বুধবার ২৯ মে ২০২৪

সম্পূর্ণ খবর

India-New Zealand: দশে দশ! শামির সাত উইকেটে বিশ্বকাপের ফাইনালে ভারত

Sampurna Chakraborty | ১৫ নভেম্বর ২০২৩ ১৭ : ০৪


সম্পূর্ণা চক্রবর্তী: ১২ বছর আগে এই মাঠেই বিশ্বজয়। আজ সেই ওয়াংখেড়ে থেকেই বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখতে শুরু করল ভারত। কপিল দেব, মহেন্দ্র সিং ধোনির পর ইতিহাসের হাতছানি রোহিতের সামনে। বুধবার রাতে মায়া নগরী আরও মায়াবী বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, মহম্মদ শামির দাপটে। প্রথম দু"জনের শতরান। তৃতীয়জনের ৭ উইকেট। আরও একবার পরিত্রাতা বাংলার পেসার। বিশ্বকাপে সেরা বোলিং শামির। ৯.৫ ওভার বল করে ৫৭ রানে ৭ উইকেট।নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে ভারত। ৭০ রানে জয় রোহিতদের। প্রথমে ব্যাট করে নির্ধারিত ওভারে ৪ উইকেটের বিনিময়ে ৩৯৭ রান তোলে ভারত। জবাবে ৪৮.৫ ওভারে ৩২৭ রানে শেষ নিউজিল্যান্ডের ইনিংস। চতুর্থবার বিশ্বকাপের ফাইনালে ভারত। তারমধ্যে ১৯৮৩ এবং ২০১১ সালে চ্যাম্পিয়ন। ২০০৩ বিশ্বকাপে সৌরভ গাঙ্গুলির নেতৃত্বে রানার্স আপ। চারবার সেমিফাইনাল থেকে খালি হাতে ফিরতে হয়েছে। ১৯৮৭, ১৯৯৬, ২০১৫ এবং ২০১৯ সালে। তারমধ্যে শেষবার নিউজিল্যান্ডের কাছেই হেরে বিদায় নিতে হয়েছিল। চার বছর আগের বদলা নিল ভারত। একই সঙ্গে দশে দশ। টানা দশ ম্যাচ জিতে বিশ্বকাপের ফাইনালে ওঠার নজির। অপরাজিত থেকে চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি রোহিতদের সামনে। শচীন তেন্ডুলকারকে ছাপিয়ে যাওয়ার পাশাপাশি আরও একটি নজির গড়লেন বিরাট কোহলি। প্রথম ভারতীয় হিসেবে একদিনের বিশ্বকাপের চারটে সেমিফাইনালে খেললেন ভারতের প্রাক্তন নেতা।

এদিন ম্যাচের অধিকাংশ সময় একপেশে। বিশেষ করে ভারতের ব্যাটিংয়ের সময়। কিন্তু কেন উইলিয়ামসন এবং ড্যারেল মিচেলের পার্টনারশিপ রোহিতের কপালে চিন্তার ভাঁজ ফেলে। তৃতীয় উইকেটে ১৮১ রান যোগ করে এই জুটি। সেই টেনশন ছড়িয়ে পড়ে ওয়াংখেড়ের গ্যালারিতেও। জুটি ভাঙার অধীর অপেক্ষায় ছিল গোটা স্টেডিয়াম। মহম্মদ শামি উইলিয়ামসনকে ফেরাতেই উচ্ছ্বাসে ফেটে পড়ে স্টেডিয়াম। মনে হয়, ম্যাচ রহিতদের পকেটে। বাকিটা শুধু সময়ের অপেক্ষা। দুর্দান্ত শতরান সত্ত্বেও একার পক্ষে ম্যাচ জেতানো সম্ভব ছিল না মিচেলের। তবে অস্ট্রেলিয়া ছাড়া গ্রুপের বাকি ম্যাচে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছিল ভারত। সেমিতে কিছুটা চ্যালেঞ্জ ছুড়ে দেয় কিউয়িরা। একা কুম্ভ রক্ষা করলেও ম্যাক্সওয়েল হতে পারলেন না মিচেল। তবে নিউজিল্যান্ডের ব্যাটারের এই ইনিংস মানুষের মনে গেঁথে থাকবে। ১১৯ বলে ১৩৪ রানে আউট হন মিচেল। ইনিংসে ছিল ৭টি ছয়, ৯টি চার। 

