আজকাল ওয়েবডেস্ক: পুনের ঐতিহাসিক শনিবারওয়াড়া দুর্গের মূল ফটকের দেওয়ালে থাকা ১৮ শতকের পেশোয়া যুগের দুটি ক্ষয়প্রাপ্ত চিত্রকর্ম আংশিকভাবে সংরক্ষণ করেছে ভারতীয় পুরাতত্ত্ব বিভাগ(ASI)। প্রায় দুই শতক আগে এক ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ও দীর্ঘদিনের অবহেলা, দূষণ এবং ধুলোয় ঢাকা পড়ে যাওয়া এই চিত্রকর্মগুলো রক্ষার কাজ সম্প্রতি শেষ হয়েছে।
১৭৩২ সালে মারাঠা সাম্রাজ্যের পেশোয়া প্রথম বাজিরাও-এর আমলে রাজস্থানি শিল্পীদের আঁকা এই চিত্রগুলি শনিবারওয়াড়ার মূল অট্টালিকার অংশ ছিল। পরবর্তী পেশোয়ারা প্রাসাদে বিভিন্ন পরিবর্তন করেন এবং চিত্রকলা সেই সময় অভ্যন্তরীণ সজ্জায় পরিণত হয়।
গত মাসে সোশ্যাল মিডিয়া এক্স-এ এএসআই জানায়, তাঁদের বিজ্ঞান শাখা জৈব রাসায়নিক ব্যবহার করে “বৈজ্ঞানিক পদ্ধতিতে” এই শিল্পকর্মগুলি পুনরুদ্ধার করেছে। জমে থাকা চুনের আস্তরণ সরিয়ে ফেলা হয়েছে, ফাটল ও উঠে আসা রং ঠিক করা হয়েছে এবং রক্ষার জন্য একধরনের প্রিজারভেটিভ প্রয়োগ করা হয়েছে।
ইতিহাসবিদ গুরুপ্রসাদ কানিতকর জানান, এই চিত্রগুলিতে গনপতি, রিদ্ধি-সিদ্ধি, শেশশায়ী বিষ্ণু, লক্ষ্মী, গরুড়, হনুমান এবং পাশে দশাবতার চিত্র দেখা যায়।
তবে সংরক্ষণের পরও এই চিত্রকর্মগুলির পুরনো জৌলুস কেবল এক ঝলকই চোখে ধরা পড়ে। পূর্ব দিকে মুখ করা অংশে সূর্যের আলোয় ছবিগুলো প্রায় মুছে গেছে।
পুনের ইতিহাসবিদরা মনে করেন, এই উদ্যোগ অনেক দেরিতে নেওয়া হয়েছে। কয়েক দশক আগেই সংরক্ষণ শুরু হলে অধিকাংশ চিত্র আরও ভালোভাবে টিকে থাকতে পারত।
