শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪

সম্পূর্ণ খবর

BGBS: ‌‌আদানিদের তাজপুর নিয়ে আগ্রহ ছিল না:‌ মুখ্যমন্ত্রী

Rajat Bose | ২৪ নভেম্বর ২০২৩ ১০ : ৩৩


রিনা ভট্টাচার্য:‌ সব দপ্তরের কাজে আরও গতি আনতে মুখ্যসচিব এইচ কে দ্বিবেদীকে উদ্যোগী হতে বললেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বৃহস্পতিবার নবান্ন সভাঘরে অর্থ, পরিবহণ, পূর্ত–সহ সব গুরুত্বপূর্ণ দপ্তরের সচিবদের নিয়ে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী। 
বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, তাজপুর বন্দর প্রকল্পটির ব্যাপারে আদানি গোষ্ঠীর কাজের ধরন দেখে মনে হয়েছে, ওদের আগ্রহ ছিল না। যদিও আমরা ওদের আগ্রহপত্র দিয়েছিলাম। কথা ছিল, ওরা কেন্দ্রীয় সরকারের কাছ থেকে প্রয়োজনীয় অনুমতিপত্র আনবে। 
বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে যাঁরা বিনিয়োগ করবেন বলে চুক্তিবদ্ধ হয়েছেন, তাঁরা যাতে দ্রুত কাজ শুরু করতে পারেন তা দেখতে হবে বলে মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন। বৈঠকে তিনি বলেন, ‘‌সব দপ্তরকে আরও ভাল কাজ করতে হবে। বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে আরও সাফল্য আনতে গেলে প্রত্যেককে তৎপরতার সঙ্গে কাজ করতে হবে।’‌ পরিবহণ দপ্তরের বিভিন্ন প্রকল্পকে দ্রুত বাস্তবায়িত করার নির্দেশ দিয়েছেন তিনি। মুখ্যসচিবকে তাঁর নির্দেশ, এই দপ্তরের সচিব–সহ আধিকারিকদের নিয়ে পরিবহণ পরিকাঠামোকে কীভাবে আরও ভাল করা যায়, তা নিয়ে আলোচনা করতে হবে। যাত্রী–পরিবহণে আরও স্বাচ্ছন্দ্য আনতে চান মুখ্যমন্ত্রী। ভাড়া না বাড়িয়ে সরকারি ও বেসরকারি ক্ষেত্রে পরিবহণ পরিকাঠামো কী করে আরও ভাল করা যায়, সে বিষয়ে দ্রুত রূপরেখা পেতে চান মুখ্যমন্ত্রী।
পূর্ত দপ্তরের কাজেও আরও গতি আনতে হবে বলে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। রাজ্যের রাস্তাঘাট, সেতু থেকে শুরু করে শিল্প–উপযোগী পরিকাঠামো তৈরির বেশির ভাগ দায়িত্ব এই দপ্তরের কাঁধে। সদ্যসমাপ্ত সপ্তম বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে এই দপ্তরের ভূমিকা আরও ইতিবাচক হওয়া প্রয়োজন ছিল বলে তিনি মনে করেন। কোনও সংস্থাকে কাজ দেওয়ার আগে এই দপ্তরকে তিনি আরও সতর্ক হতে নির্দেশ দিয়েছেন।
কারিগরি শিক্ষা দপ্তরকেও মুখ্যমন্ত্রী আরও ইতিবাচক হতে বলেছেন। ‘‌কথা কম, কাজ বেশি’‌ নীতিতে বিশ্বাস রাখতে হবে বলে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। সম্মেলনে যে সব চুক্তি হয়েছে এবং বিনিয়োগের যে প্রস্তাব এসেছে, প্রত্যেকটি প্রস্তাব যেন কার্যক্ষেত্রে রূপায়িত হয়, তা নিশ্চিত করতে হবে দপ্তরের সচিবদের।
জেলাশাসকদের কাজের ওপর যোগ্যতা বিচার হবে বলে তিনি মুখ্যসচিবকে জানিয়ে দেন। একাধিক প্রশাসনিক শীর্ষ আধিকারিকের উদ্দেশে তাঁর বার্তা, যাঁরা ভাল কাজ করবেন তাঁদের তিন–চারটি জেলার জেলাশাসকের দায়িত্ব দেওয়া হবে। যাঁরা ঠিকমতো কাজ করবেন না, তাঁদের বিভিন্ন দপ্তরে রেখে দেওয়া হবে। 
সদ্যসমাপ্ত বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে ৩ লক্ষ ৭৬ হাজার ২৮৮ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব এসেছে। ১৮৮টি চুক্তি হয়েছে। উল্লেখযোগ্য লগ্নি হয়েছে কৃষি, শিল্প, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প, পর্যটন, স্বাস্থ্য, বিদ্যুৎ, তথ্যপ্রযুক্তি–সহ আরও নানা ক্ষেত্রে। এই সমস্ত লগ্নি কোনওভাবেই যাতে হাতছাড়া না হয়, সেদিকে সতর্ক থাকার বার্তা মুখ্যমন্ত্রী সব দপ্তরকে দিয়েছেন। মুখ্যসচিবকে তিনি বলেন, যে সব ক্ষেত্রে লগ্নির পরিমাণ বেশি, সেই সব ক্ষেত্রের সঙ্গে যুক্ত দপ্তরগুলির কাজ যেন মুখ্যসচিব নিজেই পর্যালোচনা করে দেখেন। ১৫ দিন অন্তর এই পর্যালোচনা বৈঠক হওয়া দরকার। আগামী এক বছরের মধ্যে সব বিনিয়োগকারী যেন এ রাজ্যে কাজ শুরু করতে পারেন। তার জন্য সমস্তরকম ব্যবস্থা আগামী ৩ মাসের মধ্যে করে ফেলতে হবে।‌‌‌