ব্যাট হাতে বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, এবং বল হাতে মহম্মদ শামি। এই ত্রয়ীতেই শেষ নিউজিল্যান্ড। "সেই তরুণ ছেলেটা আজ বিরাট প্লেয়ার হয়ে গেল।" রেকর্ডের পর বিরাট কোহলির সঙ্গে ড্রেসিংরুমে প্রথম সাক্ষাতের স্মৃতিচারণ করেন শচীন তেন্ডুলকর। ক্রিকেট ঈশ্বরের চোখের সামনে তাঁকে ছাপিয়ে ইতিহাসের পাতায় নাম লেখান ভিকে। আড়াই বছর যখন কোনও শতরান পাননি, আজকের এই দিন দেখার স্বপ্ন কি কেউ দেখেছিল? কিন্তু জেদ এবং অধ্যাবসায় একদিনের ক্রিকেটে নতুন ইতিহাস রচনা করলেন কামব্যাক কিং। শচীনের রেকর্ড ভাঙার পর নতজানু হয়ে ক্রিকেটের ভগবানকে শ্রদ্ধা জানান বিরাট। কলকাতায় নিজের ৩৫তম জন্মদিনে ৪৯তম শতরান করেন। নেদারল্যান্ডসের বিরুদ্ধে অর্ধশতরান করে আউট হন। কিন্তু ওয়াংখেড়েতে ১০৬ বলে আসে মাহেন্দ্রক্ষণ। একদিনের ক্রিকেটে ৫০তম একশো কোহলির। তবে বিরাট সুলভ ইনিংস নয়। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও তাঁকে একদিকে ধরে খেলতে দেখা গিয়েছিল। এদিনও সেই দায়িত্বে ছিলেন কোহলি। অন্যদিকে তাণ্ডব চালান শ্রেয়স আইয়ার। ৬৭ বলে একশো সম্পূর্ণ করেন।

ঘরের মাঠে ছয়ের বন্যা বইয়ে দেন মুম্বইকর। বিধ্বংসী ইনিংসে ছিল ৮টি ছয়, ৪টি চার। শেষমেষ ৭০ বলে ১০৫ রানে আউট হন। বিশ্বকাপের প্রথম চার ম্যাচে ব্যর্থ হওয়ার পর তাঁকে বাদ দেওয়ার কথা চলছিল। সেখান থেকেই ঘুরে দাঁড়ান শ্রেয়স।‌ করলেন ব্যাক টু ব্যাক শতরান। এবারের বিশ্বকাপে চিন্ন‌স্বামী এবং ওয়াংখেড়ের উইকেটই সবচেয়ে ব্যাটিং সহায়ক। এই দুটো মাঠেই বড় রান ওঠে। কিন্তু এদিন বোল্ট, সাউদি, ফার্গুসন, স্যান্টনারদের ক্লাব স্তরে নামিয়ে আনে ভারতের ব্যাটাররা। অনবদ্য ব্যাটিং। রোহিতে শুরু, রাহুলে শেষ। নেদারল্যান্ড ম্যাচের পর আবার সফল টপ ফাইভ। একটুর জন্য অর্ধশতরান হাতছাড়া করেন রোহিত। ৪টি চার এবং ছয়ের সাহায্যে ২৯ বলে ৪৭ রান করেন। চোট না পেলে শতরান হয়ে যেত শুভমন গিলেরও। রোহিত আউট হওয়ার পর যেভাবে খেলছিলেন, আরও একটি একশো সময়ের অপেক্ষা ছিল। শেষে নেমে ৮০ রানে অপরাজিত থাকেন গিল। শেষদিকে ঝোড়ো ব্যাটিংয়ে ২০ বলে ৩৯ রান করে দলের রান চারশোর কাছাকাছি নিয়ে যান রাহুল। 

ওয়াংখেড়েতে দ্বিতীয় ইনিংসের শুরুতে পিচ থেকে সামান্য সাহায্য পায় পেসাররা। বিশ্বকাপের সেমিফাইনালের মতো হাই-প্রোফাইল ম্যাচে পাহাড়প্রমাণ রান তাড়া করতে নেমে নিউজিল্যান্ডের ব্যাটারদের চাপে থাকা স্বাভাবিক। তবে ব্যাটিংয়ে ভীত গড়ার জন্য ডেভন কনওয়ে এবং রচিন রবীন্দ্রর দিকে তাকিয়ে ছিল নিউজিল্যান্ড। কিন্তু আট ওভারের মধ্যে দুই ভয়ঙ্কর ওপেনারকে ফিরিয়ে সাময়িক স্বস্তি দেন শামি। ১৩ রানে উইকেটের পেছনে রাহুলের হাতে ধরা পড়েন কনওয়ে।‌ একই রানে প্রায় একইভাবে ফেরেন রাচিন। ৩৯ রানে জোড়া উইকেট হারায় নিউজিল্যান্ড। এরপরই অশনি সংকেত। রাত সাড়ে সাতটা-আটটার পর শিশির পড়ে ওয়াংখেড়েতে। যার ফলে বল গ্রিপ করতে অসুবিধা হয় স্পিনারদের। সেই সুযোগ কাজে লাগিয়ে রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদবকে অনায়াসেই সামলালেন কেন উইলিয়ামসন এবং ড্যারেল মিচেল। কখনওই ভারতীয় স্পিন জুটিকে বিপজ্জনক মনে হয়নি। ব্যর্থ যশপ্রীত বুমরা, মহম্মদ সিরাজও। একাই বোলিং বিভাগের দায়িত্ব কাঁধে তুলে নেন শামি। একাই ৭ উইকেট নেন। ভারতীয় বোলার হিসেবে সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেনই। এদিন আরও একাধিক রেকর্ডের মালিক হলেন।

