির যোগদান নির্ভর করবে তাঁর চোটের উপর। বিশ্বকাপের সেরা বোলার আপাতত ফিট হওয়ার চেষ্টা করছেন। রোহিতের অনুপস্থিতিতে টি টোয়েন্টি সিরিজে ভারতের নেতৃত্ব দেবেন সূর্যকুমার যাদব আর একদিনের সিরিজে কে এল রাহুল। এই দুই সিরিজেই স্কোয়াডে সুযোগ পেয়েছেন বেশ কয়েকজন তরুণ ক্রিকেটার।

02. দ্রাবিড় নট আউট
বিশ্বকাপ হাতছাড়া হওয়ার ক্ষত এখনও দগদগে। তারপর থেকেই জল্পনা চলছিল কোচের পদ নিয়েও। শেষ পর্যন্ত রাহুল দ্রাবিড়ের উপরই ভরসা রাখল BCCI. প্রায় সপ্তাহ খানেক দু পক্ষের আলোচনার পর মিঃ ডিপেন্ডেবল ও তাঁর পুরো টিম - বোলিং কোচ পরস মামব্রে, ব্যাটিং কোচ বিক্রম রাঠোর এবং ফিল্ডিং কোচ টি দিলীপ বহাল থাকছেন। আসন্ন দক্ষিণ আফ্রিকা সফর দিয়ে নতুন করে পরীক্ষা শুরু কোচিং টিমের। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপকে টার্গেট স্হির করেই রাহুল দ্রাবিড়ের উপর‌‌‌ ফের দায়িত্ব দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

03. কুড়ি-কুড়ির লড়াই
বিশ্বকাপ শেষ হতে না হতেই ফের শুরু হয়ে গেছে ভারত অস্ট্রেলিয়া বাইশ গজের লড়াই। এবার 20-20 ফরম্যাটে। দু দলেই বিশ্বকাপ যোদ্ধাদের উপস্থিতি প্রায় নগণ্য। মূলতঃ তরুণ ও টি টোয়েন্টি স্পেশালিস্টরাই খেলছেন এই সিরিজে। প্রথম দুই ম্যাচেই রীতিমত দাপটের সঙ্গে জিতেছিল সূর্যকুমার যাদবের নেতৃত্বাধীন ভারতীয় দল। বিশাখাপটনমে প্রথম ম্যাচে সূর্য আর রিঙ্কু সিং এর ব্যাটিং ঝড়ে উড়ে যায় অসিরা। তিরুবনন্তপুরমে দ্বিতীয় ম্যাচে যশস্বী জয়সোয়াল, ঈশান কিষাণ, রুতুরাজ গায়কোয়াড়, রিঙ্কু সিং রা অসি বোলারদের পিটিয়ে ২৩৫ রান তোলেন। জবাবে কাঙারুরা ১৯১ রানেই থেমে যায়। ভারতের দক্ষিণ থেকে পূর্ব প্রান্তে এসে ভাগ্য পাল্টেছে অস্ট্রেলিয়ার। গুয়াহাটিতে সিরিজের তৃতীয় ম্যাচে জিতল তারা সৌজন্যে ম্যাড ম্যাক্স। প্রথমে ব্যাট করে রুতুরাজ গায়কোয়াড়ের সেঞ্চুরির সাহায্যে ২২২ রান তুলেছিল ভারত। এই নিয়ে টানা তিন ম্যাচেই ২০০+ স্কোর করলেন ভারতের তরুণ ব্যাটাররা। অনেকেই ভেবেছিলেন জয়ের হ্যাটট্রিক করে সিরিজ পকেটে পুরে ফেলবেন সূর্যরা। কিন্তু গ্লেন ম্যাক্সওয়েল ঝড় সব এলোমেলো করে দিল। ঠিক যেভাবে বিশ্বকাপে আফগানদের উড়িয়ে দিয়েছিলেন, ঠিক সেভাবেই ভারতীয় বোলারদের নিয়ে ছেলেখেলা করে ৪৮ বলে করলেন ম্যাচ জেতানো ১০৪ রান। সিরিজের ফল আপাতত ভারতের পক্ষে ২-১। আজ রায়পুরে আবার মুখোমুখি হচ্ছে দুই দল। রবিবার সিরিজের শেষ ম্যাচ চেন্নাইয়ে।

