বুধবার ২৯ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Tollywood: সব রকম অ্যাসিড টেস্ট হয়েছে, ‘বগলামামা’ নিয়ে কোনও দুশ্চিন্তা নেই: ধ্রুব

নিজস্ব সংবাদদাতা | ১৪ নভেম্বর ২০২৩ ১৭ : ২৪


ধ্রুব বন্দ্যোপাধ্যায় নাকি জাদু জানেন? তাঁর ধুলোমুঠি সোনা হয়। উদাহরণ, ‘সোনাদা’ ফ্র্যাঞ্চাইজি। সাহিত্য নয়, নিজের তৈরি গোয়েন্দাকে তিনি বাণিজ্যিক সফল করেছেন। সেই তিনিই পথ বদলেছেন। এবারের শীতে গোয়েন্দা, রহস্য-রোমাঞ্চ ছেড়ে কৌতুকধর্মী ছবি ‘বগলামামা যুগ যুগ জিও’ উপহার দিচ্ছেন। যার জেরে ‘পাতালঘর’-এর পরে ফের খরাজ মুখোপাধ্যায় প্রচারের আলোয়। সাংবাদিকেরা ছেঁকে ধরেছেন তাঁকে! কেমন লাগছে ধ্রুবর? প্রশ্ন রেখেছিল আজকাল ডট ইন। ভিড়ের দিকে এক ঝলক নজর বুলিয়েই বিনীত জবাব, ‘‘তিনজনকে সম্মান জানানোর খুব ইচ্ছে ছিল। খরাজদা বগলামামা আর তাঁর স্রষ্টা রাজকুমার মৈত্রকে। আগামী ছবিতে তিনটে ইচ্ছেই পূর্ণ হচ্ছে। তৃপ্ত বলব না, ভাল লাগছে।’’

শহর এখনও উদযাপনে বুঁদ। সোমবারের মিঠেকড়া রোদে সেই আমেজ ভরপুর। সেই আমেজ গায়ে মেখে এদিন মুক্তি পেল পরিচালকের আগামী ছবির ট্রেলার। ছবিতে খরাজকে ঘিরে কৌশিক সেন, অপরাজিতা আঢ্য, রজতাভ দত্ত, রেশমি সেন, ঋদ্ধি সেন, দিতিপ্রিয়া রায়-সহ এক ঝাঁক অভিনেতা। ট্রেলারমুক্তির পদ্ধতিও অভিনব। ছয়, সাতের দশকে চোঙা মাইক আর ঢ্যাঁড়া পিটিয়ে যে কোনও খবর গ্রাম, গঞ্জ, শহরে ছড়িয়ে দেওয়া হত। সেই আদলেই এদিন জ্ঞানমঞ্চের সভাগৃহে দেখা দিলেন অভিনেতারা। মঞ্চজুড়ে সপরিবার বগলামামা। সেই আগের ঢিলে প্যান্টলুন, ততধিক ঢিলেঢালা হাওয়াই শার্ট, পায়ে ক্যাম্বিসের জুতো, কালো ছাড়া হাতে ‘বগলামামা’ ওরফে খরাজের প্রবেশ। যেন নারায়ণ দেবনাথের আঁকা ছবি হুবহু উঠে এসেছে বইয়ের পাতা থেকে! 
 
