মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Music: নির্দিষ্ট গায়ক আসেননি, ‘তবলিয়া’ শানুকে জোর করে মঞ্চে তোলা হল... তারপর?

সংবাদ সংস্থা, মুম্বই | ০৪ মার্চ ২০২৪ ২৩ : ৩৯


একটা ঘটনা কত কিছু বদলে মানুষের জীবনে। একটা পদক্ষেপ আমূল বদলে দিতে পারে মানুষকে। বিশ্বাস হচ্ছে না? তা হলে কুমার শানুর জীবন জেনে নিন। বরাবর সাঙ্গীতিক পরিবেশে বেড়ে উঠেছেন তিনি। বাবা, দাদারা সেই সময়ের জনপ্রিয় শিল্পী। কুমার শানু জীবন শুরু করেছিলেন তবলিয়া হিসেবে। কিন্তু এক রাতের একটি ঘটনা জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছিল। রাতারাতি তিনি বাদ্যযন্ত্র ছেড়ে গানের দুনিয়ায় পা রেখেছিলেন।

এক রাতে গানের এক জলসায় তিনি বাজাতে গিয়েছেন। সেই সময় সেই অঞ্চলের এক ডাকসাইটে উদ্যোক্তার আহ্বানে। এক শিল্পীর অনুষ্ঠান শেষ। আর এক শিল্পী মঞ্চে আসবেন। কিন্তু তিনি তখনও এসে পৌঁছোতে পারেননি। এদিকে শ্রোতারা অধৈর্য। তাঁরা আর কতক্ষণ চুপচাপ বসে থাকবেন? বেগতিক দেখে তবলিয়াকেই ঠেলে মঞ্চে তুলে দেওয়া হয়। কারণ, উদ্যোক্তাদের একজন জানতেন, তিনি ভাল গাইতে পারেন। কাঁপতে কাঁপতে মঞ্চে উঠেছিলেন তিনি। বেশ কয়েকটি গানও শুনিয়েছিলেন। ভয়ের চোটে হাত-পা কাঁপছে ঠকঠক করে। নিজেকে সামলাতে মঞ্চের একপ্রান্ত থেকে আর এক প্রান্তে হেঁটে বেড়াচ্ছেন কুমার শানু। আর গাইছেন। যা দেখে বাকিদের মনে হয়েছে, কী সুন্দর নেচেকুঁদে গান শোনাচ্ছেন!



মঞ্চ থেকে নামার পর সে কী প্রশংসার বন্যা। শ্রোতাদের মুখে মুখে কুমার শানুর গানের কথা পৌঁছে গিয়েছিল তাঁর বাবার কানেও। ছেলে নেচে নেচে গান গেয়েছে শুনে বড্ড রেগে গিয়েছিলেন তিনি। চুলের মুঠি ধরে শাসন করেছিলেন, শিল্পী যেন কখনও নেচেকুঁদে গান না শোনান। এতে নাচাকোদাই সার। গান আর হবে না। সেই রাতের পর থেকেই তবলিয়া শানু গায়ক শানু। যদিও তখন তিনি কেদারনাথ ভট্টাচার্য নামে পরিচিত। সম্প্রতি, ছোটপর্দায় গানের এক রিয়েলিটি শো-তে সোনালি বেন্দ্রে এসেছিলেন অতিথি বিচারক হয়ে। তাঁর সঙ্গে কথা প্রসঙ্গেই একথা ফাঁস করেন কিংবদন্তি গায়ক।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া