04. আইপিএলের দামামা
আইপিএল শুরু হতে চার মাস বাকি। কিন্তু তার দামামা এখনই বেজে গেল। ১৯ ডিসেম্বর দুবাইয়ে নিলাম। তার আগেই ঘর গুছিয়ে নিতে চাইছে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি। বিশ্বকাপের পারফরম্যান্সের ভিত্তিতে কয়েকজন ক্রিকেটারকে নিয়ে টানাটানি হবে। একাধিক ফ্র্যাঞ্চাইজি ঝাঁপাবে তাঁদের পেতে। সেই তালিকায় শীর্ষে রয়েছেন ট্রাভিস হেড। বিশ্বকাপ ফাইনালের নায়ককে নিয়ে আইপিএলে কাড়াকাড়ি চলছে। তাঁদের মধ্যে এগিয়ে দিল্লি ক্যাপিটালস।‌ দিল্লির কোচ রিকি পন্টিং জানান, আগের আইপিএলেই তিনি হেডকে নিতে চেয়েছিলেন। কিন্তু বিয়ের জন্য টুর্নামেন্টের প্রথম তিন সপ্তাহ অজি ক্রিকেটারকে পাওয়া যেত না। সেটা জানার পর পিছিয়ে যান পন্টিং। অন্যদিকে রাচিন রবীন্দ্রকে টার্গেট করছে কলকাতা নাইট রাইডার্স। বিশ্বকাপের সেরা আবিষ্কার। ধারাভাষ্যকার এবং বিশেষজ্ঞ হিসেবে খুব কাছে থেকে কিউয়ি ক্রিকেটারের খেলা দেখেছেন গৌতম গম্ভীর। যেকোনও পজিশনে ব্যাট করতে পারেন রাচিন। হাতে যেমন শট আছে, ধরেও খেলতে পারেন। পার্ট টাইম স্পিনার। এরকম কার্যকরী ক্রিকেটারের খোঁজে কেকেআর। তাই নিউজিল্যান্ডের অলরাউন্ডারের জন্য ঝাঁপাতে তৈরি কলকাতার ফ্র্যাঞ্চাইজি। পাশাপাশি ইমরান তাহিরকে বোলিং কোচ হিসেবে চাইছে কেকেআর।

05. ভেস্তে গেল ডার্বি
শেষপর্যন্ত ভেস্তেই গেল কলকাতা ফুটবল লিগের ডার্বি। মোহনবাগান দল না নামানোয় হল না বহু চর্চিত বড় ম্যাচ। গতকাল নৈহাটি স্টেডিয়ামে একঘন্টা অপেক্ষা করার পর ম্যাচ পরিত্যক্ত হওয়ার সিদ্ধান্ত জানিয়ে দেন ম্যাচ কমিশনার সুনন্দ কুমার বসু। ইস্টবেঙ্গল নৈহাটি স্টেডিয়ামে পৌঁছে ওয়ার্ম আপেও নেমেছিল। কিন্তু দল পাঠায়নি মোহনবাগান। স্টেডিয়ামও ছিল ফাঁকা। কলকাতা ডার্বিতে এ ঘটনা প্রথম। এদিন আইএফএ যে টিম লিস্ট দেয় তাতে ইস্টবেঙ্গলের প্লেয়ারদের নাম থাকলেও একটা দিক পুরো ফাঁকা ছিল। লিস্টে মোহনবাগান সুপার জায়ান্টস টিমের নাম থাকলেও ছিল না কোন ফুটবলারের নাম।
মোহনবাগান সুপার জায়ান্ট কর্তৃপক্ষের দাবি, তাঁরা কখনই বলেননি, টিম ডার্বি খেলবে না। ২৪ নভেম্বরের মধ্যে মোহনবাগানের কলকাতা লিগের সব ম্যাচ করে ফেলার অনুরোধ করা হয়েছিল। আইএফএ তা শোনেনি।ইচ্ছাকৃতভাবে ৩০ তারিখ ম্যাচ ফেলা হয়েছে। ডার্বিতে দল না নামানোর জন্য কি শাস্তির মুখে পড়তে হবে মোহনবাগানকে? সিদ্ধান্ত ঠেলে দেওয়া হয়েছে লিগ সাব কমিটির কোর্টে।