‘সোনাদা’র সঙ্গে ধ্রুবর ঝুলিতে ‘গোলন্দাজ’, সিরিজ ‘টিকটিকি’। প্রত্যেকটি কাজ তারকাখচিত। তাঁদের আলো অবশ্যই ছবির সাফল্যের অন্যতম নেপথ্য কারণ। এবারের ছবিতে অভিনেতাদের ভিড়। সাফল্য নিয়ে কোনও ভয় বা দ্বিধা? পাঁচ বছর ধরে ময়দানে থাকতে থাকতে পরিচালক বুঝে গিয়েছেন, তারকারা ছবিমুক্তির পরের তিন দিন পর্যন্ত অবশ্যই জ্বলজ্বল করেন। ছবির ভাগ্য নির্ধারিত হয় লোকমুখের প্রচারে। পরিচালকের কথায়, ‘‘ভাল বিষয়ের সঙ্গে পোড় খাওয়া অভিনেতাদের যুগলবন্দি সোনায় সোহাগা। দর্শকের ভাল লাগতে বাধ্য। আর ভাল লাগলেই লোকের মুখেমুখে ছবির কথা ছড়িয়ে যাবে। ‘বগলামামা’ তেমনই ছবি। ফলে, ভয়-দুশ্চিন্তা কিচ্ছু নেই।’’ ছবি যাতে নিখুঁত হয় তার জন্য তিনি শুটের আগে এক মাস সবার মহড়া দিয়ে নিয়েছেন। সেখানে খরাজ থেকে কৌশিক— সবাই উপস্থিত ছিলেন। পরিচালকের মতে, ‘‘তারপর সবাই যখন ক্যামেরার সামনে এলেন, আমায় আর কিছু বলতেই হল না। প্রত্যেকে তাঁর সেরাটা দিলেন।’’ খরাজ-অপরাজিতা না কৌশিক-অপরাজিতা, কোন রয়াসন বেশি গাঢ়?পরিচালকের চোখে "সেরার সেরা" চারজন। এই তিন অভিনেতার সঙ্গে জুড়ে দিয়েছেন রজতাভকেও। দাবি, এঁরা পুরো ছবিতে মারকাটারি। সিনেমার সম্পদ।



প্রায় এক যুগেরও বেশি সময় বাংলা ও বাঙালি রহস্যে মজে। সিনেমা থেকে সিরিজ— সর্বত্র এই ঘরানার অনায়াস গতিবিধি। ধ্রুবর মনে হয়েছে, আর কত দিন? বিশেষ করে, করোনা যখন মানুষের মুখ থেকে হাসি কেড়ে নিয়ে চলে গিয়েছে! মন খুলে শেষ কবে হেসেছে সবাই? মনেই নেই কারও। সেই অনাবিল আনন্দ ফিরিয়ে দিতেই তিনি বগলামামার শরণ নিয়েছেন। ছোটবেলা থেকে এই চরিত্রের প্রতি তাঁর ভয়ানক লোভ। ক্যামেরার পিছনে আসার পর থেকে ইচ্ছে, ক্যামেরায় এই মজার চরিত্রকে ধরবেন। দু’বছর আগে খরাজকে সেইমতো বলেও রেখেছিলেন, তাঁকে নিয়ে ছবি বানাতে চলেছেন! পরিচালনা করতে করতে নিশ্চয়ই নিজের ছোটবেলা ফিরে দেখেছেন? তার কোনও ছায়া ছবিতে পড়েছে? পরিচালকের মতে, সবার ছোটবেলা এই ছবিতে অভিনয় করতে করতে ফিরে এসেছে। তাই কারও অভিনয় দেখে মনে হবে না, তাঁরা অভিনয় করেছেন। উদাহরণ হিসেবে তিনি ঋদ্ধির কথা বলেছেন। দাবি, ‘‘ঋদ্ধি মানেই যেন গুরুগম্ভীর ব্যাপার। ও যে আদতে বাচ্চা। মজার ছবিতে দুর্দান্ত অভিনয় করতে পারে, কেউ ভাবতেই পারে না। অথচ ছবিতে ঋদ্ধি যতটা মজার ততটাই রোম্যান্টিক। দিতিপ্রিয়াকে নিয়ে জমিয়ে দিয়েছে।’’ ছোটপর্দার রানিমা প্রসঙ্গেও তাঁর বক্তব্য, হাবেভাবে ঠাকুমা! অথচ ছবির সবচেয়ে বড় আকর্ষণ। শুটিং স্পটকে তো ‘বাচ্চা গ্যাং’ পিকনিক স্পট বানিয়ে দিয়েছিল!

এত মজার মধ্যেও ভয়ানক ঘটনা ঘটেছে। টিম ‘বগলামামা’ তখন বোলপুরে। হঠাৎ একদিন শিলাবৃষ্টি! ধ্রুবর জবানিতে, ‘‘আধলা ইঁটের মতো শিলা। মাথায় পড়লে মাথা ফাটবে। দেখতে দেখতে বোলপুর পুরু বরফের চাদরের নীচে। পোশাক-আশাক নষ্ট। অনেক প্রপস উড়ে গিয়েছে। সেটে এক হাঁটু কাদা। আমাদের মাথায় হাত।’’ সবাই প্রথমে হতভম্ব। তারপর হাতে হাত লাগিয়ে নিমেষে সব পরিষ্কার। বিকেলে শুটের সময় বোঝার উপায় নেই সেটে এত বড় বিপর্যয় ঘটে গিয়েছে! পরিচালকের যুক্তি, একেই বলে টিমওয়র্ক। 