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

BOOK COVER: প্রকাশিত হল ‘দ্য বৈদিক ওয়ে’

ED Raids: শাহজাহান ঘনিষ্ঠদের বাড়িতে তল্লাশি শুরু ইডি’‌র ...

Rain : কলকাতায় স্বস্তির বৃষ্টি

MAMATA: চোপড়ায় শিশুমৃত্যুর ঘটনায় বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর...

Jadavpur University: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগ অধ্যাপকের বিরুদ্ধে...

SNU: প্রতিষ্ঠা দিবসে সেরা বিশ্ববিদ্যালয় হয়ে ওঠার শপথ নিল এসএন‌ইউ...

খালিস্তানি-মন্তব্য বিতর্ক, রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ শিখ প্রতিনিধি দলের ...

Dashabhuja Bangali: দশভুজা বাঙালি সম্মান জেভিয়ার্সে

BANGLA: পশ্চিমবঙ্গ বাংলা অ্যাকাডেমীর ভাষা দিবস পালন...

MAMATA: আধার নিয়ে চক্রান্ত রুখে দিলাম: মমতা

PROTEST: মুরলিধর সেন লেনে বিক্ষোভ শিখ সম্প্রদায়ের

ED: ফের সক্রিয় ইডি, এবার সাইবার প্রতারণা কাণ্ডে শুরু অভিযান ...

এপ্রিলে প্রথম লন্ডন মহোৎসব, প্রস্তুতি তুঙ্গে

TMC: আধার নিয়ে তথ্য চাইলেন সাকেত

HIGH COURT: সন্দেশখালি কাণ্ডে পুলিশকে ভর্ৎসনা প্রধান বিচারপতির...

Sandeshkhali: ‌শর্তসাপেক্ষে শুভেন্দুকে সন্দেশখালি যাওয়ার অনুমতি দিল প্রধান বিচারপতির বেঞ্চ ...

Metro Service: ‌অফিস টাইমে ফের মেট্রো পরিষেবা বিঘ্নিত, ভোগান্তির শিকার যাত্রীরা...

সোশ্যাল মিডিয়া