06. মোহন লজ্জা
জঘন্য ফুটবলে এএফসিতে যাত্রা শেষ মোহনবাগানের। ঘরের মাঠে এক গোলে এগিয়ে থেকে পাঁচ গোল খেল জুয়ান ফেরান্দোর দল। AFC Cup এর মরণ-বাঁচন ম্যাচে যুবভারতী ক্রীড়াঙ্গনে ওড়িশা এফসির কাছে ২-৫ গোলে হেরে বিদায় নিল মোহনবাগান। আগের দু"বার আন্ত জোনালের সেমিফাইনাল পর্যন্ত গেলেও এবার গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল শতাব্দীপ্রাচীন ক্লাব। পার্থক্য গড়ে দিলেন রয় কৃষ্ণ। চেনা মাঠে প্রাক্তন দলের বিরুদ্ধে গোল করলেন এবং করালেনও। ম্যাচ শুরু হওয়ার আগে বসুন্ধরা কিংস মাজিয়াকে ২-১ গোলে হারানোয় জেতা ছাড়া কোনও রাস্তা খোলা ছিল না মোহনবাগানের সামনে। কিন্তু ১৫,০০০ সমর্থকের উপস্থিতিতে মাথা হেঁট করে মাঠ ছাড়লেন কামিন্স, হুগোরা।‌ হতশ্রী রক্ষণ। আনোয়ার আলির অভাব বোধ হল। মাঝমাঠে কোনও বাঁধুনি নেই। তেমনই গোল করার লোকের অভাব। দিমিত্রি পেত্রাতোসের অনুপস্থিতিতে সম্পূর্ণ ব্যর্থ কামিন্স, সাদিকুরা। মোহনবাগানের দায়িত্ব নেওয়ার পর থেকে এই প্রথম পাঁচ গোল হজম ফেরান্দোর। বছর দুয়েক আগে মুম্বই সিটির কাছে আইএসএলের ম্যাচে পাঁচ গোল খেয়েছিল সবুজ মেরুন। হুগো বুমোসের গোলে প্রথমে এগিয়ে গিয়েছিল মোহনবাগান। তবে বেশিক্ষণ লিড ধরে রাখতে পারেনি সবুজ মেরুন। ম্যাচের ৩০ মিনিটে ১-১। নিশ্বাস ফেলার আগেই আবার গোল। প্রথমার্ধের শেষেই ১-৩।
দ্বিতীয়ার্ধে অনিরুদ্ধ থাপা এবং কিয়ান নাসিরি নামার পর ম্যাচে ফেরে বাগান। সমতা ফেরানোর আপ্রাণ চেষ্টা করেন কিয়ানরা।‌ কিন্তু ভাগ্যও সঙ্গ দেয়নি মোহনবাগানের।শেষ দিকে গোল পাওয়ার আপ্রাণ চেষ্টায় অলআউট যেতে গিয়ে রক্ষণের কঙ্কালসার চেহারা বেরিয়ে পড়ে। সেই সুযোগ কাজে লাগিয়ে শেষ পাঁচ মিনিটে আরও দু"গোল ওড়িশার। ১১ ডিসেম্বর মাজিয়ার বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচ শুধুই নিয়মরক্ষার। 