কথায় আছে, সব ভাল যার শেষ ভাল। সপরিবার উপভোগ করার মতো ছবি। আরও কড়া শীতে ‘বগলামামা’ এলে বেশি ভাল হত? অন্তত ‘টাইগার ৩’-এর কাঁটা খচখচ করত না! কথা ফুরনোর আগেই দরাজ হাসি ধ্রুবর। সাফ বললেন, ‘‘প্রথম ছবিমুক্তির সময় ‘অ্যাভেঞ্জার্স’ বিপরীতে। দ্বিতীয় ছবির সময়েও তাই। তখন উতরে গেলে এটাও পারব।’’ একটু থেমে আত্মবিশ্বাসী গলায় বার্তা, ‘‘সবরকম অ্যাসিড টেস্টের মধ্যে দিয়ে গিয়েছে। ‘টাইগার ৩’কে নিয়ে তাই আর ভাবছি না।’’





বিশেষ খবর

নানান খবর

EVEREST DAY 2024 #everestday2024 #Everest #aajkaalonline

নানান খবর

Exclusive: এখনও চলছে 'চাকদা এক্সপ্রেস'-এর পোস্ট প্রডাকশনের কাজ, কবে বড় পর্দায় ছক্কা হাঁকাবেন অনুষ্কা?...

Jetu-Mithila-Silajit: গোয়েন্দাগিরিতে হাতেখড়ি জিতুর! মুক্তি পেল 'অরণ্যের প্রাচীন প্রবাদ'এর টিজার! ...

Breaking: বড়পর্দায় জুটিতে গজরাজ-সাক্ষী , ছোটপর্দার পরিচালকের হাত ধরে বড়পর্দায় কোন ছবিতে দেখা যাবে অভিনেতাদের?...

Junaid Khan: 'মহারাজ' হয়ে বলিউডে পা রাখছেন আমির পুত্র জুনেইদ! ছবি মুক্তি কবে?...

রজ্যের ভোট

Theatre: ধন্যি মেয়ের মঞ্চে বড় চমক! সুখেন দাসের চরিত্রে অভিনয় করবে পাপেট 'জাম্বো'!...

Tollywood: ছোটপর্দার নতুন জুটি শ্রীমা-সৌরজিৎ, পারিবারিক গল্প বলতে আসছে নতুন ধারাবাহিক 'বসু পরিবার' ...

Tollywood: 'ঘুমের মধ্যেই না বলে চলে যাওয়া'- ৩২ বছরের বিবাহ বার্ষিকীতে স্বামীকে নিয়ে আবেগপ্রবণ তনুকা চট্টোপাধ্...

Kolkata: আবার বছর ৪১ পরে কলকাতার সঙ্গে 'কান'-এর কোন যোগসূত্র?...

Shabana Azmi: ১৯৭৬ সালে 'ফকিরা' ছবির সেটে শাবানাকে কীভাবে বিপদের মুখে ফেলেছিলেন শশী কাপুর ?...

Jenifer Lopez: এআই প্রযুক্তি নিয়ে এবার প্রকাশ্যে মুখ খুললেন জেনিফার লোপেজ! ...

Ananya Panday: ওয়েব সিরিজে ডেবিউ অনন্যার, স্যুটকেসের উপর বসে ঘোষণা করলেন 'কল মি বে'-র মুক্তির তারিখ ...

Prateik Patil Babbar: মায়ের স্কার্ফ গলায় কান চলচ্চিত্র উৎসবে প্রতীক বব্বর! ট্রোলিংয়ের কী জবাব দিলেন অভিনেতা?...

Bollywood: বলিউডের নতুন 'ব্যাডি' গুলশন পুত্র সঞ্জয়! প্রথম ছবিতেই রণবীরের মুখোমুখি?...

Kaushik Ganguly: 'সিনেমার পোকা' ডাকছে উজানকে? ছেলেকে কী পরামর্শ দিলেন কৌশিক গঙ্গোপাধ্যায়?...

Badsaah-Honey: ১৫ বছরের ঝগড়া ভুলে ফের বন্ধুত্ব? মঞ্চ থেকে কী বার্তা দিলেন বাদশাহ?...

সোশ্যাল মিডিয়া