মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪

সম্পূর্ণ খবর

আইআইএমে নিজদের আরও কর্তৃত্ব চায় মোদি সরকার

Riya Patra | ১২ নভেম্বর ২০২৩ ১৩ : ৪৯


বীরেন ভট্টাচার্য, নয়া দিল্লি: দেশের আইআইএম বা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট বোর্ডগুলি ভেঙে দেওয়ার ক্ষমতা চায় মোদি সরকার। কেন্দ্রীয় সরকারের যুক্তি, লাগাতার সরকারি নির্দেশ লঙ্ঘন করা, জনস্বার্থ এবং নিজেদের দায়িত্ব পালন করতে না পারার কারণে বোর্ডগুলি ভেঙে দেওয়া হবে। যে কোনও আইআইএমের সর্বোচ্চ সংস্থা বা কমিটি হল বোর্ড অফ গর্ভনরস। রাষ্ট্রপতি হন সেখানকার ভিজিটর। তাঁর মাধ্যমে প্রতিষ্ঠানের কাজ করে সরকার।

এর আগে কোনও আইআইএমের অডিট , ডিরেক্টর নিয়োগ অথবা বরখাস্ত করার ক্ষমতা ছিল শুধুমাত্র বোর্ড অফ গর্ভনরসের হাতে। বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সরকারের কোনও মতামত ছিল না। মাস তিনেক আগে আইআইএম আইন সংশোধন করে মোদি সরকার। আইন সংশোধনের মাধ্যমে দেশের নামজাদা শিক্ষা প্রতিষ্ঠানে আরও বেশি করে সরকারি কর্তৃত্ব চায় কেন্দ্র। এমনকী, আইআইএমের বোর্ড ভেঙে দেওয়ার ক্ষমতা নিজেদের হাতে নেয় কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই আইনের খসড়া তৈরি হয়েছে এবং সেখানেই সরকার কেন ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানে নিজেদের কর্তৃত্ব চায়, তার উল্লেখ করা হয়েছে বলে মনে করা হচ্ছে। গত আগস্টে আইআইএম আইন সংশোধন করা হয়। রাষ্ট্রপতির হাতে ক্ষমতা দেওয়া হয়েছে আইআইএমের ডিরেক্টরকে বরখাস্ত করার। সংশোধিত আইনে বলা হয়েছে, ভিজিটর অর্থাৎ রাষ্ট্রপতির উপদেশ, নির্দেশ বা যে কোনও মতামত মানতে বাধ্য থাকবে আইআইএম বোর্ড। এই প্রথমবার আইআইএমের ডিরেক্টরের শিক্ষাগত যোগ্যতার নির্দেষ্টভাবে উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, আইআইএমের ডিরেক্টরকে প্রথম শ্রেণীর স্নাতক এবং স্নাতকোত্তর হতে হবে। তারসঙ্গে পিএইডি অথবা তার সমতুল ডিগ্রি থাকতে হবে। অংসংশোধিত আইন অনুযায়ী, উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে এবং সংশ্লিষ্ট ব্যক্তিকে পিএইচডি অথবা সমতুল ডিগ্রিধারী হতে হবে।

আইআইএম রোহতাকের ডিরেক্টর ধীরজ শর্মার শিক্ষাগত যোগ্যতা নিয়ে সমালোচনা, বিতর্ক তৈরি হয়। সরকারি নির্দেশ অনুযায়ী, তাঁর প্রথম শ্রেণীর স্নাতক ডিগ্রি থাকা প্রয়োজন। যদিও ধীরজ শর্মার রয়েছে দ্বিতীয় শ্রেণীর ডিগ্রি। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের সামনে বিষয়টি এলেও, বোর্ডের হাতে সর্বোচ্চ ক্ষমতা এবং তখনও মনয়া আইন কার্যকর না হওয়ায় ধীরজ শর্মার দ্বিতীয়বার নিয়োগ আটকানো যায়নি।



বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

UP Man:‌ পুলিশি নিষ্ক্রিয়তার প্রতিবাদে থানার সামনে গায়ে আগুন দিয়ে আত্মহত্যার চেষ্টা ব্যক্তির ...

DISMIS: শীর্ষ আদালতে স্বস্তি পেলেন ডিকে শিবকুমার

SMRITI-RAHUL: রাহুলকে চ্যালেঞ্জ স্মৃতি ইরানির

FINE: পানীয় জলের অপচয় হলেই ৫ হাজার টাকা জরিমানা

Raids:‌ সাত রাজ্যের ১৭ জায়গায় তল্লাশি এনআইয়ের, পলাতক লস্কর জঙ্গিদের খোঁজে চলছে অভিযান ...

Space Station: মহাকাশে স্পেস স্টেশন বানাচ্ছে ভারত

Supreme Court:‌ ১৫ জুনের মধ্যে খালি করতে হবে দিল্লির দলীয় কার্যালয়, আপকে নির্দেশ শীর্ষ আদালতের...

BJP MP:‌ লোকসভা ভোটের লড়াই থেকে এবার সরে গেলেন বারাবাঙ্কির বিদায়ী বিজেপি সাংসদ ...

Harsh Vardhan: বিজেপির প্রার্থী তালিকায় নাম নেই, রাজনীতি থেকে সরলেন হর্ষ বর্ধন!...

Supriya Sule: নির্বাচনী প্রচারে ব্যাডমিন্টন খেললেন শরদ-কন্যা...

ভারতে বেকারত্বের জন্য দায়ী প্রধানমন্ত্রীই: রাহুল গান্ধী...

শপিং মলে ঘুরতে গিয়ে বিপত্তি, প্রাণ গেল দু'জনের...

KILLS: গাজিয়াবাদে স্ত্রীকে খুন করে দেহ চারদিন ধরে আগলে রাখল স্বামী...

সোশ্যাল মিডিয়া