বুধবার ২২ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Dooars: বন দপ্তরের আপত্তি, বন্য জন্তুদের করিডোরে রেলের বাঁধ নির্মাণের কাজ বন্ধ #উত্তরবঙ্গ

Pallabi Ghosh | ১৪ মে ২০২৪ ১৮ : ৪৬


অতীশ সেন, ডুয়ার্স: জলপাইগুড়ি জেলার মোরাঘাট সংলগ্ন এলাকায় হাতি সহ বন্য জন্তুদের যাতায়াতে করিডোরে বাঁধ ও খালের পাড় সংস্কারের কাজ বন্ধ রইল। এই এলাকায় হাতিনালার পাড় বোল্ডার দিয়ে বাঁধাই করার পাশাপাশি রেল লাইনের ধারে বাঁধ নির্মাণের কাজ শুরু করেছিল রেল ও সেচ দপ্তর। হাতির দলের যাতায়াতের জন্য ১:১২ ঢালের নির্মাণ অন্ততপক্ষে প্রয়োজন। অর্থাৎ ১ মিটার উচ্চতায় উঠতে ১২ মিটার পথ পেরতে হবে। মৃদু ঢালের এই পথ হাতির ছোট বাচ্চাদের জন্যও অনুকূল। তবে এখন ১:৩ অনুপাতের ঢালের নির্মাণ করা হচ্ছিল। খাড়া ঢালের এই নির্মাণ পেরিয়ে বন্য জন্তুরা কোনওমতেই যাতায়াত করতে পারত না। বিষয়টি নজরে আসতেই বনদপ্তরের পক্ষ থেকে আপত্তি জানানো হয়। এর পরই মোরাঘাট মোড় থেকে বিন্নাগুড়ি পর্যন্ত সমস্ত নির্মাণ বন্ধ করে দেওয়া হয়েছিল। সমস্যা সমাধানে একাধিক দপ্তরেরের আধিকারিকেরা ঘটনাস্থল পরিদর্শন করেন। মঙ্গলবার দুপুরে রেল দপ্তর, সেচ দপ্তর, বনদপ্তর, ব্লক প্রশাসনের আধিকারিকেরা আবারও ঘটনাস্থলে এসে পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখলেন। বন্য জন্তুদের স্বাভাবিক যাতায়াত বজায় রাখতে 'ওভার পাস' নির্মাণের মতো বিকল্প পরিকল্পনা পাশাপাশি আপাতত নমুনা হিসেবে অল্প জায়গায় দুই ধরনের নির্মাণ করা হবে বলে জানা গিয়েছে। এর পরই বন্যজন্তুদের পক্ষে এই নির্মাণ পেরিয়ে যাতায়াত করা সম্ভব কি না তা নিশ্চিত করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে।
জানা গিয়েছে বানারহাট ও বিন্নাগুড়ির মাঝে মোরাঘাট চৌপথি ও কার্তিক ওঁরাও হিন্দি কলেজ সংলগ্ন এলাকায় রয়েছে হাতিদের স্বাভাবিক করিডোর। অসম থেকে নেপালের মাঝে হাতিদের যাতায়াতের করিডোরে এই এলাকাটি অবস্থিত। রেতির জঙ্গল থেকে বেড়িয়ে কারবালা, বানারহাট চা বাগান পেরিয়ে এই পথ ধরেই হাতির দল হলদিবাড়ি ও মোরাঘাট চা বাগান হয়ে মোরাঘাট জঙ্গল ও সেখান থেকে গরুমারা হয়ে যাতায়াত করে। এই করিডোরে হাতির দলকে বেশ কিছু বাঁধা ও প্রতিকূলতা পেরতে হল। কয়েকশো মিটার চওড়া এই এলাকায় গভীর উমেশ খাল (হাতি নালা), শিলিগুড়ি থেকে অসম পর্যন্ত বিস্তৃত বিভিন্ন কোম্পানির তেলের পাইপলাইন, সমতল থেকে অনেকটা উঁচু দিয়ে যাওয়া রেল পথ ও জাতীয় সড়ক এবং রাজ্য সড়ক রয়েছে। এতোগুলি বাঁধা পেরোনোর কারণে এই এলাকায় হাতির দলের গতি অনেকটাই কমে যায়। এই এলাকায় রেলের ধাক্কায় বিভিন্ন সময় প্রচুর হাতির মৃত্যুর ঘটনা ঘটেছিল। হাতিনালার বন্যা থেকে রেল পথকে বাঁচাতে রেলের পক্ষ থেকে রেললাইনের পাশে উঁচু প্রাচীর নির্মাণের কাজ শুরু করা হয়েছিল। পাশাপাশি হাতিনালার পাড় ও বোল্ডার দিয়ে বাঁধাই করার কাজ শুরু করেছিল সেচ দপ্তর। বিষয়টি নজরে আসতেই বনদপ্তরের পক্ষ থেকে আপত্তি জানানো হয়। এর পরই এই এলাকার সমস্ত নির্মাণ কাজ বন্ধ রাখা হয়। মঙ্গলবার বিভিন্ন দপ্তরের আধিকারিকেরা আবারও এই এলাকা পরিদর্শন করলেন। ঘটনাস্থলে আসেন মোরাঘাট রেঞ্জের দায়িত্বে থাকা এ.সি.এফ সঞ্চিতা শর্মা, সেচ দপ্তরের বানারহাট সাব-ডিভিশন এর এস.ডি.ও গৌরব ভৌমিক সহ রেল দপ্তর ও ব্লক প্রশাসনের অধিকারিকেরা।
মোরাঘাট রেঞ্জের এসিএফ সঞ্চিতা শর্মা বলেন সমস্যার স্থায়ী সমাধানের জন্য এই এলাকায় কয়েকটি ওভারপাস নির্মাণের প্রস্তাব দেওয়া হবে। ১:১২ ঢাল বিশিষ্ট নির্মাণ করার মতোও জায়গা এই এলাকায় নেই। তাই এখন দুই-তিন ধরনের ঢাল ও ধাপ বিশিষ্ট বাঁধ এর স্যাম্পল নির্মাণ করা হবে। হাতি সহজে তা পেরতে পারছে কি না দেখার পরই সমস্ত দপ্তর মিলে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবে। আপাতত এই এলাকায় সমস্ত নির্মাণ বন্ধই রইবে বলে তিনি জানান।




বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

Hooghly: আধ্যাত্মিক জীবনের লক্ষ্যে গৃহত্যাগ একাদশ শ্রেণির পড়ুয়ার ...

Arrest: ‌‌মেদিনীপুরে ভোটের তিন দিন আগে গ্রেপ্তার বিজেপির মণ্ডল সভাপতি ...

Weather Update: তুমুল দুর্যোগের আশঙ্কা দক্ষিণবঙ্গে, মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ ...

Election: ‌ঘাটালের বিজেপি প্রার্থী হিরণের আপ্ত সহায়কের বাড়িতে পুলিশের হানা, গেরুয়া শিবিরের আরও দুই নেতার বাড়িতে অভিযান ...

Central Force: ‌হিংসার আশঙ্কা, ভোট মিটলেও অন্তত আরও ১৫ দিন রাজ্যে থাকবে কেন্দ্রীয় বাহিনী...

Weather Update: আগামী ৫ দিন কলকাতা সহ দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস ...

Suvendu Adhikari: শুভেন্দুর ভাড়াবাড়িতে পুলিশের হানা, তীব্র ক্ষোভ প্রকাশ বিরোধী দলনেতার ...

হামলা হতে পারে, নিরাপত্তা চেয়ে হাইকোর্টে কার্তিক মহারাজ...

Election: ‌মিঠুনের রোড শোয়ে ধেয়ে এল ইট, জলের বোতল ও জুতো, তুলকালাম মেদিনীপুরে...

Election: উলুবেড়িয়ায় তৃণমূল কর্মীর বাড়িতে বোমাবাজি, পূর্ব মেদিনীপুরে বিজেপি কর্মীদের উপর সশস্ত্র হামলা দুষ্কৃতীদের ...

Election: ‌‌‌ভোট যন্ত্র বিকলের বিক্ষিপ্ত ঘটনা ছাড়া হুগলিতে নির্বাচন শান্তিপূর্ণ...

Fire: ‌গার্মেন্ট ওয়ার হাউসে ভয়াবহ আগুন

Weather: আসছে ঘূর্ণিঝড়!‌ শুক্র থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা বঙ্গে...

Election: বিকেল পাঁচটা পর্যন্ত বাংলার সাত কেন্দ্রে ভোট পড়ল ৭৩ শতাংশ, সবচেয়ে বেশি আরামবাগে...

Modi: ‌ঝড়বৃষ্টির জন্য মোদির হলদিয়ার সভা বাতিল

সোশ্যাল মিডিয়া