আজকাল ওয়েবডেস্ক: যৌন স্বাস্থ্য নিয়ে সচেতনতা বাড়ার সঙ্গে সঙ্গে দেশে দ্রুত বাড়ছে সেক্স টয়ের চাহিদা। এক সময় যে বিষয় নিয়ে কথা বলতে মানুষ সংকোচ বোধ করত, আজ তা নিয়ে খোলামেলা আলোচনা হচ্ছে—বিশেষ করে শহুরে তরুণ প্রজন্মের মধ্যে। ২০২৪ সালে ভারতের সেক্স টয়ের বাজারের আকার ছিল প্রায় ১১২.৪৫ মিলিয়ন মার্কিন ডলার। ২০৩০ সালের মধ্যে তা বেড়ে ২৬৪.০৭ মিলিয়ন ডলারে পৌঁছবে বলে অনুমান, বার্ষিক গড় বৃদ্ধির হার (CAGR) ১৫.৩৫%।
বাজার বিশ্লেষকদের মতে, অনলাইন শপিং, গোপন ডেলিভারি সুবিধা এবং আন্তর্জাতিক ব্র্যান্ডের প্রবেশ এই বৃদ্ধির অন্যতম কারণ। মুম্বই, দিল্লি, ব্যাঙ্গালোর, পুনের মতো শহরে যেমন এর চাহিদা বেশি, তেমনি টিয়ার-২ ও টিয়ার-৩ শহরেও ইন্টারনেট ও যৌনশিক্ষা-বিষয়ক ডিজিটাল কনটেন্টের কারণে আগ্রহ বাড়ছে।
যদিও এখনও সামাজিক ট্যাবু এবং আইনগত অস্পষ্টতা বড় চ্যালেঞ্জ, তবু তরুণ প্রজন্মের মধ্যে যৌন স্বাস্থ্যের গুরুত্ব নিয়ে সচেতনতা স্পষ্ট। অনেক সংস্থা এখন চিকিৎসকদের সঙ্গে হাত মিলিয়ে সেক্স টয়কে উপস্থাপন করছে 'সেল্ফ-কেয়ার' এর অংশ হিসেবে। সব মিলিয়ে, যৌনতা নিয়ে সমাজের মনোভাব বদলের ইঙ্গিত দিচ্ছে এই বেড়ে চলা বাজার।