07. জয় অধরাই
হারের হ্যাটট্রিক ভুলে জয়ের সরণিতে ফেরা হল না ইস্টবেঙ্গলেরও। এগিয়ে থেকেও ড্র ইস্টবেঙ্গলের। শনিবার চেন্নাইয়ের মারিনা এরিনায় চেন্নাইনের সঙ্গে ১-১ গোলে ড্র করল লাল হলুদ। ২৯ মিনিটে আয়ুশের আত্মঘাতী গোলে এগিয়ে যায় ইস্টবেঙ্গল। কিন্তু শেষপর্যন্ত গোল ধরে রাখতে ব্যর্থ। ডিফেন্সের ভুলে ম্যাচের ৮৬ মিনিটে ১-১ করে চেন্নাইন।‌ সমতা ফেরান নিনথোই দর্জি। তবে এক পয়েন্ট নিয়ে ফিরতে পেরে নিজেদের ভাগ্যবান মনে করবেন কোচ কার্লেস কুয়াদ্রাত। চেন্নাই একাধিক সুযোগ নষ্ট না করলে এদিন গোলের মালা পরাতে পারত ইস্টবেঙ্গলকে। আগাগোড়াই আধিপত্য ছিল হোম টিমের। কিন্তু একের পর এক সুযোগ মিস। যার ফলে অন্তত এক পয়েন্ট নিয়ে কলকাতায় ফিরছে লাল হলুদ। ৬ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের ন"নম্বরে ইস্টবেঙ্গল।

08. শহরে ম্যারাথন
"আমার কলকাতা আমার রান", টাটা স্টিল ম্যারাথনের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। বুধবার আইকনিক ভিক্টোরিয়া মেমোরিয়ালকে ব্যাকড্রপে রেখে টাটা স্টিল কলকাতা 25K ম্যারাথনের জার্সি উন্মোচন হল। উপস্থিত ছিলেন মেজর জেনারেল এইচ ধর্মরাজন, রাজ্য সরকারের ক্রীড়া বিভাগের প্রিন্সিপাল সেক্রেটারি রাজেশ সিনহা। ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রক থেকে ছিলেন সমরেন্দ্র কুমার। ১৭ ডিসেম্বর রেড রোডে হবে কলকাতার সবচেয়ে বড় ম্যারাথন। ইতিমধ্যেই 25K, 10K এবং সিলভার রানের রেজিস্ট্রেশন সম্পূর্ণ হয়ে গিয়েছে। ফাইনালে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন কলিন জ্যাকসন। এই ম্যারাথনের মাধ্যমেই সেনাবাহিনীর বিজয় দিবস পালন করা হবে। এই দৌড়ে অংশগ্রহণ করবে ভারতীয় সেনাবাহিনী, ভারতীয় নৌবাহিনী এবং ভারতীয় বায়ুসেনা।‌ পুলিশ কাপের একটি বিশেষ ক্যাটাগরিও রাখা হয়েছে। মোট পাঁচটি বিভাগ রাখা হয়েছে এই ম্যারাথনে। তারমধ্যে রয়েছে ২৫কে, ওপেন ১০কে, আনন্দ রান, সিনিয়র সিটিজেন রান এবং চ্যাম্পিয়ন্স উইথ ডিসঅ্যাবিলিটি রান।



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

প্রতিষ্ঠা দিবসে এসএন‌ইউ ক্যাম্পাসে চাঁদের হাট...

দেখে নিন আজকের সেরা ১০টি খবর

অচৈতন্য অবস্থায় উদ্ধার মহিলা

৮ কোটি টাকার মাদক উদ্ধার

'খালিস্তান' মন্তব্য, রাজভবনে শিখ সম্প্রদায়...

'খালিস্তানি' মন্তব্যের প্রতিবাদ, ধিক্কার মিছিল শাসকদলের...

দেখে নিন আজকের সেরা ১০টি খব

ঠাকুরপুকুর থেকে ধর্মতলা, বিজেপির তপশিলি মোর্চার মিছিল...

ভাষা দিবস উপলক্ষে তুলে দেওয়া হল পড়াশোনার সামগ্রী...

শিলাবৃষ্টির সতর্কতা জারি হাওয়া অফিসের

কুণাল ঘোষের সুকিয়া স্ট্রিটের বাড়ির সামনে বিক্ষোভ...

টেমসের পাড় হবে 'এক টুকরো বাংলা'

দেখে নিন আজকের সেরা ১০টি খবর

এইগুলো আমদানি করছে বিজেপি: শশী পাঁজা

'ভাষা দিবস'-এর প্রাক্কালে শহিদ স্মরণ মুখ্যমন্ত্রীর...

'খলিস্তানি' মন্তব্য প্রসঙ্গে বিজেপিকে তুলোধনা মমতার...

সোশ্যাল মিডিয়া