তবে ২৯তম ওভারে বুমরার বলে উইলিয়ামসনের সহজ ক্যাচ ফেলেন শামি। পরে অবশ্য কিউয়ি নেতাকে ফিরিয়ে প্রায়শ্চিত্তও করেন। ১টি ছয়, ৮টি চারের সাহায্যে ৭৩ বলে ৬৯ রানে আউট হন উইলিয়ামসন। কিন্তু মিচেলের দুর্দান্ত ইনিংসে শেষ আশার আলো দেখছিল কিউয়িরা।‌ তিনি আউট হতেই সব শেষ। তবে জিতলেও এদিন ষষ্ঠ বোলারের অভাব ভোগায় ভারতকে। ফাইনালের আগে এই নিয়ে ভাবতেই হবে রোহিতকে। 




বিশেষ খবর

নানান খবর

EVEREST DAY 2024 #everestday2024 #Everest #aajkaalonline

নানান খবর

T20 World Cup: রোহিত-বিরাট আগের বিশ্বকাপের ভুল করবে না, দাবি ভারতের প্রাক্তনীর ...

Jasprit Bumrah: বুমরা ছাড়া কেউ ইয়র্কার দিতে পারে না, ভারতীয় পেসারের প্রশংসায় প্রাক্তন অজি তারকা...

T20 World Cup: মার্কিন মুলুকে বিশ্বকাপ নিয়ে উত্তেজিত জাদেজা, বুমরারা ...

T20 World Cup: চলছে বিশ্বকাপের প্রস্তুতি, রোহিতের বিখ্যাত ডায়লগ দিয়ে যশস্বীকে ট্রোল সূর্যকুমারের...

রজ্যের ভোট

Rinku Singh: বিশ্বকাপের দলে সুযোগ না পাওয়া নিয়ে প্রথমবার মুখ খুললেন রিঙ্কু...

Rafael Nadal: শুরুতেই অঘটন, ফরাসি ওপেনের প্রথম রাউন্ড থেকেই ছিটকে গেলেন নাদাল ...

KKR: সেলিব্রেশনে সামিল ফিল সল্ট! কলকাতায় ট্রফি উৎসব নেই, চেন্নাই থেকেই বাড়ি ফিরবেন নাইটরা?...

Virat Kohli: কোহলির আরসিবি ছাড়া নিয়ে পিটারসেনের সঙ্গে একমত নন আক্রম...

Gautam Gambhir: জয় শাহের সঙ্গে গম্ভীরের দীর্ঘ আলোচনা জল্পনা বাড়াচ্ছে ...

Shreyas Iyer: মেসির স্টাইলে সেলিব্রেশন শ্রেয়সের, ফিরল বিশ্বজয়ের রাত...

IPL Final: গম্ভীর-নারিনের মুখে হাসি! একে অপরকে কোলে তুলে নিলেন দুই হ্যাটট্রিক ম্যান, শাহরুখের চুম্বন নাইটদের মেন্টরকে...

IPL Final: চিপকের রং বেগুনি, বোলারদের দাপটে তৃতীয় আইপিএল কেকেআরের...

IPL Final: স্টার্ক-হরষিতদের কাছে আত্মসমর্পণ হায়দরাবাদের, আইপিএলের ফাইনালে সর্বনিম্ন রান...

IPL 2024: জ্যাকস, সল্ট, বাটলারের আইপিএল প্লে অফে খেলা উচিত ছিল, দাবি মাইকেল ভনের...

IPL Final: শরীরের পরোয়া না করে চেন্নাইয়ে ফাইনালে হাজির শাহরুখ ...

সোশ্যাল মিডিয়া